হোম /খবর /শিক্ষা /
রাজ্যে কি স্নাতকে ৪ বছরের পাঠক্রম চালু হচ্ছে এখনই? জল্পনা বাড়ালেন শিক্ষামন্ত্রী

Four Year Graduation: রাজ্যে কি স্নাতকে ৪ বছরের পাঠক্রম চালু হচ্ছে এখনই? জল্পনা বাড়ালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

.কবে শুরু হবে চার বছরের স্নাতক পাঠক্রম!

.কবে শুরু হবে চার বছরের স্নাতক পাঠক্রম!

Four Year Graduation: এই বিষয়ে বিশেষজ্ঞ কমিটি গড়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শনিবারই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

  • Share this:

কলকাতা: রাজ্যে চলতি শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে না চার বছরের স্নাতকের পাঠক্রম। অন্তত তেমনটাই ইঙ্গিত দিলেন খোদ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। জাতীয় শিক্ষানীতি মেনে এই মুহূর্তে চার বছরের স্নাতকের পাঠক্রম রাজ্যে চালু যে কার্যত সম্ভব নয় তাও এক প্রকার বুঝিয়ে দিলেন শিক্ষা মন্ত্রী।

শনিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন "উপাচার্যদের নিয়ে কমিটি তৈরি করা হবে। সেই কমিটি মতামত দেওয়ার পরেই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।" তাহলে কি চলতি শিক্ষাবর্ষ থেকে চার বছরের স্নাতক এর পাঠক্রম চালু হবে? এই প্রশ্নের উত্তরে অবশ্য শিক্ষামন্ত্রী বলেন "এই নিয়ে কোনও কথা বলব না। চার বছরের স্নাতক কোর্স নিয়ে কমিটি গঠন করব উপাচার্যদের নিয়ে।বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই নিয়ম কিভাবে কার্যকর করা যায় তা নিয়ে সেই কমিটি মতামত দেবে। তারপর এই বিষয় নিয়ে বলব।"

আরও পড়ুন: রাস্তার ধারে গাছগুলিতে কেন করা হয় সাদা রং? ৯০% মানুষই জানেন না আসল কারণ! আপনি জানেন?

শনিবারের শিক্ষামন্ত্রীর ইঙ্গিত থেকে কার্যত স্পষ্ট চলতি বছর থেকে চার বছরের স্নাতকের পাঠক্রম চালু করা কার্যত বিশ বাও জলে। চার বছরের স্নাতকের পাঠক্রম চালু করতে আরও একটি গুরুত্বপূর্ণ সমস্যার কথাও এদিন তুলে ধরেন শিক্ষামন্ত্রী। রাজ্যে সব বিশ্ববিদ্যালয় এই পাঠক্রম চালু করার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো রয়েছে নাকি সে বিষয়েও সওয়াল করেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন: আচমকা হাত ফসকে রেললাইনে শিশু! স্টেশনে ছটফট করছে মা! ....তারপর? VVS Laxman-এর ভাইরাল ভিডিওতে তোলপাড়!

তিনি বলেন "এই নির্দেশিকা নিয়ে আমরা বলতে পারি পরিকাঠামোর জন্য যে প্রচুর টাকা দরকার সেই বিষয়ে ইউজিসি নীরব রয়েছে। সেই টাকা পয়সার ক্ষেত্রে পরিষ্কার নির্দেশিকা চাই।" উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর আপাতত রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির পরিকাঠামো দেখতে চায় দফতরের আধিকারিকরা। যদিও এর আগে শিক্ষাবিদদের নিয়ে একটি কমিটি তৈরি করেছে রাজ্যে শিক্ষা দফতর।

আরও পড়ুন: 'লাল' কাপড়ই কেন জড়ানো থাকে বিরিয়ানি, চাট আর লস্যির হাঁড়িতে? ৯৯% মানুষই জানে না আসল কারণ! শুনলে চমকে যাবেন!

রাজ্য শিক্ষানীতি কী হবে সেই বিষয় নিয়ে এই কমিটি তৈরি করা হয়েছে। তবে সেই কমিটির রিপোর্ট অবশ্য এখনও প্রকাশ করা হয়নি। যদিও সেই কমিটি রাজ্যের মুখ্য সচিবের সঙ্গেও এক প্রস্থ বৈঠক করেছিল। সেই বৈঠকে উচ্চশিক্ষার ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি একাধিক অংশ মেনে চলার পক্ষেই সায় দিয়েছিল কমিটিতে উপস্থিত থাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বেশিরভাগ উপাচার্য রাই। চার বছরের স্নাতকের পাঠক্রম কার্যকর করতে আগামী সপ্তাহে বিশেষজ্ঞ কমিটি তৈরি করছে রাজ্য বলেই উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Bratya Basu, West bengal education