Sanjeevani: উত্তরপ্রদেশ সরকার ভারতের বৃহত্তম ভ্যাকসিন সচেতনতা অভিযানে যোগদান করেছে

  • Share this:

    গ্রামাঞ্চলে গভীরভাবে নিহিত ভ্যাকসিন দ্বিধার বিরুদ্ধে লড়াই করার জন্য, উত্তরপ্রদেশ সরকার সম্প্রতি নেটওয়ার্ক18 এবং ফেডারেল ব্যাংকের নেতৃত্বাধীন ভ্যাকসিন সচেতনতা উদ্যোগ সঞ্জীবনী-এ শট অফ লাইফের সাথে হাত মিলিয়েছে। ভারতের বৃহত্তম ভ্যাকসিন সচেতনতা অভিযানের সঙ্গে সহযোগিতা করে যোগী সরকার তার কার্যক্রম বাড়ানোর লক্ষ্য নিয়েছে এবং রাজ্যে 100% টিকাকরণের লক্ষ্য নিয়েছে।

    যেহেতু কোভিড-19 মামলা বাড়তে শুরু করেছে এবং তৃতীয় ঢেউ এর ভয় চারপাশে লুকিয়ে রয়েছে, রাজ্য সরকারগুলি গণ টিকাকরণের জন্য প্রস্তুত হচ্ছে। উত্তরপ্রদেশ ইতিমধ্যে টিকাকরণ অভিযানে অন্যান্য রাজ্যকে নেতৃত্ব দিচ্ছে এবং সম্প্রতি এটি 5.50 কোটি ডোজ প্রয়োগ করেছে এবং এখনও পর্যন্ত 5,51,27,657 জনেরও বেশি লোককে টিকা দিয়ে একটি মাইলফলক অর্জন করেছে।

    চিত্তাকর্ষক সংখ্যা সত্ত্বেও, রাজ্যের গ্রামীণ জনসংখ্যার একটি বড় অংশ এখনও ভ্যাকসিনের চারপাশে পৌরাণিক কাহিনী এবং ভুল তথ্যের প্রভাবে টিকা পেতে অনিচ্ছুক। সঞ্জীবনির সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে রাজ্য সরকার মানুষকে সংবেদনশীল করে তুলতে এবং তাদের টীকা পেতে রাজি করানোর জন্য গ্রামাঞ্চলে তার প্রসার ঘটাবে

    2021 সালের 7ই এপ্রিল অমৃতসরের আত্তারি সীমান্ত থেকে সঞ্জীবনী চালু করা হয় সচেতনতা ছড়িয়ে দিতে এবং মানুষকে টীকা নিতে উৎসাহিত করতে। একদম মূল পর্যায়ে ভ্যাকসিন দ্বিধার বিরুদ্ধে লড়াই করার জন্য, প্রচারাভিযানশুরু করা হয়, 'সঞ্জীবনী গাড়ি' পাঁচটি সবচেয়ে খারাপ কোভিড-19 প্রভাবিত জেলার অনেক গ্রামে গিয়েছিল। আত্তারি থেকে দক্ষিণ কন্নড় পর্যন্ত রাস্তায় টিকাকরণের জন্য প্রচার চালিয়ে গাড়িটি 500 টিরও বেশি গ্রামে পৌঁছেছে। বাড়ি বাড়ি যোগাযোগ, 24/7 টি হোয়াটসঅ্যাপ এবং চ্যাট সমর্থনের মাধ্যমে, প্রচারাভিযানটি টিকাকরণ সচেতনতাকে শেষ মাইলে নিয়ে যাওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

    সচেতনতা ছড়িয়ে দিয়ে এবং কোভিড-19 ভ্যাকসিন সম্পর্কিত ভুল তথ্যগুলি সম্পর্কে আলোকপাত করতে, এই সমিতি উত্তরপ্রদেশের চলমান টিকাকরণ অভিযানে একটি অতিরিক্ত গতি দেবে।

    স্রুতি ভাট

    Published by:Ananya Chakraborty
    First published: