Home /News /education-career /
Bangla News: সূত্রধর বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলন, রাশিয়ার সঙ্গে জুড়ে গেল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নাম!

Bangla News: সূত্রধর বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলন, রাশিয়ার সঙ্গে জুড়ে গেল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নাম!

Bangla News

Bangla News

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু এবং কলকাতা স্থিত রাশিয়ান কনস্যুলেটের কনসাল জেনারেলের মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত এই মৌ স্বাক্ষরিত হয়। (Bangla News)

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর: পশ্চিমবঙ্গ সরকারের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট-এ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিদেশের নানা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা ও গবেষণা সংক্রান্ত চুক্তি সম্পাদিত হয়। গত ২০ এপ্রিল, এই বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনের প্রথম দিনই জঙ্গল অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর জেলার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মৌ স্বাক্ষরিত হল, রাশিয়ার বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান 'রাশিয়ান অ্যাক্যাডেমি অফ সাইন্স'-এর অধীন জাতিতত্ত্ব ও নৃতত্ত্ব বিষয়ক গবেষণা কেন্দ্র 'ইনস্টিটিউট অফ এথনোলজি অ্যান্ড অ্যানথ্রোপলজি'-এর। (Bangla News)

    আরও পড়ুন: বল ভেবে হাতে তুলতেই বিকট শব্দ, মালদহে রক্তারক্তি! ঝলসে হাসপাতালে ৫ শিশু

    বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু এবং কলকাতা স্থিত রাশিয়ান কনস্যুলেটের কনসাল জেনারেলের মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত এই মৌ স্বাক্ষরিত হয়। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য ছাড়াও, উপস্থিত ছিলেন নিবন্ধক (রেজিস্ট্রার) ড. জয়ন্ত কিশোর নন্দী সহ অন্যান্যরা। তবে, রাশিয়ান-ইউক্রেন যুদ্ধের আবহে, রাশিয়ান অ্যাকাডেমি অব সায়েন্স- এর পক্ষ থেকে কেউ উপস্থিত থাকতে পারেননি। মূলত, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের 'সেন্টার ফর আদিবাসী স্টাডিজ অ্যান্ড মিউজিয়াম' এবং রাশিয়ার এই গবেষণা কেন্দ্রের যৌথ গবেষণা'র মাধ্যমে দুই দেশের সুপ্রাচীন জনগোষ্ঠী এবং আদিবাসী ও লৌকিক শিক্ষা-সংস্কৃতি বিষয়ক গবেষণার মানোন্নয়নে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু।

    আরও পড়ুন: প্রেসক্রিপশন ছাড়াই ইঞ্জেকশন নিয়ে কাটা গেল হাত! সিউড়িতে মারাত্মক কাণ্ড

    তিনি জানিয়েছেন, "এই চুক্তির ফলে এক দিকে যেমন বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা রাশিয়ার মস্কোয় অবস্থিত এই সংস্থায় গিয়ে গবেষণা করার সুযোগ পাবেন, তেমনই সেখানকার ছাত্র-ছাত্রীরাও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় আদিবাসী শিক্ষার প্রসারে কী কী পদক্ষেপ করছে তা নিয়েও গবেষণা করার সুযোগ পাবেন। তা ছাড়াও রাশিয়ান অ্যাকাডেমি অফ সাইন্স এর ছাত্র-ছাত্রীদের সঙ্গে যৌথভাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাও গবেষণাপত্র প্রকাশ করতে পারবেন।"

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bangla News, BGBS 2022

    পরবর্তী খবর