দায়িত্ব নিয়েই একাধিক জেলাশাসক বদল করলেন মমতা, প্রথম দিনেই কাজের ঝড়

দায়িত্ব নিয়েই প্রশাসনিক রদবদল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ভোট পর্ব চলাকালীনই বিভু গোয়েলকে সরিয়ে পুর্ব মেদিনীপুরের নতুন জেলাশাসক হয়েছিলেন স্মিতা পান্ডে। আজ তাঁর বদলি হলো, মুখ্যমন্ত্রীর শপথের দিনেই দায়িত্ব নিলেন পুর্নেন্দু মাজী।

  • Share this:

#কলকাতা: পূর্ব মেদিনীপুরের জেলাশাসক স্মিতা পাণ্ডেকে সরিয়ে দিল নবান্ন। ভোটপর্ব শেষ ভোট পর্ব মেটার পর আবার জেলাশাসক পরিবর্তন নন্দীগ্রামের জেলায়। সরানো হচ্ছে স্মিতা পান্ডেকে, তাঁর জায়গায় আসছেন পুর্নেন্দু মাজী। ভোট পর্ব চলাকালীনই বিভু গোয়েলকে সরিয়ে পুর্ব মেদিনীপুরের নতুন জেলাশাসক হয়েছিলেন স্মিতা পান্ডে। আজ তাঁর বদলি হলো, মুখ্যমন্ত্রীর শপথের দিনেই দায়িত্ব নিলেন পুর্নেন্দু মাজী।

আটদফার বঙ্গ নির্বাচনের এপিসেন্টার ছিল নন্দীগ্রাম। মমতা বন্দ্যোপাধ্যায় স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই সিদ্ধান্ত নেন এখানে ভোটে দাঁড়াবেন। তাঁর সঙ্গে লড়াইয়ে বিজেপি নামায় তাঁরই একদা ছায়াসঙ্গী শুভেন্দু অধিকারীকে। শুরু হয় দুপক্ষের ঝোড়ো প্রচার। এরই মধ্যে নন্দীগ্রামের বিরুলিয়ায় ভোট প্রচারে বেরিয়ে দুর্ঘটনার কবলে পড়েন মমতা বন্দোপাধ্যায়। ঘটনার পর পরই কমিশনের নির্দেশে বদলি হয়ে যান সে সময়ের জেলাশাসক বিভু গোয়েল।  তাঁর জায়গায় ভোট পর্বের মধ্যেই পুর্ব মেদিনীপুরের জেলাশাসক হয়ে আসেন স্মিতা পান্ডে। বিক্ষিপ্ত অশান্তির মধ্যেই নরমে গরমে শেষ হয় রাজ্যের নির্বাচন। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এসেই প্রশাসনিক রদবদল।

পূর্ব মেদিনীপুর ছাড়াও এদিন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুরুলিয়া নিয়েও। সেখানে জেলাশাসক পদে পুনর্ববহাল করা হয়েছে রাহুল মজুমদারকে। আর কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে অভিজিৎ মুখোপাধ্যায়কে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে এখন জোড়া চ্যালেঞ্জ। একদিকে করোনায় লাগাম পড়ানো অন্য দিকে রাজ্যে শান্তির বাতাবরণ ফেরানো। দায়িত্ব নিয়েই তাই এদিন ডিজির পদে ফেরানো হয়েছে বীরেন্দ্রকে। এডিডি আইনশৃঙ্খলা পদে ফেরানো হয়েছে জাভেদ শামিমকে। খুব শিগগির নিরাপত্তা অধিকর্তার পদে আনা হতে পারে বিবেক সহায়কে।

প্রসঙ্গত তৃতীয় দিনের প্রথম ইনিংসে মমতা রাজ্যের জন্য কিছু নির্দেশিকাও জারি করেছেন।   আগামিকাল  বৃহস্পতিবার থেকে রাজ্যে ট্রেন চলাচল বন্ধ থাকছে। কমিয়ে আনা হচ্ছে মেট্রো ও সরকারি বাস পরিষেবাও। ব্যাঙ্কের কাজের সময়ও কমানো হচ্ছে। মমতা বুঝিয়ে দিচ্ছেন, আপাতত রাজ্যের চ্যালেঞ্জ করোনা মোকাবিলা।

Published by:Arka Deb
First published: