CBSE Class 12 Exam 2021: সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিল নয়, কোভিড বিধি মেনে জুলাইতে পরীক্ষা?

সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিল নয়, কোভিড বিধি মেনে জুলাইতে পরীক্ষা?

করোনা বিধি মেনে স্কুলে গিয়েই হতে পারে দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE Class 12 Exam 2021) অর্থাৎ CBSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা বিধি মেনে স্কুলে গিয়েই হতে পারে দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE Class 12 Exam 2021) অর্থাৎ CBSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা। রবিবার এ নিয়ে কেন্দ্র-রাজ্যের গুরুত্বপূর্ণ বৈঠক ডাকা হয়েছিল। যদিও বৈঠকে পরীক্ষা হওয়া বা বাতিল করা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই বৈঠকে দু'টি প্রস্তাব উঠে এসেছে। সূত্রের খবর, পরীক্ষা পুরোপুরি বাতিল হবে না। জুলাই মাসেই কোভিড বিধি মেনে হতে পারে পরীক্ষা। সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে পয়লা জুন।

    কেন্দ্র-রাজ্য বৈঠকের পর যে প্রস্তাবগুলি সামনে এসেছে, তার মধ্যে বলা হয়েছে, কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় বেছে নিয়ে তার উপর বোর্ড পরীক্ষা নিতে পারে। আরেকটি প্রস্তাবে বলা হয়েছে, সব বিষয়ের উপরই পরীক্ষা হোক। তবে পরীক্ষার সময়সীমা ৩ ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টায় করা হোক। ছোট প্রশ্ন মাল্টিপল চয়েস টাইপ (MCQ) প্রশ্নের উপর জোর দিয়ে এই পরীক্ষা নেওয়া হোক। যদিও দিল্লি বা মহারাষ্ট্র জানিয়ে দিয়েছে, তারা পরীক্ষা নিয়ে এখনই কিছু ভাবছে না। অতিমারীর পরিস্থিতিতে অভ্যন্তরীণ মূল্যায়ণের ভিত্তিতেই পাশ-ফেলের পক্ষে তারা।

    বোর্ডের তরফে উপস্থিত এক আধিকারিকের কথায়, 'সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা না হওয়ার কোনও কারণ দেখতে পাচ্ছি না। তবে পড়ুয়াদের নিরাপত্তা ও সুরক্ষার কথা মাথায় রেখে নির্দিষ্ট কিছু বিষয়ের উপরই পরীক্ষা নেওয়া হোক। বেশিরভাগ রাজ্যই চাইছে পড়ুয়ারা যে স্কুলে পড়েন সেখানেই পরীক্ষা নেওয়া হোক। অন্য সেন্টারে যাওয়ার কোনও প্রয়োজনীয়তা নেই।' এই বৈঠক চলাকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বলেছেন, 'সাম্প্রতিক সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেছে কেন্দ্র। এক্ষেত্রে অভ্যন্তরীণ মূল্যায়ণের মাধ্যমেই পাশ-ফেল বিচার হবে। তবে দ্বাদশ শ্রেণির পরীক্ষাটা পড়ুয়াদের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।'

    গত এপ্রিলেই সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। তার পর এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। রবিবারের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। বৈঠকে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবদের থাকতে বলা হয়েছিল। শুধু তাই নয়, পড়ুয়া, তাঁদের অভিভাবক, শিক্ষক-সহ সংশ্লিষ্ট সমস্ত পক্ষকেই এ বিষয়ে ভার্চুয়ালি পরামর্শ দিতে বলা হয়েছিল। বৈঠক শেষে রাজনাথ সিং বলেছেন, 'এই বৈঠক শুধু পরামর্শ আদানপ্রদানের বৈঠক ছিল। যা প্রস্তাব উঠে এসেছে, তা নিয়ে আরও উঁচু পর্যায়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রীকেও জানানো হবে। নির্ধারিত ১ জুন বিষয়টি নিয়ে পর্যালোচনা হবে। তার পরেই পরীক্ষার দিনক্ষণ নিয়ে সিদ্ধান্ত হবে।'

    Published by:Raima Chakraborty
    First published: