• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • EDUCATION WEST BENGAL HIGHER SECONDARY EXAMINATION 2022 TO BE HELD ON APRIL WHAT BOARD INFORMS ON THIS SS

EXCLUSIVE | West Bengal Higher Secondary Exams: এপ্রিলের প্রথমেই কি শুরু ২০২২-এর উচ্চ মাধ্যমিক? প্রস্তাবিত রুটিন গেল রাজ্যের কাছে

Representational Image

West Bengal Higher Secondary Examination 2022: ইতিমধ্যেই কত শতাংশ সিলেবাসের ওপর ২০২২-এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে তা চূড়ান্ত করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

  • Share this:

কলকাতা: আগামী বছরের এপ্রিল মাসের শুরু থেকেই কি উচ্চ মাধ্যমিক পরীক্ষা (West Bengal Higher Secondary Examination 2022) শুরু হবে ২০২২-এর? অন্তত তেমনটাই সূত্রের খবর। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council of Higher Secondary Education) সূত্রে খবর, এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকেই আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর জন্য প্রস্তাবিত রুটিন রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে। সাধারণত মার্চ মাসের মাঝামাঝি গত কয়েক বছর ধরেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে। যদিও গত বছর করোনা পরিস্থিতির কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়েছিল। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন পুজোর পরেই স্কুল চালু করা যেতে পারে। সে ক্ষেত্রে পুজোর পরে স্কুল চালু হলে উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়ার সময়সীমা প্রায় পাঁচ মাসে পাওয়া যেতে পারে। সে ক্ষেত্রে এই সময়সীমার মধ্যে ক্লাসরুমে ক্লাস করিয়ে সিলেবাস শেষ করানো সম্ভব, তেমনটাই মত সংসদের আধিকারিকদের।

আরও পড়ুন- সুবর্ণ সুযোগ! স্নাতক হলেই হাজার হাজার সরকারি অফিসার পদে নিয়োগ, রইল আবেদন জমার খুঁটিনাটি...

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২-এর কবে থেকে শুরু করা যেতে পারে তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই তা নিয়ে দুই বোর্ড স্কুল শিক্ষা দফতর আধিকারিকদের সঙ্গেও আলোচনা করেছে বলে সূত্রের খবর। এবার তারই মধ্যে এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু করতে চেয়ে সংসদের পক্ষ থেকে প্রস্তাব পাঠানো হল রাজ্য সরকারের কাছে। সে ক্ষেত্রে প্রথম সপ্তাহ থেকে পরীক্ষা শুরু করা গেলেই এপ্রিল মাসের মাঝামাঝি পরীক্ষা শেষ করা সম্ভব। যদিও কত নম্বরের পরীক্ষা হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি বলে জানা গেছে। ইতিমধ্যেই আইসিএসই বোর্ড সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। কিন্তু সংসদ যে আপাতত সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার পথে হাঁটছে না তা কার্যত স্পষ্ট।

আরও পড়ুন-অসম রাইফেলসে নিয়োগ ব়্যালি ডিসেম্বরে, শুরু হয়ে গিয়েছে আবেদন গ্রহণ প্রক্রিয়া...

ইতিমধ্যেই প্রত্যেকটি বিষয়ে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁটের কথা জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে পুজোর পরে স্কুল চালু হলে নূন্যতম ৪ মাসেরও বেশি সময় পাওয়া যাবে ক্লাসরুমে ক্লাস করানোর। সূত্রের খবর এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু করার ব্যাপারে অনেকটাই ইতিবাচক সংকেত পেয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও এই বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী তেমনটাই ইঙ্গিত স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের। অন্যদিকে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর স্কুল গুলিকে সংসদের কাছে পাঠানোর ব্যাপারেও ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু করা যেতে পারে তা নিয়ে প্রস্তাবিত রুটিন রাজ্যের কাছে পাঠানোর পর পর তৎপর হয়েছে মধ্যশিক্ষা পর্ষদও। সূত্রের খবর, এই বিষয় নিয়ে প্রস্তাবিত রুটিন তৈরি করার ব্যাপারে তারাও প্রস্তুতি নিয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Siddhartha Sarkar
First published: