NEET 2021: মেডিক্যাল এন্ট্রান্স-এর ফিজিক্স পেপার নিয়ে দুশ্চিন্তা? প্রস্তুতি সহজ হবে এই পাঁচ উপায়ে

দেখে নেওয়া যাক কী ভাবে প্রস্তুতি নিলে জটিল এই দশ অধ্যায় সহজ হয়ে উঠবে! সহজেই ক্র্যাক করা যাবে NEET 2021!

দেখে নেওয়া যাক কী ভাবে প্রস্তুতি নিলে জটিল এই দশ অধ্যায় সহজ হয়ে উঠবে! সহজেই ক্র্যাক করা যাবে NEET 2021!

  • Share this:

#নয়াদিল্লি: চলতি বছরের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (National Eligibility cum Entrance Test), সংক্ষেপে NEET 2021-এর সময় পিছিয়ে দেওয়া হবে কি না, তা নিয়ে এখনও বিতর্ক জারি। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency), সংক্ষেপে NTA এখনও পর্যন্ত এই নিয়ে কিছু জানায়নি, অতএব ১২ সেপ্টেম্বর, ২০২১ তারিখ থেকেই পরীক্ষা শুরু হয়ে যাচ্ছে ধরতে হবে। হাতে খুব একটা সময় নেই, তাই বিশেষ করে সব চেয়ে কঠিন পেপার ফিজিক্সের (Physics) প্রস্তুতি কী ভাবে সহজ করা যায়, তা দেখে নেওয়া যাক Vedantu-র শিক্ষক গৌরাঙ্গ শাহর (Gaurang Shah) দেওয়া পরামর্শ অনুসারে।

কোন কোন অধ্যায়ে বেশি মন দিতে হবে?

শাহ এই প্রসঙ্গে পরীক্ষার্থীদের জন্য অন্য বছরের প্রশ্নপত্রের উপরে ভিত্তি করে চলতি বছরে সম্ভাব্য গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোর একটা তালিকা তৈরি করে দিয়েছেন। সেগুলো হল-

১. ইউনিটস অ্যান্ড মেজারমেন্টস (Units and Measurements) ২. ল'জ অফ মোশন (Laws of Motion) ৩. ওয়ার্ক এনার্জি অ্যান্ড পাওয়ার (Work Energy & Power) ৪. সিস্টেম অফ পার্টিকুলার অ্যান্ড রোটেশন অফ মোশন (System of Particular and Rotation of Motion) ৫. গ্র্যাভিটেশন (Gravitation) ৬. মেকানিক্যাল প্রপার্টিজ অফ ফ্লুইডস (Mechanical Properties of Fluids) ৭. থার্মোডায়নামিকস, ওয়েভস, কারেন্ট ইলেকট্রিসিটি, মুভিং চার্জেস অ্যান্ড ম্যাগনেটিজম (Thermodynamics, Waves, Current Electricity, Moving Charges and Magnetism) ৮. রে অপটিকস অ্যান্ড অপটিক্যাল ইনস্ট্রুমেন্টস (Ray Optics and Optical Instruments) ৯. ওয়েভ অপটিকস, ডুয়াল নেচার অ্যান্ড রেডিয়েশন অফ ম্যাটার (Wave Optics, Dual Nature and Radiation of Matter) ১০. সেমিকন্ডাকটর (Semiconductor)

এবার দেখে নেওয়া যাক কী ভাবে প্রস্তুতি নিলে জটিল এই দশ অধ্যায় জলবৎ তরলম হয়ে উঠবে, সহজেই ক্র্যাক করা যাবে NEET 2021!

১. উত্তর ঝালিয়ে নেওয়া

বেশ কিছু তথ্যনির্ভর প্রশ্ন সব অধ্যায়েই থাকে, সেগুলো খুব ভালো করে মনে রাখতে হবে, তাহলে তা আত্মবিশ্বাস যেমন বাড়াবে, তেমনই পরীক্ষা দিতে বসেও কোনও সমস্যা হবে না।

২. ফর্মুলা ব্যাঙ্ক তৈরি

শাহ জানিয়েছেন যে NEET 2021-এ কম করে কুড়ি থেকে পঁচিশটা প্রশ্ন স্ট্যান্ডার্ড ফর্মুলার প্রয়োগনির্ভর হবে। অতএব, সব ফর্মুলা এক জায়গায় করে রাখলে এবং তা মনে রাখলে পরীক্ষা দিতে বসে সময় নষ্ট হবে না।

৩. উত্তর লেখার কৌশল নির্ধারণ

NEET-তে ৪৫টা প্রশ্নের উত্তর লিখতে হবে ৫৫-৬০ মিনিটের মধ্যে; অতএব বাড়িতে সেই মতো উত্তর লেখার একটা গড় সময় ঠিক করে সেই মতো নিজেকে তৈরি রাখতে হবে।

৪. উত্তর গুটিয়ে আনা

শাহ বলছেন যে এই পদ্ধতি সব প্রশ্নের ক্ষেত্রে কাজ করবে না। তবে ডায়মেনশনাল অ্যানালিসিস বা গ্রাফ-নির্ভর প্রশ্নের ক্ষেত্রে সাবস্টিটিউট এক্সট্রিম কেস ভ্যালু দিয়ে উত্তর বের করা যায়- এই কথাটা মাথায় রেখে এই জাতীয় প্রশ্নের জন্য তৈরি থাকতে হবে।

৫. ফলাফল বিশ্লেষণ করা

প্রস্তুতির উপরে নির্ভর করে মক টেস্টের মাধ্যমে বা প্রশ্নের উত্তর কতটা মনে আছে তা ঝালিয়ে নিয়ে নিজের মূল্যায়ণ করা যায়। এটা করলেই বোঝা যাবে যে পরীক্ষা পাস করার জন্য আরও কতটা খাটতে হবে; সেই মতো প্রস্তুতি নিলেই কেল্লা ফতে!

Published by:Suman Majumder
First published: