Home /News /education-career /
QS World University Rankings : বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ৩টি, প্রথম হাজারে কলকাতা, জে এন ইউ!

QS World University Rankings : বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ৩টি, প্রথম হাজারে কলকাতা, জে এন ইউ!

বিশ্বসেরা ২০০ তালিকা!

বিশ্বসেরা ২০০ তালিকা!

বিশ্বের সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের আইআইটি বম্বে (IIT Bombay), আইআইটি দিল্লি (IIT Delhi) এবং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস (IISC) - এই তিনটি বিশ্ববিদ্যালয়ই রয়েছে। গত পাঁচ বছরে প্রতিবারই সেরা ২০০-র তালিকায় থেকেছে এই ৩ বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন...
  • Share this:

    #নয়াদিল্লি : বুধবার প্রকাশিত হল কোয়াকুইরেলি সাইমন্ডস(QS World University Rankings) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রাঙ্কিংস ২০২২-এর রেজাল্ট। সদ্য প্রাকাশিত এই তালিকায় বিশ্বের সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের মাত্র ৩টি শিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে। আইআইটি বম্বে (IIT Bombay), আইআইটি দিল্লি (IIT Delhi) এবং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস  (IISC) - এই তিনটি বিশ্ববিদ্যালয়ই এই তালিকায় রয়েছে। গত পাঁচ বছরে প্রতিবারই সেরা ২০০-র তালিকায় থেকেছে এই ৩ বিশ্ববিদ্যালয়।

    দেশের সবচেয়ে ভালো মানের শিক্ষা প্রতিষ্ঠানের নিরিখে এখনও এক নম্বরে আইআইটি বম্বে। অন্যদিকে গবেষণার জন্য বিশ্বে সর্বশ্রেষ্ঠ স্থান পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস। গবেষণা করার পরিকাঠামোর বিচারে সমস্ত স্কোরে ১০০-এ ১০০ পেয়েছে আইআইএসসি বেঙ্গালুরু। অন্যদিকে, বিশ্বের সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ভারতের মোট ২২টি বিশ্ববিদ্যালয়। গত বছর এই তালিকায় মোট ২১ টি বিশ্ববিদ্যালয় ছিল। তার আগের বছর ছিল ২০টি।

    এ বছরেও বিশ্বের সেরা ১০০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্বে ৮০১ তম স্থান ধরে রেখেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এছাড়া দেশের আরও তিনটি ভারতীয় বিশ্ববিদ্যালয় এই তালিকায় ঢুকে পড়েছে। ৭০১ থেকে ৭৫০ এর তালিকায় রয়েছে আই আই টি ভুবনেশ্বর। ৮০১ থেকে ১০০০ এর তালিকায় রয়েছে পন্ডিচেরী বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা 'ও' অনুসন্ধান।

    বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। গবেষণার সুযোগ, ছাত্র-শিক্ষক অনুপাত, পরিকাঠামো ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলাদা আলাদা করে নম্বর দেওয়া হয়ে। এবার তার গড় হিসাব করা হয়। এর মাধ্যমেই ক্রমপর্যায় করা হয় বিশ্ববিদ্যালয়গুলির।

    প্রসঙ্গত, কোয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি তালিকা ২০২১ অনুযায়ী বিশ্বের শীর্ষস্থানীয় ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের নাম ছিল না গত বছর। তবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ২০০ জনের তালিকায় স্থান পেয়েছিল আইআইটি বম্বে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বেঙ্গালুরু এবং আইআইটি দিল্লি।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: IIT Bombay, University Ranking

    পরবর্তী খবর