Home /News /education-career /
Bangla News: ড্রামা নিয়ে পড়াশোনা করতে চান? অবশ্যই জানুন এই সার্টিফিকেট কোর্স সম্পর্কে

Bangla News: ড্রামা নিয়ে পড়াশোনা করতে চান? অবশ্যই জানুন এই সার্টিফিকেট কোর্স সম্পর্কে

Bangla News

Bangla News

নতুন শিক্ষাবর্ষ থেকে এবার এই কলেজে শুরু হতে চলেছে নতুন কোর্স-সার্টিফিকেট কোর্স অন ড্রামা। (Bangla News)

  • Share this:

    #সিউড়ি: ১৯৪২ সালের ৯ মার্চ প্রতিষ্ঠিত হয় সিউড়ি বিদ্যাসাগর কলেজ। সিউড়ি এবং পার্শ্ববর্তী এলাকায় যে সকল কলেজ রয়েছে তার মধ্যে অন্যতম কলেজ হল এই কলেজটি। প্রতিবছর এই কলেজে বিভিন্ন বিভাগে ভর্তি হওয়ার জন্য ছাত্র-ছাত্রীরা মুখিয়ে থাকে। আর এবার কলেজের পড়ুয়াদের জন্য সুখবর দিল কলেজ কর্তৃপক্ষ। নতুন শিক্ষাবর্ষ থেকে এবার এই কলেজে শুরু হতে চলেছে নতুন কোর্স- সার্টিফিকেট কোর্স অন ড্রামা। (Bangla News)

    সিউড়ি বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ ডঃ তপন কুমার পরিচ্ছা নতুন এই কোর্স নিয়ে বেশ আশাবাদী। কারণ এই কোর্স পড়ুয়াদের গতানুগতিক শিক্ষা ছাড়াও বিনোদন মূলক শিক্ষার অন্যতম রসদ হয়ে উঠবে বলে তিনি মনে করছেন। ইতিমধ্যেই এই কোর্স চালু করার জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে সম্মতি পেয়েছে সিউড়ি বিদ্যাসাগর কলেজ। সিউড়ি বিদ্যাসাগর কলেজের নতুন এই কোর্স শুরু হচ্ছে add-on কোর্স হিসাবে। সেক্ষেত্রে অধ্যক্ষ জানিয়েছেন, অনেক পড়ুয়াদের মধ্যে ইচ্ছে থাকে গতানুগতিক কোর্স করার পাশাপাশি একটু অন্য ধরনের কোর্স যেমন বিনোদনমূলক কোর্স, পেশাগত কোর্স করার। তারই পরিপ্রেক্ষিতে এই সার্টিফিকেট কোর্স অন ড্রামা চালু করা। এই কোর্স চালু করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছিল এবং তারা সম্মতি দিয়েছেন।

    আরও পড়ুন: গরিবি হটাও কার স্লোগান? ১৯৮৪-তে কত আসনে জয়? কংগ্রেস-ময় দ্বাদশের প্রশ্নে তুমুল বিতর্ক!

    এই add-on কোর্স করার সময়সীমা হল ছয় মাস। এই কোর্স করার সুযোগ পাবে কলেজের পড়ুয়ারা। সপ্তাহে দু'দিন, শনিবার এবং রবিবার ক্লাস নেওয়া হবে। ক্লাসের সঙ্গে সংযুক্ত করা হবে সিউড়ি এবং পার্শ্ববর্তী এলাকার খ্যাতনামা নাট্যকারদের। এর পরিপ্রেক্ষিতে অধ্যক্ষ জানিয়েছেন, "এই কোর্স করার পর পড়ুয়ারা পরবর্তী ক্ষেত্রে পেশাগত দিকেও অনেকটা সুবিধা পাবে। কারণ তারা এটিকে পেশা হিসাবে বেছে নিতে পারে।"

    আরও পড়ুন: কোলহাপুরে ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ চলছে, আবেদনের শেষ দিন আসন্ন

    নতুন শিক্ষাবর্ষ অর্থাৎ মে জুন মাস নাগাদ এই কোর্স সিউড়ি বিদ্যাসাগর কলেজে চালু হতে চলেছে। প্রতি ক্লাসে ৩০ জন করে পড়ুয়াকে বেছে নেওয়া হবে কোর্সের জন্য। সেক্ষেত্রে কলেজে ভর্তি হওয়া পড়ুয়ারা আবেদন করতে পারবে। মূলত অফলাইন ফর্ম অথবা গুগল ফর্ম ফিলাপের মধ্য দিয়ে আবেদন গ্রহণ করা হবে। আর এই কোর্স করার জন্য যে খরচ নেওয়া হবে তা একেবারেই ন্যূনতম। খরচ নেওয়া হবে ১০০-১৩০ টাকার মধ্যেই। এই টাকাতেই একজন পড়ুয়া ছয় মাসের এই কোর্স সম্পূর্ণ করতে পারবে।

    মাধব দাস

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bangla News, Drama

    পরবর্তী খবর