GATE 2022: যোগ হল দুই নতুন পেপার, জেনে নিন খুঁটিনাটি!

photo source collected

GATE-এর অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, এই দু'টি পেপার অদূর ভবিষ্যতে স্নাতক স্তরের পরীক্ষার্থীদের জন্য সরাসরি ফলদায়ক হবে।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী বছরের গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ফর ইঞ্জিনিয়ারিং (Graduate Aptitude Test for Engineering) সংক্ষেপে GATE 2022 পরীক্ষায় নাভাল ও মেরিন ইঞ্জিনিয়ারিং (Naval and Marine Engineering) বা NM এবং জিওমেটিস ইঞ্জিনিয়ারিং (Geomatics Engineering) বা GE এই দুই ক্ষেত্রেই সম্পূর্ণ নতুন দু'টি পেপার যোগ হচ্ছে। GATE-এর অধীনে অন্যান্য বিষয়ের পরীক্ষার মতোই এখন থেকে নাভাল ও মেরিন ইঞ্জিনিয়ারিং এবং জিওমেটিস ইঞ্জিনিয়ারিং-এ এই দু'টি পেপারে ১৫ নম্বরের জেনারেল অ্যাপটিটিউড বিভাগ থাকবে।

GATE কর্তৃপক্ষের তরফে জানানোও হয়েছে যে, জিওমেটিস ইঞ্জিনিয়ারিং-এর ক্ষেত্রে সম্পূর্ণ সিলেবাসের প্রেক্ষিতে দু'টি বিভাগ থাকবে। এর মধ্যে পার্ট- এ ৫৫ নম্বরে এবং পার্ট- বি ৩০ নম্বরে ভাগ করা হয়েছে। অন্য দিকে, নাভাল ও মেরিন ইঞ্জিনিয়ারিং-এর ক্ষেত্রে ৮৫ নম্বরের একটিই বিভাগ থাকবে।

GATE-এর অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, এই দু'টি পেপার অদূর ভবিষ্যতে স্নাতক স্তরের পরীক্ষার্থীদের জন্য সরাসরি ফলদায়ক হবে। বিশেষ করে, দেশের বর্তমান পরিস্থিতির সাপেক্ষে মানবসম্পদের উন্নয়নকল্পে আরও উন্নত মেধার প্রয়োজন রয়েছে। শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি (Ship Building Industries)ে এবং জিও- ইনফরমেটিসকে (Geo-informatics) শক্তিশালী করে গড়ে তুলতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

GATE 2022: আবেদন পদ্ধতি

২০২২ সালের GATE পরীক্ষার দায়িত্বে রয়েছে আইআইটি, খড়গপুর (Indian Institute of Technology)। বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে, আবেদন প্রক্রিয়া শুরু হবে ২ সেপ্টেম্বর থেকে, চলবে ২৪ সেপ্টেম্বর, ২০২১ তারিখ পর্যন্ত। যোগ্য ও উৎসাহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটের gate.iitkgp.ac.in মাধ্যমে আবেদন করতে পারবেন। এছাড়া ফি বাবদ বিলম্বের কারণে ১ অক্টোবর, ২০২১ পর্যন্ত আবেদন প্রক্রিয়া চালু থাকবে।

আবেদনের পরবর্তী পর্যায়ে পরীক্ষার্থীদের কোনও অতিরিক্ত তথ্য প্রদান বা এডিটিং-এর জন্য ২৪ অক্টোবর থেকে নভেম্বর ২০২১ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এছাড়াও আবেদনপত্রের কারেকশন করতে চাইলে পরীক্ষার্থীদের অতিরিক্ত ফি জমা দিতে হবে। সেক্ষেত্রে আবেদনপত্র কারেকশনের দিন ধার্য করা হয়েছে ১২ নভেম্বর, ২০২১।

GATE 2022: গুরুত্বপূর্ণ দিন

আইআইটি খড়গপুরের অধীনে আগামী বছরের ফেব্রুয়ারি মাসের ৫, ৬, ১২ এবং ১৩ তারিখে GATE পরীক্ষার আয়োজন করা হয়েছে। এই ক্ষেত্রে কম্পিউটার বেসড পরীক্ষা পদ্ধতি অবলম্বন করার কথা জানানও হয়েছে। MTech, IIT-র নানান পোস্ট গ্রাজুয়েট কোর্স এবং অন্যান্য সরকারি চাকরিতে প্রবেশের জন্য এই পরীক্ষা নেওয়া হয়।

GATE 2022: আবেদন ফি

জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের জন্য ২০০০ টাকা আবেদন ফি ধার্য করা হয়েছে। তবে SC, ST, PwD এবং মহিলা প্রার্থীদের মোট ফিয়ের ৫০% অর্থাৎ ৭৫০ টাকা দিতে হবে। যাঁরা দেরিতে ফি দেবেন, তাঁদের অতিরিক্ত ৫০০ টাকা জমা করাতে হবে।

Published by:Piya Banerjee
First published: