• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • EDUCATION TEACHERS DAY 2021 TEN BEST BENGALI HAPPY TEACHERS DAY QUOTES TO WISH YOUR TEACHER SANJ

Teachers Day 2021 : শিক্ষক দিবসে শুভেচ্ছায় ভরিয়ে দিন প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের! রইল একগুচ্ছ টিপস...

শিক্ষক দিবসে শুভেচ্ছা

Teachers Day 2021 : আজকের দিনটিতে প্রতিবছর দেশজুড়ে পালিত হয় শিক্ষক দিবস (Teachers Day 2021)।

  • Share this:

    কলকাতা :  আজ ৫ সেপ্টেম্বর। ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণণের জন্মদিন উপলক্ষে এই দিনটিকেই শিক্ষক দিবস (Teachers Day 2021) হিসেবে পালন করা হয়। আজকের দিনটিতে প্রতিবছর দেশজুড়ে পালিত হয় শিক্ষক দিবস (Teachers Day 2021)। রাষ্ট্রপতি বা রাজনীতিবিদ হওয়ার আগে সর্বপল্লি রাধাকৃষ্ণণের পরিচিতি ছিল একজন নিষ্ঠাবান শিক্ষক (Teachers Day 2021) হিসেবে। ইউনেস্কোর এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যানের পদ সামলেছেন ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণণ। পড়িয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অক্সফোর্ডে। সেখানে তিনি অনুপ্রাণিত করেছেন বহু পড়ুয়াকে।

    আরও পড়ুন : ৫ অক্টোবর নয়! ভারতে শিক্ষক দিবস ৫ সেপ্টেম্বর কেন পালিত হয় জানেন?

    শিক্ষার্থীদের জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে এবং তাদের স্বপ্নকে বাস্তবায়িত করার শক্তি যোগায় শিক্ষক-শিক্ষিকারা (Teachers Day 2021)। তাঁরাই হলেন সমাজের প্রকৃত হিরো। তাঁদের প্রচেষ্টা এবং চরিত্রের উপরে যেকোনও দেশের ভবিষ্যৎ নির্ভর করে। তাই দেশের সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের সম্মান ও কৃতজ্ঞতা জানাতে ভারতের মানুষ প্রতিবছর ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করে থাকে। একজন শিক্ষার্থীর জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে যোদ্ধার মতো পাশে থাকেন শিক্ষকেরা। তাই, বছরের বিশেষ একটি দিন তাঁদের জন্যই বরাদ্দ যাঁরা আমাদের গড়েছেন, জীবনে চলার পথ দেখিয়েছেন। এই দিনটি পড়ুয়াদের কাছেও বিশেষভাবে জনপ্রিয়। এই বিশেষ দিনের জন্য রইল কিছু বিশেষ বার্তা।

    ১. প্রকৃত মানুষ গড়ার কারিগর শিক্ষকরাই। এই শিক্ষক দিবসে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের জানাই সশ্রদ্ধ প্রণাম। হ্যাপি টিচার্স ডে..

    ২) আমার সৌভাগ্য যে আমি আপনার মতো শিক্ষক পেয়েছিলাম। আমাকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ। স্কুল ও বিশ্ববিদ্যালয় আপনার মতো আরও শিক্ষকের প্রয়োজন। শুভ শিক্ষক দিবস।

    ৩) তোমাদের কাছে পেয়েছি শিক্ষার আলো, তোমাদের কাছে শিখেছি মানবতার বাণী। হ্যাপি টিচার্স ডে... ৪ ) আমাদের অভিভাবকরা আমাদের জীবন দিলেও আপনি আমাদের শিখিয়েছেন, কী ভাবে জীবিত থাকতে হয়। আমাদের চরিত্রে সততা ও আবেগের জন্ম দিয়েছেন আপনি। শুভ শিক্ষক দিবস।

    ৪) শিক্ষাক্ষেত্রে আপনার অবদান ব্যাখ্যা করতে গেলে কোনও কথাই যথেষ্ট নয়। পড়ানোর প্রতি আপনার উৎসাহ আমার মন স্পর্শ করত। সেই কথা আজও আমার মনে আছে। আপনার একাগ্রতা দেখে আমরা সবাই অনুপ্রাণিত। হ্যাপি টিচার্স ডে।

    ৬) শিক্ষক-শিক্ষিকারা হলেন এই সমাজের প্রকৃত হিরো, যাঁরা জ্ঞানের দরজা খুলে দিয়ে প্রতিটি ছাত্র-ছাত্রীকে গড়ে তোলেন। হ্যাপি টিচার্স ডে...

    ৭) যে দেশে আপনার মতো শিক্ষক আছে, আমি নিশ্চিত সেই দেশ এক দশকের মধ্যে সুপার পাওয়ার হতে পারবে। আমার জীবনের সবচেয়ে অনুপ্রেরণামূলক শিক্ষককে জানাই শিক্ষক দিবসের শুভেচ্ছা।

    ৮) একজন শ্রেষ্ঠ শিক্ষক তোমার সমস্ত প্রশ্নের উত্তর দেবেন না, বরং প্রশ্নের উত্তর খোঁজার আগুন জ্বালাবেন তোমার মনে। হ্যাপি টিচার্স ডে।

    ৯) আপনি স্ফুলিঙ্গ, অনুপ্রেরণা, পথপ্রদর্শক, আমার জীবনের আলো। আপনি আমার শিক্ষক এর জন্য আমি গভীর ভাবে কৃতজ্ঞ।

    ১০) পরীক্ষার সময় শিক্ষক পাশ দিয়ে গেলে হাত দিয়ে খাতা ঢেকে নিতাম, যাতে শিক্ষক জানতে না-পারেন যে, আমরা কত বোকা। সেই দিনগুলি আজ খুব মনে পড়ে। হ্যাপি টিচার্স ডে।

    Published by:Sanjukta Sarkar
    First published: