হোম /খবর /দেশ /
ভয়াবহ! চলতি বছরে প্রতিদিন ৬ হাজার শিশুর মৃত্যু হতে পারে: ইউনিসেফ

ভয়াবহ! চলতি বছরে প্রতিদিন ৬ হাজার শিশুর মৃত্যু হতে পারে: ইউনিসেফ

দিল্লির ত্রাণশিবিরে পরিযায়ী শ্রমিকের সন্তান।

দিল্লির ত্রাণশিবিরে পরিযায়ী শ্রমিকের সন্তান।

ই মৃত্যুর বেশির ভাগই ঘটবে অপেক্ষাকৃত আর্থিকভাবে দুর্বল দেশগুলিতে, যেসব দেশ পরিকাঠামোগত কারণে করোনা মোকাবিলায় খুব বেশি সক্ষম নয়।

  • Last Updated :
  • Share this:

#নিউইয়র্ক: আগামী ৬ মাসে বিশ্বজুড়ে প্রতিদিন ৬০০০ শিশুর মৃত্যু হতে পারে। বুধবার গভীর উদ্বেগের সঙ্গে এমনটাই জানাল ইউনিসেফ। সংস্থার শীর্ষকর্তারা আরও জানাচ্ছেন, এই মৃত্যুর বেশির ভাগই ঘটবে অপেক্ষাকৃত আর্থিকভাবে দুর্বল দেশগুলিতে, যেসব দেশ পরিকাঠামোগত কারণে করোনা মোকাবিলায় খুব বেশি সক্ষম নয়।

বুধবার ইউনিসেফের একজিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েট্টা ফোর বলেন, "গত কয়েক দিনে আমরা একটা বিষয় লক্ষ্য করছি। গত কয়েক দশকে প্রথম বার পাঁচ বছরের জন্মদিন পেরোনোর আগেই মারা যাচ্ছে বহু শিশু।" তিনি আরও বলছেন, "করোনার কারণে মা শিশু দু’জনেরই মৃত্যু হচ্ছে। আমরা উন্নয়নের দশকে এমন হতে দিতে পারি না।"

ইউনিসেফ এই সতর্কতা জারি করছে জন হপকিন্সের স্কুল অফ পাবলিক হেলথ-এর একটি গবেষণার উপর ভিত্তি করেই। দিন কয়েক আগেই বিল গেটস ও মেলিন্ডা গেটসের অনুদান ভিত্তিক এই গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নালে।

ওই রিপোর্টে দেখানো হয়েছে আগামী ছয় মাসে ১১ লক্ষ পঞ্চাশ হাজারের বেশি শিশুর মৃত্যু হতে পারে  ছয় মাসে। মৃত্যু হতে পারে অন্তত ৫৬ হাজার ৭০০ জন মায়ের। এমনকী, পরিস্থিতি আরও খারাপ হলে অতিরিক্ত ২ লক্ষ ৫৩ হাজার শিশুর মৃত্যুও হতে পারে বলে অনুমান ইউনিসেফের।

Published by:Arka Deb
First published:

Tags: Child death, Coronavirus, COVID-19, UNICEF