Upper Primary Recruitment Interview: দিনে ১৫০০ চাকরিপ্রার্থীকে ডাক, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ দ্রুত শেষ করতে চায় কমিশন

প্রতীকী ছবি৷

কমিশন (School Service Commission) সূত্রে জানা গিয়েছে, প্রথম দিন অর্থাৎ ১৯ জুলাই ৫০ থেকে ১০০ জনের মতো চাকরিপ্রার্থীকে ইন্টারভিউতে ডাকা হচ্ছে (Upper Primary Recruitment)।

  • Share this:

#কলকাতা: অবশেষে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ নেওয়ার বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন। কমিশন সূত্রে খবর, দ্রুত ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করতে চাইছে তারা। সেই দিকে লক্ষ্য রেখেই বেশিরভাগ দিন ১২০০ থেকে ১৫০০ চাকরিপ্রার্থীকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হচ্ছে। শুধু তাই নয়, এত সংখ্যক চাকরিপ্রার্থীকে প্রত্যেকদিন ইন্টারভিউতে ডাকার জন্য একাধিক ইন্টারভিউ বোর্ড গঠন করছে স্কুল সার্ভিস কমিশন। ২৮টি ইন্টারভিউ বোর্ড গঠন করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

চাকরিপ্রার্থীদের যাতে বেশিক্ষণ অপেক্ষা করতে না হয় তার জন্যই এতগুলি ইন্টারভিউ বোর্ড গঠন করা হয়েছে। ৪ অগাস্ট পর্যন্ত ইন্টারভিউ নেওয়া হবে। সেক্ষেত্রে ২২ শে জুলাইয়ের পর থেকেই  দৈনিক প্রায় দেড় হাজার চাকরিপ্রার্থীকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। চাকরিপ্রার্থীদের সুবিধার্থে কয়েকটি হেল্পলাইন নম্বরও চালু করছে কমিশন৷ সেগুলি হল ৯০৫১৭৬৪০০, ৯০৫১৭৬৫০০, ৯৮৩০৪৫৪২১৮, ৯৮৩০৪৫৪২১৯৷

কমিশন সূত্রে জানা গিয়েছে, প্রথম দিন অর্থাৎ ১৯ জুলাই ৫০ থেকে ১০০ জনের মতো চাকরিপ্রার্থীকে ইন্টারভিউতে ডাকা হচ্ছে। সেক্ষেত্রে আগামী ২০ জুলাই ডিভিশন বেঞ্চে মামলা রয়েছে স্কুল সার্ভিস কমিশনের ইন্টারভিউ তালিকা নিয়ে। সেদিকেও নজর রাখছে স্কুল সার্ভিস কমিশন। ফল ওই দিন স্কুল সার্ভিস কমিশন কোনও ইন্টারভিউ রাখেনি বলেই খবর। যদিও কমিশনের তরফে দাবি করা হচ্ছে, ইদের কারণেই কমিশন ২০ এবং ২১ জুলাই কোনও ইন্টারভিউ রাখেনি।

মনে করা হচ্ছে, ডিভিশন বেঞ্চের মামলার কথা মাথায় রেখেই ২২ জুলাইয়ের পর থেকেই প্রত্যেকদিন এক হাজারেরও বেশি চাকরিপ্রার্থীকে দু'টি পর্যায়ে ইন্টারভিউতে ডাকার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। অন্যদিকে ১৯ জুলাই থেকে ইন্টারভিউ শুরু করে দিয়ে কমিশন ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে  এই প্রসঙ্গটি মামলার ক্ষেত্রে রাখতে পারে বলেই মনে করা হচ্ছে। আধিকারিকদের একাংশের ব্যাখ্যা, হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশ মতো যে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করা হয়েছে, তা ডিভিশন বেঞ্চে জানাতে চায় কমিশন।

কমিশন সূত্রে খবর, একদিকে যেমন ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া চলবে তেমনই অভিযোগ জমা নেওয়ার প্রক্রিয়া চলবে। আগামী ২০ জুলাই ডিভিশন বেঞ্চে শুনানি পর্ব যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Debamoy Ghosh
First published: