Home /News /education-career /
খুলবে প্রচুর ক্যারিয়ারের পথ, শিলিগুড়িতে স্নাতক স্তরে শুরু সাইবার সিকিউরিটি কোর্স

খুলবে প্রচুর ক্যারিয়ারের পথ, শিলিগুড়িতে স্নাতক স্তরে শুরু সাইবার সিকিউরিটি কোর্স

প্রতীকী [object Object]

Cyber security graduation course : উত্তরবঙ্গ তথা শিলিগুড়িতে এই প্রথম শুরু হল সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রির কোর্স। দুটি ভাগে বিভক্ত থিওরি ক্লাস রয়েছে সেটি শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রাঙ্গণে পড়ানো হবে।

  • Share this:

    #শিলিগুড়ি: উত্তরবঙ্গ তথা শিলিগুড়িতে এই প্রথম শুরু হল সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রির কোর্স। ইন্ডিয়ান স্কুল অফ এথিক্যাল হ্যাকিং এবং শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজি যৌথভাবে এই ৩ বছরের সাইবার সিকিউরিটিতে স্নাতক কোর্স টি চালু করছে। কোর্সটি তে রয়েছে এথিক্যাল হ্যাকিং, পেনিট্রেশন টেস্টিং, রেড টিমিং, থ্রেট হান্টিং, মেশিনের কৌশল সাইবার সিকিউরিটিতে লার্নিং এবং এআই অ্যাপ্লিকেশন। এই সমস্ত রকম জিনিস তারা এই কোর্সটির মাধ্যমে শিখতে পারবেন।

    এখনো পর্যন্ত এই কোর্সটি কলকাতাতে করানো হতো তবে উত্তরবঙ্গে এবার প্রথমবার চালু হতে চলেছে সাইবার সিকিউরিটির স্নাতক কোর্স। দুটি ভাগে বিভক্ত থিওরি যতগুলো ক্লাস রয়েছে সেটি শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রাঙ্গণে পড়ানো হবে এবং প্র্যাকটিক্যাল যত ক্লাস সেগুলি মূল শাখায় পড়ানো হবে ।

    আরও পড়ুন: ৩১৯ বছরের ঐতিহ্য, চাকদহের খেদাইতলার মনসা মেলার মাহাত্ম রোমহর্ষক

    কোর্সের মেয়াদ : ৩ বছর , ৬ টা সেমেস্টার

    কোর্সের মোট খরচ : ৩ লক্ষ ১৩ হাজার

    কারা আবেদন করতে পারবেন : সায়েন্স, কমার্স, আর্টস যে কোনও বিভাগের ছাত্রছাত্রীরা আবেদনের যোগ্য

    আবেদন প্রক্রিয়া : সংস্থার ওয়েবসাইটে সমস্ত কিছু পুঙ্খানুপুঙ্খভাবে দেয়া রয়েছে সেখান থেকেই সকলের সমস্ত কিছু জানতে পারবেন।

    ভর্তির জন্য নিয়মাবলী : সবার প্রথমে কমন এন্ট্রান্স টেস্টের মাধ্যমে একটি তালিকা প্রকাশ করা হবে সেখান থেকেই মূল ছাত্র-ছাত্রীরা কোর্সটি করার সুবিধা পাবেন এবং তাদেরকে বেছে নেওয়া হবে।

    আরও পড়ুন: ১০ বছর ধরে চাকরি করলেও কেউ চেনেনই না! বিস্ফোরক দাবি সুকন্যার সহকর্মীদের

    কলেজের মেইল আইডি: chandan@isoeh.com/ sandeep@isoeh.com ফোন নম্বর : 9007392360

    কলেজের পোস্টাল ঠিকানা : বাঘাযতীন পার্ক মেইন রোড, রেজিস্ট্রি অফিস বিল্ডিং ,1st ফ্লোর , ডিস্ট্রিক্ট :দার্জিলিং , শিলিগুড়ি ৭৩৪০০১ ,

    কলেজের গুগল লোকেশন :

    শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজি। শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজি।

    ভর্তির প্রক্রিয়া: সমস্ত ভর্তি প্রক্রিয়া ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিতভাবে জানানো রয়েছে।

    বিস্তারিত জানতে উল্লিখিত ফোন নাম্বারে কল করার জন্য বলা রয়েছে। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটের নোটিস লিংক: https://www.isoeh.com/makaut-BSc-in-cyber-security-hons.html

    হোস্টেল সুবিধা : নেই।

    প্রসঙ্গত, উল্লেখ করা যায় দেশ তথা সমগ্র বিশ্বজুড়ে ডিজিটালাইজ হয়ে গিয়েছি। এই ডিজিটাল দুনিয়ায় পাড়ি দিয়েছে সবাই। জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ সবটাই ডিজিটালাইজ হয়ে গিয়েছে। যতই মানুষ ডিজিটাল দুনিয়ার দিকে এগিয়ে গিয়েছে ততই বেড়েছে দুষ্কর্ম, অপরাধীদের সংখ্যাও বেড়েছে অনেক। তাই এই কোর্স থেকে ভবিষ্যৎ প্রজন্মর অনেক জায়গায় কর্মসংস্থান হতে পারে, বলে জানালেন সংস্থার ব্রাঞ্চ হেড চন্দন রায়। তাই এই কোর্স এবং অপরাধীদের ধরতে এথিক্যাল হ্যাকারদের প্রয়োজন অনেকটাই এবং এই কোর্স ভবিষ্যৎ প্রজন্মর দরজাকে আরও বিস্তর বড় করে দিল।

    সাইবার সিকিউরিটির ওপর স্নাতক কোর্স আগামী প্রজন্মের কাছে এক সুবর্ণ সুযোগ নিয়ে আসতে চলেছে বলে বিশ্বাস ইসোহার অ্যাডভাইজার ড: মলয় করঞ্জাইয়ের। তিনি আরও জানান বিএসসি কোর্স দেখেই সকলে মনে করতে পারেন যে শুধু সায়েন্স ব্যাকগ্রাউন্ডের পড়ুয়ারাই এই কোর্সটি করতে পারবেন কিন্তু তা আসলে নয়। সায়েন্স, কমার্স, আর্টস যে কোনও বিভাগে পড়াশোনা করুক না কেন, তারা এই কোর্সটি করতে পারবেন।

    অনির্বাণ রায়

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Job News 2022

    পরবর্তী খবর