corona virus btn
corona virus btn
Loading

১৫ জুন থেকে দেশ জুড়ে কড়া লকডাউন? আসল তথ্য জানুন

১৫ জুন থেকে দেশ জুড়ে কড়া লকডাউন? আসল তথ্য জানুন
আরও এক দফা লকডাউন নিয়ে তুমুল জল্পনা দেশে।

১ জুন‌ের নির্দেশিকায় বলা হয়েছিল শুধুমাত্র কন্টেইনমেন্ট জোনে লকডাউন চালিয়ে নিয়ে যাওয়া হবে ৩০ জুন পর্যন্ত।

  • Share this:

#নয়াদিল্লি: আনলক ওয়ান পর্বের মধ্য দিয়ে যাচ্ছে গোটা দেশ। দেশের অর্থনীতির চাকা ঘোরাতে মরিয়া কেন্দ্র ধাপে ধাপে খুলে দিচ্ছে নানা পরিষেবা। এই অবস্থাতেই একটি ছবি হুহু করে ছড়াচ্ছে বাজারে। স্বরাষ্ট্রমন্ত্রকের নাম দিয়ে প্রচারিত এই ছবির বয়ান, ১৫ জুন থেকে দেশের আবার চালু হবে লকডাউন। আরও বলা হচ্ছে এই কালপর্বে শিথিল করার বদলে আরও জোরালো করা হবে লকডাউন। বন্ধ থাকবে ঘরোয়া বিমান এবং ট্রেনের পরিষেবা। প্রায় আড়াই মাস সব পরিষেবা বন্ধ থাকার পর যখন একটু একটু করে স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছে সাধারণ মানুষ তখনই এই 'খবর'। কিন্তু কতটা সত্য এই খবর? যাচাই করা যাক।

একটি হিন্দি সংবাদমাধ্যম এই ছবিটি প্রচার করছিল। কিন্তু বাস্তবে এর কোনও ভিত্তি নেই। ছবিটিও আদতে বিকৃত। ভারতে ১ জুন থেকে চালু হয়েছে লকডাউন তোলার কাজ। কেন্দ্র চায় মোট তিন ধাপে এই লকডাউন তুলতে।

৮ জুনের মধ্যে অফিস, শপিং মল ও ধর্মীয় স্থান খোলার কাজ সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে বিধিনিষেধ মেনে ঘরোয়া উড়ান পরিষেবাও। এই ছবিটাই জানান দিচ্ছে ধাপে ধাপে ছন্দে ফিরছে দেশ। এই আবহে স্বরাষ্ট্রমন্ত্রক কোনও ভাবেই নতুন করে লকডাউন জারি করতে চায় না।

১ জুন‌ের নির্দেশিকায় বলা হয়েছিল শুধুমাত্র কন্টেইনমেন্ট জোনে লকডাউন চালিয়ে নিয়ে যাওয়া হবে ৩০ জুন পর্যন্ত। কেন্দ্রের তরফে আরও বলা হয়, তিনটি ধাপে দেশের লকডাউন তোলার কাজ সম্পন্ন হবে।

প্রথম ধাপে খুলবে হোটেল-রেস্তোরাঁ, ধর্মীয় স্থান ও শপিং মল। দ্বিতীয় ধাপে কেন্দ্রের চ্যালেঞ্জ জুলাইয়ে স্কুল-কলেজ খোলা। তার আগে শিক্ষক-বাবা মায়ের মত ও পরিস্থিতি বিচার করবে কেন্দ্র।

তৃতীয় তথা শেষ ধাপ হল, আন্তর্জাতিক উড়ান চালু করা এই ধাপেই রেল-মেট্রো পরিষেবা চালু করতে চায় কেন্দ্র। খুলবে জিমন্যাশিয়াং, সুইমিং পুল, বার, অডিটোরিয়াম, থিয়েটার হল, বিনোদন পার্কও।

Published by: Arka Deb
First published: June 11, 2020, 10:21 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर