NEET UG 2021: অবশেষে ঘোষিত হল নিট পরীক্ষার দিন, কাল থেকে শুরু রেজিস্ট্রেশন

নিট পরীক্ষার দিন-ঘোষণা (Representational Image)

দেশজুড়ে নিট পরীক্ষার (NEET UG EXAM 2021) দিন ঘোষণা করল কেন্দ্র। আগামীকাল অর্থাৎ ১৩ই জুলাই বিকেল পাঁচটা থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি NTA এর ওয়েবসাইট-এ রেজিস্ট্রেশন শুরু হবে।

  • Share this:

    নয়াদিল্লি : দেশজুড়ে নিট পরীক্ষার (NEET UG EXAM 2021) দিন ঘোষণা করল কেন্দ্র। চলতি বছরের ১২ই সেপ্টেম্বর হবে পরীক্ষা (NEET Exam Date)। আগামীকাল অর্থাৎ ১৩ই জুলাই বিকেল পাঁচটা থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি NTA এর ওয়েবসাইট https://ntaneet.nic.in এ রেজিস্ট্রেশন শুরু হবে। কোভিড প্রোটোকল মেনেই পরীক্ষা নেওয়া হবে। সোমবার জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। আগামিকাল (মঙ্গলবার) পাঁচটা থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ওয়েবসাইট ntaneet.nic.in-তে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে।

    করোনা আবহে কবে হবে নিট পরীক্ষা (NEET 2021 Exam) সেই ঘোষণার অপেক্ষায় ছিলেন লক্ষ লক্ষ ছাত্রছাত্রী। তবে পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী ১লা অগাস্ট পরীক্ষা না হওয়ার সম্ভাবনাই বেশি ছিল। সম্প্রতি এক সংবাদমাধ্যমে এক্সক্লুসিভ সাক্ষাৎকারে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (Naional Testing Agency) জানায়, ১লা অগাস্ট পরীক্ষার দিন বদলাতে পারে। খুব সম্ভবত সেপ্টেম্বরেই হবে পরীক্ষা। অবশেষে তাই হল।

    প্রসঙ্গত, প্রাথমিকভাবে ১ অগস্টে এবারের নিট পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, করোনা বিধি মেনে পরীক্ষাকেন্দ্রে সকল প্রার্থীকে মাস্ক দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রে প্রবেশ এবং বেরনোর জন্য বেঁধে দেওয়া হবে বিভিন্ন সময়। সংস্পর্শহীন রেজিস্ট্রেশন, স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব মেনে পরীক্ষাকেন্দ্রে বসার বন্দোবস্ত করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, ‘সামাজিক দূরত্ববিধি নিশ্চিত করার জন্য শহরের সংখ্যা বাড়ানো হয়েছে। ১৫৫ টি শহরের পরিবর্তে ১৯৮ টিতে পরীক্ষা হবে। ২০২০ সালে ৩,৮৬২ টি পরীক্ষাকেন্দ্র ছিল। এবার সেই সংখ্যাটাও বাড়ানো হবে।’

    MBBS, BDS, BAMS, BSMS, BUMS ও BHMS কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হয় নিটের মাধ্যমে। গত বছর করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও প্রায় ১৫ লাখ প্রার্থী সেই প্রবেশিকা পরীক্ষা দিয়েছিলেন। এবার পরীক্ষার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। এবার গত মার্চে লোকসভায় লিখিত জবাবে তৎকালীন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ জানিয়েছিলেন, চলতি বছর একবারই নিট নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পাশাপাশি হিন্দি এবং ইংরেজি-সহ ১১ টি ভাষায় নিট হবে বলে জানিয়েছে পরীক্ষা আয়োজনকারী সংস্থা।গত বছরেও কোভিড আবহে পরীক্ষা পিছিয়ে সেপ্টেম্বরেই নেওয়া হয়েছিল। তবে এ ব্যপারে কোনো ভুয়ো নোটিশ নিয়ে বিভ্রান্তি ছড়াতে নিষেধ করেছেন তাঁরা।

    Published by:Sanjukta Sarkar
    First published: