• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • EDUCATION CALCUTTA UNIVERSITY DECLARES THE RESULT OF THE FINAL SEMESTER OF GRADUATION LEVEL ARC

Calcutta University : কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের চূড়ান্ত সেমিস্টারের ফল প্রকাশ, উত্তীর্ণের হার প্রায় ১০০%

মূলত বিএ এবং বিএসসি অনার্স-এর ক্ষেত্রে সিবিসিএস পদ্ধতিতে ফল প্রকাশ করা হল

রাজ্য সরকার ও ইউজিসির দেওয়ার সময়সীমার মধ্যেই স্নাতক স্তরের চূড়ান্ত সেমিস্টার এর ফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University )

  • Share this:

কলকাতা :  রাজ্য সরকার ও ইউজিসির দেওয়ার সময়সীমার মধ্যেই স্নাতক স্তরের চূড়ান্ত সেমিস্টার এর ফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University )। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে স্নাতক স্তরের চূড়ান্ত সেমিস্টার এর ফলাফল প্রকাশ করা হয়।

বিএ, বিএসসি ও বিকম অনার্স ও জেনারেলের ফল প্রকাশ করেছে কলকাতা বিশ্ববিদ্যালয় । বিশ্ববিদ্যালয় তরফে জানা গেছে চূড়ান্ত সেমিস্টারের বিএ অনার্সে পাশের হার ৯৯.৮৬ শতাংশ, বিএসসি অনার্স-এর পাশের হার ৯৯.৯৫ শতাংশ,  বিএ জেনারেল-এ পাশের হার ৯৯.৭৮ শতাংশ, বিএসসি জেনারেল-এর পাশের হার ৯৯.৭৪ শতাংশ,  বিকম অনার্স-এ পাশের হার ৯৯.৯৯ শতাংশ, বিকম জেনারেল-এর পাশের হার ৯৯.৯৩ শতাংশ।

ফল প্রকাশ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন "উচ্চশিক্ষা দপ্তর ও ইউজিসির দেওয়ার সময়সীমার মধ্যেই আমরা ফল প্রকাশ করেছি।" বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই প্রথম সিবিসিএস পদ্ধতিতে চূড়ান্ত সেমিস্টারের ফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। মূলত বিএ এবং বিএসসি অনার্স-এর ক্ষেত্রে সিবিসিএস পদ্ধতিতে ফল প্রকাশ করা হল।

করোনা পরিস্থিতিতে মূলত বাড়িতে বসেই ছাত্রছাত্রীরা পরীক্ষা দেয় । অনলাইনেই প্রশ্নপত্র দিয়ে দেয় কলকাতা বিশ্ববিদ্যালয় । স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষের ফলাফল ৩১ আগস্ট এর মধ্যেই করতে হবে, এমনটাই নির্দেশ প্রথমে দিয়েছিল উচ্চশিক্ষা দপ্তর। তারপরে একই নির্দেশ দেয় ইউজিসিও । সেই মতোই বিশ্ববিদ্যালয় এ দিন ফল প্রকাশ করে ।

ইতিমধ্যেই স্নাতক স্তরে প্রথম বর্ষের ছাত্র ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে । বেশিরভাগ কলেজে ভর্তির মেধাতালিকা প্রকাশ করেছে । অন্যদিকে স্নাতকোত্তর স্তরের ভর্তির প্রক্রিয়াও উচ্চ শিক্ষা দপ্তরের নির্দেশ মোতাবেক শুরু করবে বিশ্ববিদ্যালয়গুলি । সেপ্টেম্বর থেকেই সেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে অক্টোবরের মধ্যেই তা শেষ করতে হবে, তা আগেই নির্দেশ দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর।

অক্টোবরের মাঝামাঝি স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার পরামর্শ দেওয়া হয়েছে বলেই উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, শীঘ্রই স্নাতকোত্তর স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

Published by:Arpita Roy Chowdhury
First published: