WB HS Results 2021|| অকৃতকার্য পড়ুয়াদের জন্য নয়া সিদ্ধান্ত! জল্পনা বাড়াল উচ্চ মাধ্যমিক সংসদের বিজ্ঞপ্তি...

উচ্চ মাধ্যমিক সংসদের নয়া বিজ্ঞপ্তি ।

WB HS Results 2021 Exclusive Reports: উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন বিজ্ঞপ্তি জল্পনা বাড়াল। অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের জন্য নতুন কোনও সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ?

  • Share this:

#কলকাতা: উচ্চ মাধ্যমিক (Higher Secondary Results 2021) শিক্ষা সংসদের নতুন বিজ্ঞপ্তি জল্পনা বাড়াল। অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের জন্য নতুন কোনও সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ? অন্তত সোমবারের বিজ্ঞপ্তিতে তেমনটাই জল্পনা। সোমবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, "সমস্ত বিদ্যালয়ের প্রধানদের জানানো হচ্ছে, উচ্চ মাধ্যমিকের ২০২১ সালের ফলাফলের ভিত্তিতে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের অসন্তোষের বিষয়টি নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই উপযুক্ত ব্যবস্থা নিয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অনুরোধ করা হচ্ছে তারা যেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয় ২৯ জুলাই থেকে যোগাযোগ করেন। অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন সংশ্লিষ্ট স্কুলের প্রধানদের সঙ্গে ৩০ জুলাই থেকে যোগাযোগ করেন।"

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই বিজ্ঞপ্তি নতুন করে জল্পনা বাড়িয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা কেনই বা যোগাযোগ করবেন সংসদের আঞ্চলিক কার্যালয় গুলির সঙ্গে? বা অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীরাই বা কেন স্কুলের প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদের সঙ্গে যোগাযোগ করবে? তার কোনও উত্তর দেওয়া হয়নি। যদিও এই বিজ্ঞপ্তি কেন? সেই বিষয়েও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নির্দিষ্টভাবে কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি। ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকারা অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের তালিকা জমা দিতে শুরু করেছেন। শুধু তাই নয় ই-মেইল মারফত সংসদে পাঠানো হচ্ছে বিভিন্ন স্কুল থেকে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের তালিকা।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ রাজ্যকে যে রিপোর্ট দিয়েছে, সেখানে দেখা গিয়েছে, রাজ্যব্যাপী ৩৬২০ স্কুল থেকে ছাত্র ছাত্রীরা অকৃতকার্য হয়েছেন এ বারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। ২০ হাজারের কম অকৃতকার্য হলেও এত সংখ্যক স্কুল থেকে কী করে ফেল করল তা নিয়ে তাজ্জব স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরাও। উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের সবথেকে বেশি সংখ্যক স্কুল থেকে উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীরা ফেল করেছে। অন্তত সংসদের তরফে দেওয়া রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে।

শুধু তাই নয়, স্কুল শিক্ষা দফতরের সচিব প্রত্যেকটি জেলাশাসককেও এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে। মূলত শনিবারের পর সোমবারও জেলাজুড়ে যে ভাবে বিক্ষোভ হয়েছে তা নিয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে জেলা শাসকদেরও। সব মিলিয়ে সোমবার সন্ধ্যা নাগাদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে জল্পনা আরও বাড়ল।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published: