Home /News /education-career /
Civil Service Coaching : সম্পূর্ণ বিনামূল্যে সিভিল সার্ভিসের রেসিডেন্সিয়াল কোচিং! কোথায় এবং কী ভাবে?

Civil Service Coaching : সম্পূর্ণ বিনামূল্যে সিভিল সার্ভিসের রেসিডেন্সিয়াল কোচিং! কোথায় এবং কী ভাবে?

সম্পূর্ণ বিনামূল্যে সিভিল সার্ভিসের রেসিডেন্সিয়াল কোচিং! কোথায় এবং কী ভাবে আবেদন করবেন বিস্তারিত জেনে নিন!

সম্পূর্ণ বিনামূল্যে সিভিল সার্ভিসের রেসিডেন্সিয়াল কোচিং! কোথায় এবং কী ভাবে আবেদন করবেন বিস্তারিত জেনে নিন!

Civil Service Coaching : বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে, সংখ্যা লঘু সম্প্রদায়, তফসিলি জাতি ও উপজাতি এবং মহিলারা এই সুযোগ পাবেন।

  • Share this:

    #Jamia Millia Islamia: জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে (Jamia Millia Islamia) সিভিল সার্ভিসের বিভিন্ন পরীক্ষার প্রস্তুতির জন্য সম্পূর্ণ বিনামূল্যে রেসিডেন্সিয়াল কোচিং-এর ব্যবস্থা করা হয়েছে। যে সকল প্রার্থীরা সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাঁরা আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রার্থীরা এই সংক্রান্ত বিষয়ে বিশদ বিবরণ পেয়ে যাবেন। বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে, সংখ্যা লঘু সম্প্রদায়, তফসিলি জাতি ও উপজাতি এবং মহিলারা এই সুযোগ পাবেন।

    প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে যে, বর্তমানে আবেদন প্রক্রিয়া চলছে, শিক্ষার্থীদের ৬ সেপ্টেম্বর, ২০২১ তারিখের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র জমা দিতে হবে অনলাইনে।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, অনলাইন আবেদনের ফি বাবদ শিক্ষার্থীদের মোট ৭৫০ টাকা দিতে হবে। শিক্ষার্থীদের প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার যাবতীয় ট্রেনিং এবং হোস্টেল অ্যাকোমোডেশনের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে। আপাতত শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত মোট আসনের সংখ্যা ১৫০।

    শিক্ষার্থীদের সিলেকশন মেথড:

    কোচিং-এ অংশ নিতে হলে শিক্ষার্থীদের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রথমে লিখিত পরীক্ষা ও শেষে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। ভারতবর্ষের ১০টি শহরে যেমন দিল্লি, শ্রীনগর, লখনউ, গুয়াহাটি, বেঙ্গালুরু, মুম্বাই, হায়দরাবাদ, পটনা এবং মালাপুরাম ইত্যাদি স্থানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা কেন্দ্রের আয়োজন করেছে।

    প্রবেশিকা পরীক্ষা ও ইন্টারভিউয়ের তারিখ:

    ১৮ সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষার ফলাফল জানানো হবে ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে। যে সকল প্রার্থীরা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাঁদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ের সম্ভাব্য তারিখ ১১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত। সম্পূর্ণ প্রক্রিয়া ৮ নভেম্বর, ২০২১ তারিখের মধ্যে সম্পূর্ণ করা হবে।

    লিখিত পরীক্ষার পদ্ধতি:

    সম্পূর্ণ পরীক্ষাটি দু’টি পেপারে বিভক্ত থাকবে এবং পরীক্ষার্থীরা মোট ৩ ঘন্টা সময় পাবেন। প্রথম পেপারে ৬০ নম্বরের অবজেক্টিভ প্রশ্ন থাকবে এবং প্রশ্নমান হবে ১। ভুল উত্তরের জন্য এক-তৃতীয়াংশ নম্বর কাটা হবে। দ্বিতীয় পেপারে বিবরণমূলক প্রশ্ন থাকবে এবং প্রশ্নমান হবে ৩০। শিক্ষার্থীরা ইংরেজি, হিন্দি ও উর্দূ ভাষায় পরীক্ষা দিতে পারবেন। লিখিত পরীক্ষার প্রথম পেপারে টপ ১৫০০ শিক্ষার্থীকে বাছাই করে দ্বিতীয় পেপারের জন্য নির্বাচন করা হবে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Entrance Examination

    পরবর্তী খবর