Home /News /coronavirus-latest-news /
ভারতের এই অংশে নেই একজনও করোনা আক্রান্ত! গল্প শুনলে অবাক হয়ে যাবেন

ভারতের এই অংশে নেই একজনও করোনা আক্রান্ত! গল্প শুনলে অবাক হয়ে যাবেন

এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তালিকায় দেখা যাচ্ছে, করোনা সংক্রমণ এখানে শূন্য!

  • Share this:

    #‌লাক্ষাদ্বীপ:‌ সারা দেশে যখন রোজ করোনা সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে, তখন এই ভারতেই একটি অংশ একেবারে করোনা শূন্য। এখনও পর্যন্ত একজনও করোনা আক্রান্তের সন্ধান এখানে পাওয়া যায়নি। না, খুব বেশি দূর যেতে হবে না, ভারতেই রয়েছে এমনই একটি ‌ অঞ্চল। কেন্দ্রশাসিত লাক্ষাদ্বীপ।

    ৩৬টি ছোট দ্বীপ নিয়ে এই দ্বীপপুঞ্জ। আর সেখানে বসবাস করেন মোট ৬৪ হাজার মানুষ। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তালিকায় দেখা যাচ্ছে, করোনা সংক্রমণ এখানে শূন্য!‌ লাক্ষাদ্বীপের প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এখনও পর্যন্ত ৬১ জনের করোনা পরীক্ষা করা হয়েছে এই দ্বীপে। তাঁদের সকলের রিপোর্টই নেগেটিভ এসেছে। লাক্ষাদ্বীপের স্বাস্থ্য সচিব ডক্টর এস সুন্দরাভাদিভেলু জানিয়েছেন, প্রথম থেকেই তাঁরা আইসিএমআর–এর নিয়ম মেনে মাস্ক পরা চালিয়ে যাচ্ছেন। নিয়ম মাফিক কন্ট্যাক্ট ট্রেসিং করেছেন তাঁরা, কোয়ারেন্টাইনে রেখেছেন সন্দেহভাজনদের। যাঁদের জ্বরের মতো সামান্য উপসর্গ দেখা গিয়েছে, সঙ্গে সঙ্গে তাঁদের চিকিৎসা করা হয়েছে। যার ফলে শেষ পর্যন্ত তাঁরা আটকে দিতে পেরেছেন এই মারণ ভাইরাসকে।

    পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণে রয়েছে যে লাক্ষাদ্বীপের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে এই কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত স্কুল খোলার অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয়েছে। প্রশাসনের অন্দরের খবর, তাঁরা জানতেন, কেরলের ওপর নির্ভরশীল এই দ্বীপে যদি করোনা সংক্রমণ শুরু হয় তাহলে স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে পড়বে। তাই প্রথম থেকেই কড়া হাতে পরিস্থিতি সামলেছেন তাঁরা। বিপুল সংখ্যায় পরীক্ষা করেছেন। যখন সারা দেশে বিমানযাত্রীদের পরীক্ষা করা শুরু হয়নি, তখন থেকে লাক্ষাদ্বীপে পরীক্ষা শুরু করা হয়েছিল। তাই আজ এসে করোনা ভাইরাসকে হারিয়ে দিয়েছে এই ছোট্ট দ্বীপপুঞ্জ।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Coronavirus, Covid ১৯, Lakshadweep

    পরবর্তী খবর