Class XI Exam cancelled: বড় খবর! একাদশ থেকে দ্বাদশে উঠতে পরীক্ষা দিতে হবে না ছাত্রছাত্রীদের

মাধ্যমিকের মতোই এবার বাতিল একাদশের পরীক্ষাও। প্রতীকী চিত্র

Class XI Exam cancelled: এই মর্মেই আজ মঙ্গলবার নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

  • Share this:

#কলকাতা: ‌গত বছরের মতো এ বছরও পরীক্ষা ছাড়াই একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে উঠবে ছাত্রছাত্রীরা। এই মর্মেই আজ মঙ্গলবার নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, বলাই বাহুল্য কোভিড পরিস্থিতি মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

এরই পাশাপাশি একাদশ থেকে দ্বাদশে উত্তীর্ণ হওয়া নিয়ে একাধিক সিদ্ধান্ত নিয়েছে রাজ্য শিক্ষা দফতর। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ  সূত্রের খবর, ১৫  জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে।  একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ করার যাবতীয় প্রক্রিয়া এর মধ্যেই শেষ করতে হবে স্কুলগুলিকে। আগের বছরের মতোই ছাত্রছাত্রীদের একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে প্রমোট করে দিতে হবে, শিক্ষা সংসদ আজ এমনটাই জানিয়েছে স্কুলগুলিকে।

প্রসঙ্গত সোমবারই বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় নিজে সাংবাদিক বৈঠক ডেকে জানিয়েছেন। বিশেষজ্ঞ কমিটির পরামর্শ এই পরীক্ষা বাতিল করা হচ্ছে। এই সিদ্ধান্ত নেওয়ার জন্য নাগরিক সমাজের পরামর্শ নেওয়া হয়েছে। ৩৪ হাজার মানুষ ই মেল করে সরকারকে সিদ্ধান্ত জানিয়েছে। তার মধ্যে ৮০ শতাংশের বেশি পরীক্ষার বিপক্ষে মতামত দিয়েছে।

মাধ্যমিক উচ্চমাধ্যমিক না হলেও ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন কোন পদ্ধতিতে হবে ৭ দিনের মধ্যে তা জানিয়ে দেওয়ার জন্য শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও বোর্ড কর্তাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কড়া নির্দেশ মূল্যায়নের জন্য ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের সমস্যার মুখে না পড়ে।

উল্লেখ্য, ইতিমধ্যেই আইসিএসই এবং সিবিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করেছে। অধিকাংশ রাজ্য নিজেদের বোর্ডের পরীক্ষা বাতিল করে দিয়েছে ছাত্র-ছাত্রীর সুরক্ষার কথা ভেবে। কোভিড পরিস্থিতিতে পশ্চিমবঙ্গও সেই পথেই হাঁটতে চাইছে।

-ইনপুট সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Arka Deb
First published: