Madhyamik and HS Exam 2021: আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মমতা

করোনা-কালে পরীক্ষা কবে?

রাজ্যের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Examination) নিয়ে কী বললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।

  • Share this:

কলকাতা: মাধ্যমিক (Madhyamik) ও উচ্চ মাধ্যমিক (HS Exam) পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে ছাত্রছাত্রীদের আগামী সপ্তাহের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অন্তত বৃহস্পতিবারের বৈঠকে তেমনটাই আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। এদিন দপ্তরে এসেই প্রথম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যাবতীয় বিষয় নিয়ে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। বৈঠকে তিনি মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি দের জানান আগামী সপ্তাহের শেষের দিকেই রাজ্য সরকার সিদ্ধান্ত জানাবে। তবে করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে পরীক্ষার ভবিষ্যৎ। তার আগে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলা হবে। দুই বোর্ড তারপর সাংবাদিক সম্মেলন করে রাজ্য সরকারের সিদ্ধান্তের কথা জানাবে। এই দিনের বৈঠকে দুই সভাপতিকে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী  ব্রাত্য বসু বলেই সূত্রের খবর। যদিও বৈঠকের আগে সাংবাদিক সম্মেলন করে শিক্ষামন্ত্রী জানান " সংক্রমণ কমলেই পরীক্ষা নেওয়া হবে।"

ইতিমধ্যেই রাজ্যের মুখ্য সচিব জানিয়েছেন জুন মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। সেক্ষেত্রে পরীক্ষা কবে হবে সেই বিষয় নিয়ে ছাত্রছাত্রীদের উৎকণ্ঠা চরমে। যদিও এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিয়েছেন পরীক্ষা বাতিলের কোনো সিদ্ধান্ত এখনো পর্যন্ত নেওয়া হয়নি। করোনা মুক্ত হয়ে বৃহস্পতিবারই দপ্তরে যান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দপ্তরে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে। তবে পরীক্ষা নিয়ে যাবতীয় সিদ্ধান্ত আগামী সপ্তাহের শেষের দিকে রাজ্যের তরফে জানানো হলেও পরীক্ষা মূলত বর্তমান করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে বলেও এ দিনের বৈঠকে তা স্পষ্ট করে দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সূত্রের খবর এই দিনের বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পরীক্ষা নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করা হয়েছে শিক্ষামন্ত্রী কাছে। কারণ উচ্চমাধ্যমিকের পর কলেজে ভর্তি  হতে হবে ছাত্র-ছাত্রীদের। সে ক্ষেত্রে পরীক্ষা না নিলে সমস্যায় পড়বে ছাত্র-ছাত্রীরাই। তাই পরীক্ষা নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি জানিয়েছেন শিক্ষামন্ত্রীকে বলে সূত্রের খবর। অন্যদিকে মাধ্যমিক পরীক্ষা না হলেও তার মার্কশিট কিভাবে তৈরি হবে তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে মতামত দেওয়া হয়েছে শিক্ষা মন্ত্রী কে। যদিও মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই রাজ্য সরকার তার সিদ্ধান্ত জানাবে বলেই এই দিনের বৈঠকে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন বলে সূত্রের খবর। সেক্ষেত্রে আগামী সপ্তাহের শেষের দিক চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

Published by:Suman Biswas
First published: