JEE Advanced 2021: আজ থেকে শুরু হচ্ছে রেজিস্ট্রেশন, জেনে নিন তার পদ্ধতি বিষয়ে বিশদে

Photo: News18 Hindi

JEE Advanced 2021 Registrations Today: ন্যাশনাল টেস্টিং এজেন্সি জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর রেজিস্ট্রেশনের শেষ দিন ধার্য করেছে ১৯ সেপ্টেম্বর, ২০২১।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের তো বটেই, পাশাপাশি ফরেন ন্যাশনাল ক্যান্ডিডেটদের জন্যও অবশেষে স্বস্তির খবর এসেছে! জানা গিয়েছে যে আজ, অর্থাৎ ১৩ সেপ্টেম্বর, ২০২১ তারিখে শেষ পর্যন্ত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (Indian Institutes of Technology), সংক্ষেপে যা IIT নামে পরিচিত, তার এন্ট্রান্স পরীক্ষা, যা কি না জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড (Joint Entrance Examination – Advanced), সংক্ষেপে JEE-Advanced নামে পরিচিত, তার রেজিস্ট্রেশন শুরু হতে চলেছে।

যদিও ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency), সংক্ষেপে NTA-র তরফ থেকে এখনই জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর রেজিস্ট্রেশনের নির্দিষ্ট সময় ঘোষণা করে দেওয়া হয়নি। ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে শুধু এটুকু জানা গিয়েছে যে আজকেই এই রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়ে যাবে দুপুরের পর থেকে। এই বিষয়ে সঠিক তথ্য দেওয়া হয়নি, কেন না, আগে জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন মেইন (Joint Entrance Examination – Main), সংক্ষেপে JEE-Main-এর স্ক্রিনিং টেস্টের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে, তার পরেই শুরু হয়ে যাবে জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর রেজিস্ট্রেশন।

আরও পড়ুন- টাকা লেনদেনে অনলাইন জালিয়াতি রুখতে বিশেষ প্রযুক্তি RBI-এর, জেনে নিন বিস্তারিত

গুরুত্বপূর্ণ তারিখ:

১. জানা গিয়েছে যে ন্যাশনাল টেস্টিং এজেন্সি জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর রেজিস্ট্রেশনের শেষ দিন ধার্য করেছে ১৯ সেপ্টেম্বর, ২০২১।

২. এক্ষেত্রে অ্যাপলিকেশন ফি জমা দেওয়ার শেষ দিন ধার্য করা হয়েছে ২০ সেপ্টেম্বর, ২০২১।

৩. জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর পরীক্ষা নেওয়া হবে ৩ অক্টোবর, ২০২১।

কারা নাম রেজিস্টার করাতে পারবেন?

দেশের শিক্ষার্থীরা তো বটেই, পাশাপাশি ফরেন ন্যাশনাল ক্যান্ডিডেটরাও আজ দুপুরের পর থেকে জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর জন্য নিজেদের নাম রেজিস্টার করাতে পারবেন অনলাইনে। OCI/PIO কার্ড যাঁদের আছে, যাঁরা ১০+২ হিসাবে শিক্ষাক্রম এই দেশে সম্পূর্ণ করে তার পর বিদেশে পড়াশোনা করছেন, তাঁরা আজ দুপুরের পর থেকে নিজেদের নাম রেজিস্ট্রেশন করাতে পারবেন।

আরও পড়ুন- ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে প্রফেসার-ইঞ্জিনিয়ার ও ডিরেক্টর পদে নিয়োগ, আবেদনের শেষ দিন কবে?

রেজিস্ট্রেশন ফি:

১. মহিলা শিক্ষার্থীদের দিতে হবে ১৪০০ টাকা। ২. SC/ST/PWD ক্যাটাগরির শিক্ষার্থীদেরও দিতে হবে ১৪০০ টাকা। ৩. এছাড়া বাকি সব শিক্ষার্থীকে দিতে হবে ২৮০০ টাকা।

কী ভাবে অনলাইনে নাম রেজিস্টার করাতে হবে?

১. সবার প্রথমে যেতে হবে জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড-এর অফিসিয়াল ওয়েবসাইটে, তার জন্য ক্লিক করা যেতে পারে এই লিঙ্কে- jeeadv.ac.in

২. হোম পেজে থাকবে JEE Advanced 2021 লিঙ্ক, সেখানে ক্লিক করতে হবে।

৩. এর পর একটি নতুন পেজ খুলবে, সেখানে নিজেদের নাম রেজিস্টার করে লগ ইন করতে হবে।

৪. অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ করতে হবে, সঙ্গে জমা করতে হবে দরকারি তথ্য।

৫. সুবিধামতো মোড বেছে নিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন ফি জমা করতে হবে, তার পর ক্লিক করতে হবে Submit অপশনে।

৬. অ্যাপ্লিকেশন সম্পন্ন হওয়ার একটা কনফার্মেশন পেজ খুলে যাবে এবার, ভবিষ্যতের সুবিধার জন্য সেটার একটা প্রিন্ট আউট নিয়ে রাখলে ভালো হয়।

Published by:Siddhartha Sarkar
First published: