• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • EDUCATION MADHYAMIK HIGHER SECONDARY RESULTS 2021 CM MAMATA BANERJEE ANNOUNCED THE TIME ON RESULTS SANJ

Madhyamik and Higher Secondary Results : জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফলাফল, নবান্নে ঘোষণা মমতার

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক ফলাফল

বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) জানিয়েছেন, জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের (Madhyamik Results and Higher Secondary Results 2021) ফলাফল প্রকাশিত হচ্ছে। নবান্নে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #কলকাতা : ইতিমধ্যে বাতিল হয়েছে মাধ্যমিক (Madhyamik) এবং উচ্চ মাধ্যমিক (Higher Secondary) দুটি পরীক্ষাই। তবে বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) জানিয়েছেন, জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হচ্ছে। তিনি জানান, কীভাবে মাধ্যমিকের মূল্যায়ন হবে, সে বিষয়ে আগামিকাল ঘোষণা করে দেবে মধ্যশিক্ষা পর্ষদ এবং শিক্ষা দফতর এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

    প্রসঙ্গত, জনগণের মতামত, সরকার নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ এবং সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে এ রাজ্যেও। কিন্তু দুই পরীক্ষার ২১ লক্ষ পরীক্ষার্থীর মূল্যায়ন কী করে হবে, সে ব্যাপারে সব তরফের মতামতের ভিত্তিতে পদ্ধতি তৈরি করছে পর্ষদ ও সংসদ।

    মুখ্যমন্ত্রী সোমবারেই সাংবাদিক বৈঠকে বলেন, 'আমি চাই, পড়ুয়ারা যাতে কোনও বিপদে না পড়ে। তাদের ভবিষ্যৎ যাতে নষ্ট না হয়। তারা আমাদের ছোট্ট প্রিয় সাথী। পরীক্ষা ছাড়া মূল্যায়নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে মানসিক কোনও সমস্যা না হয়, রেজাল্ট তৈরির আগে সব দিক ভালো করে খতিয়ে দেখতে বলব শিক্ষা দপ্তরকে। পড়ুয়াদের দিকটা ভেবেই যেন সিদ্ধান্ত নেয়। ওরা যাতে কোনও সাফার না করে।'

    এদিকে, স্কুল বন্ধ থাকলেও উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা যাতে যে কোনও বিষয়ভিত্তিক প্রশ্নের উত্তর সহজে খুঁজে পেতে পারে, সে জন্য স্কুলশিক্ষা দপ্তর ও পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা অভিযান দ্বিমুখী উদ্যোগ নিয়েছে। বিষয়ভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের তৈরি অডিয়ো-ভিস্যুয়াল স্টাডি মেটিরিয়াল 'বাংলার শিক্ষা' পোর্টালে আপলোড করে হয়েছে।

    কেবল উচ্চ মাধ্যমিকেই কলা, বিজ্ঞান এবং বাণিজ্য শাখায় ন'টি বিষয়ে ১১০টি অডিও-ভিস্যুয়াল মেটিরিয়াল আপলোড করা হয়েছে। বিকাশ ভবনের আধিকারিকরা জানান, এ পর্যন্ত ১ কোটি ৫২ লক্ষ বার দেখা হয়েছে মেটিরিয়ালগুলি। এ ছাড়াও সংসদ তাদের ওয়েবসাইটে তিন শাখার মূল বিষয়ের পরীক্ষার প্রস্তুতির জন্য উপকরণ আপলোড করেছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: