National Stock Exchange: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে সার্টিফায়েড কোর্সের সুযোগ, জানুন বিস্তারিত!

National Stock Exchange: পুরো প্রোগ্রামটিই হবে কেস-স্টাডি ভিত্তিক; এক্ষেত্রে শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষাবিদ এবং ব্যবসায়ীরা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে...

National Stock Exchange: পুরো প্রোগ্রামটিই হবে কেস-স্টাডি ভিত্তিক; এক্ষেত্রে শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষাবিদ এবং ব্যবসায়ীরা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে...

  • Share this:

#নয়াদিল্লি: স্টক মার্কেট নিয়ে যত দিন যাচ্ছে, আগ্রহ বাড়ছে বই কমছে না! বিষয়টি এখন আর শুধুমাত্র বিনিয়োগেই সীমাবদ্ধ নেই। আর্থিক এই ক্ষেত্র নিয়ে অনেক দিন ধরেই এই দেশে চলছে পঠন-পাঠনও, রয়েছে নানা রকম কোর্স। এক্ষেত্রে কোন প্রতিষ্ঠান সেই কোর্স করাচ্ছে, তা নিঃসন্দেহেই এক গুরুত্বপূর্ণ ব্যাপার। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (National Stock Exchange Of India Limited) ভারতের শীর্ষস্থানীয় স্টক এক্সচেঞ্জ এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এক্সচেঞ্জ। এবার ট্যালেন্টস্প্রিন্টের (TalentSprint) সঙ্গে হাত মিলিয়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) অ্যাকাডেমি আর্থিক বাজারের জন্য AI বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সে একটি অ্যাডভান্স সার্টিফিকেট প্রোগ্রাম চালু করছে। এটি ৬ মাসের একটি কোর্স। এই কোর্সের মাধ্যমে ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক, শেয়ার মার্কেট, স্টক মার্কেট, ইনসিওরেন্স, ফরেক্স, মানি মার্কেট, ফিনটেক স্টার্ট-আপসের মতো একাধিক ক্ষেত্র সম্পর্কে গভীর দক্ষতা অর্জনের বিশেষ সুযোগ রয়েছে।

জানা গিয়েছে যে এই পুরো কোর্সটির পরিচালনার দায়িত্বে রয়েছেন, গ্লোবাল ডাটা অ্যানালিস্টিক কন্সালটেন্ট, এডুকেটর, কোয়ান্ট ট্রেডার এবং পোর্টফোলিও ম্যানেজার ড. আনন্দ জয়রামন (Dr Anand Jayaraman)।

ট্যালেন্টস্প্রিন্টের তরফে দাবি করা হয়, এই পুরো প্রোগ্রামটিই হবে কেস-স্টাডি ভিত্তিক; এক্ষেত্রে শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষাবিদ এবং ব্যবসায়ীরা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবেন।

প্রথম দলটির জন্য প্রশিক্ষণ শুরু হবে ২০২১ সালের অগস্ট মাসে। আগ্রহী প্রার্থীরা nse.talentsprint.com-এ গিয়ে আবেদন জানাতে পারেন। কোর্স ফি ৩ লক্ষ টাকা। তবে শিক্ষার্থীরা ৩০ শতাংশ পর্যন্ত বৃত্তি পেতে পারেন। এই পাঠ্যক্রমটিতে অভিজ্ঞতা এবং পর্যবেক্ষণ ভিত্তিক কেস-স্টাডির উপর বেশি করে গুরুত্ব দেওয়া হবে। এছাড়া অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞ পরামর্শদাতার সহায়তায় শীর্ষস্থানীয় বিভিন্ন ইন্ডাস্ট্রিগুলিতে নিজেদের অর্জিত শিক্ষাও প্রয়োগ করতে পারেন।

একটি অফিসিয়াল বিবৃতি প্রকাশ করে এডটেক (edtech ) জানিয়েছে, "আর্থিক বাজারে AI প্রযুক্তি গ্রহণের মূল বাধাগুলির মধ্যে অন্যতম হল দক্ষ মেধার অভাব।” সেই অভাব যাতে দূর হয়, সেই লক্ষ্যেই পদক্ষেপ করতে চলেছে এই বিশেষ কোর্স।

MD & CEO, NSE বিক্রম লিমায় (Vikram Limaye) বলেন, "আমাদের উদ্দেশ্য হল নির্দিষ্ট লক্ষ্যভিত্তিক শিক্ষার মাধ্যমে ভারতের আর্থিক বাজারের বৃদ্ধিকে ত্বরান্বিত করা এবং ট্যালেন্টসপ্রিন্টের সঙ্গে অংশীদারিত্ব আমাদের এই উদ্দেশ্য পূরণে সহায়তা করবে।”

Published by:Piya Banerjee
First published: