Vaccination On Wheels : সর্বস্তরে টিকা পৌঁছে দিতে অভিনব উদ্যোগ পুরসভার, শুরু হল ভ্যাকসিনেশন অন হুইলস!

পুরসভার উদ্যোগে পোস্টে বাজারে টিকাকরণ ছবি : ফেসবুক

“ভ্যাক্সিনেশন অন হুইলস” (Vaccination On Wheels) প্রজেক্টের মাধ্যমে সকলের কাছে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার উদ্যোগ নিল কলকাতা পুরসভা (KMC)। বৃহস্পতিবার পোস্তাবাজারে শুরু হয় এই কর্মসূচি। যার উদ্বোধন করেন পৌর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম (Firhad Hakim) এবং মন্ত্রী শশী পাঁজা (Sashi Panja)।

  • Share this:

    #কলকাতা : রাজ্যে কোভিড সংক্রমণের (Coronavirus) মাত্রা একটু কমলেও এখনও হাজার ছুঁই ছুঁই দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। তাই কোভিড পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন প্রশাসন। সরকারি বার্তা একটাই, কড়া বিধিনিষেধ আরোপের ফলে সংক্রমণের মাত্রা কিছুটা কমলেও করোনা মোকাবিলায় এখন একমাত্র অস্ত্র হল ভ্যাকসিনেশন (Covid-19 Vaccination)। কিন্তু পদ্ধতি বেশ জটিল। কো-উইন অ্যাপ (Co-win App) ব্যবহার করে নাম রেজিস্টার করতে পারছেন না সকলে। কারণ অনেকেই স্মার্ট ফোন ব্যবহার করেন না। নানা জটিলতার ভয়ে সাধারণ নাগরিকদের একাংশ পিছিয়ে যাচ্ছেন টিকাকরণ (Corona Vaccination)। সেই কারণেই এবার নতুন উদ্যোগ শুরু করল কলকাতা পুরসভা (KMC)। “ভ্যাক্সিনেশন অন হুইলস” (Vaccination On Wheels) প্রজেক্টের মাধ্যমে সকলের কাছে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার উদ্যোগ নিল তারা। বৃহস্পতিবার পোস্তাবাজারে শুরু হয় এই কর্মসূচি। যার উদ্বোধন করেন পৌর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম এবং মন্ত্রী শশী পাঁজা।

    পোস্তা বাজারে বাসেই চলল টিকাকরণ ছবি : ANI পোস্তা বাজারে বাসেই চলল টিকাকরণ
    ছবি : ANI

    পোস্তা বাজারে প্রায় ২৫ হাজার লোকের আনাগোনা প্রতিদিন। সেখানকার মুটে, মজুর অনেক ব্যবসায়ী পক্ষেও সম্ভব নয় কো-উইন অ্যাপে গিয়ে নাম রেজিস্টার করা। সেই কারণেই এই বাজের থেকে নতুন উদ্যোগের সূচনা করল কলকাতা পুরসভা। প্রথম দিনেই ভ্যাকসিন দেওয়া হয় মোট ৩০০ জনকে। সরকারি তরফে জানানো হয়েছে, প্রত্যেকেই পেয়েছেন কোভিশিল্ডের প্রথম ডোজ। এই সম্পর্কে ফিরহাদ হাকিম জানান, “যোগান কম থাকায় এখনও সকলকে টিকা দেওয়া যাচ্ছে না। তবে পর্যাপ্ত পরিমাণ টিকা পেলেই সকলকে বিনামূল্যে টিকা দেবে রাজ্য সরকার।”

    পোস্তা বাজার থেকে এই কর্মসূচি শুরু হলেও আগামী দিনে তা গোটা কলকাতা শহরেই চালানো হবে বলেও জানিয়েছেন ফিরহাদ হাকিম। মূলত একটি শীততাপ নিয়ন্ত্রিত বাসের মধ্যে ভ্যাকসিন দেওয়া হচ্ছে মানুষকে। ফিরহাদ জানান, এইবার আগামী দিনের বিভিন্ন অটোস্ট্যান্ড এবং বাস স্ট্যান্ড গুলিতে ঘুরবে। প্রসঙ্গত উল্লেখ্য এর আগেই টিকা করন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এখনও পর্যন্ত ১ কোটি ৪১ লক্ষ টিকার ডোজ দেওয়া হয়েছে। এবার আরও বিস্তৃতভাবে ভ্যাকসিনেশনের কাজ চালাতেই এই উদ্যোগ নিল কলকাতা পুরসভা। মুটে-মজুরদের পাশাপাশি বৃহস্পতিবার মমতা বলেন পরিচারক-পরিচারিকাদের টিকাকরণেও শীঘ্রই উদ্যোগ নেবে রাজ্য সরকার। সেই বিষয়ে ভাবনা চিন্তা চলছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: