করোনায় আক্রান্ত হয়ে স্বাদ-গন্ধ হারিয়েছেন? কীভাবে খাওয়াদাওয়া করলে সুস্থ হবেন দ্রুত, জানালেন বিশেষজ্ঞরা

স্বাদ ও গন্ধ চলে যাওয়ার পর তা পুনরুদ্ধারে বেশ কিছু রেসিপি এবং কৌশলের কথা বলেছেন চিকিৎসক জেনিফার প্রভু (Dr. Jennifer Prabhu)।

স্বাদ ও গন্ধ চলে যাওয়ার পর তা পুনরুদ্ধারে বেশ কিছু রেসিপি এবং কৌশলের কথা বলেছেন চিকিৎসক জেনিফার প্রভু (Dr. Jennifer Prabhu)।

  • Share this:

#কলকাতা: গত বছরের শুরুর দিক থেকে নিজের দাপট দেখাচ্ছে করোনাভাইরাস। বর্তমানে এই মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ ঘুম কেড়েছে দেশবাসীর। ইতিমধ্যেই দেশজুড়ে আক্রান্ত হয়েছেন কয়েক কোটি মানুষ। এই মুহূর্তে আমরা সকলেই প্রায় বুঝে গিয়েছি, এই ভাইরাসে আক্রান্ত হলে উপসর্গ হিসাবে প্রথমেই দেখা যেতে পারে স্বাদ বা গন্ধহীনতা। আমেরিকার একটি ম্যাগাজিন অনুসারে, ছয় মিলিয়ন করোনা আক্রান্তের মধ্যে হালকা থেকে মাঝারি সংক্রমণে প্রায় ৮৬ শতাংশ রোগী তাঁদের গন্ধের অনুভূতি হারিয়ে ফেলেন। সেই সঙ্গে স্বাদের অনুভূতি হারিয়ে ফেলা রোগীর সংখ্যায় প্রায় একই।

করোনাভাইরাসের প্রভাবে আপনার স্বাদ ও গন্ধ চলে যাওয়ার পর তা পুনরুদ্ধারে বেশ কিছু রেসিপি এবং কৌশলের কথা বলেছেন চিকিৎসক জেনিফার প্রভু (Dr. Jennifer Prabhu)। তাঁর কথায়, প্রতি দিনের একটি অভ্যাস রয়েছে যা ঘ্রাণজনিত স্নায়ুগুলিকে উদ্দীপ্ত করবে এবং তাদের স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সহায়তা করবে।

টক (Sour)- যদি আপনি আচার, লেবু বা তেঁতুলের মতো টক জাতীয় কিছু দিয়ে আপনার খাবার শুরু করেন তবে এটি আপনার লালা গ্রন্থিগুলিকে উদ্দীপিত করবে। এটি আপনার বাকি খাবারের স্বাদকে আরও বাড়িয়ে তুলতে পারে।

উমামি (Umami)- জাপানি ভাষায় উমামির আক্ষরিক অর্থ "স্বাদে আসক্তি"। এটি এখন পঞ্চম স্বাদ (মিষ্টি, টক, তেতো এবং নোনতা সহ) হিসাবে বিবেচিত হয়। সয়া সস, রসুন, মিসো, মাশরুম, আলু এবং ট্রাফলসের মতো উমামি খাবারগুলিও আপনার লালা গ্রন্থি জাগাতে সাহায্য করে।

স্পাইসি (Spicy)- ক্যাপসাইসিন, অনেক মশলাদার খাবারের প্রধান উপাদান, এটি ঘ্রাণজনিত ও স্নায়ু সম্পর্কিত গ্রন্থিগুলির কার্যকারিতাকে উন্নত করার ক্ষমতা রাখে।

চকোলেট (Chocolate)- চকোলেট খেতে কোনও অজুহাত লাগে না, তাই না? বিশ্বাস করুন বা না করুন, চকোলেটের স্বাদই একমাত্র এমন স্বাদ, যা আপনি স্বাদ হারিয়ে ফেললেও পেতে পারেন।

টেক্সচার (Texture)- উপরিউক্ত আলোচ্য বিষয়গুলি অনুসারে আপনি আপনার খাবারের তালিকায় বিভিন্ন ধরণের টেক্সচার ব্যবহার করতে পারেন। যদি সফ্ট টেক্সচার আপনার জন্য সমস্যা হয় তবে আপনি কিছু ক্রাঞ্চি খাবারও খেতে পারেন। কখনও কখনও পানযোগ্য খাবার খাওয়া বেশি সহজ হয়।

তাপমাত্রা (Temperature)- এটি লক্ষ করা গিয়েছে যে অনেক করোনা রোগী গরম খাবারের তুলনায় ঠাণ্ডা খাবার খেতে বেশি পছন্দ করেন। সেক্ষেত্রে এটি গরম না করেই আপনি খেতে পারেন। এক্ষেত্রে আপনি ঠাণ্ডা স্যুপ খাওয়ার চেষ্টা করুন।

সব চেয়ে গুরুত্বপূর্ণ হল- এই সময়ে হতাশ না হওয়ার চেষ্টা করুন। আপনার স্বাদের কুঁড়িগুলির পুনরায় খাপ খাইয়ে নেওয়ার জন্য বিভিন্ন স্বাদের খাবার খাওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া প্রয়োজন। যদি এই সপ্তাহে, কোনও নির্দিষ্ট খাবারের স্বাদ না থাকে তবে কয়েকদিনের মধ্যে আবারও চেষ্টা করুন। এই ভাবেই আপনি আপনার স্বাদের পরিবর্তন ও উন্নতির বিষয়টি লক্ষ্য করতে পারবেন।

Dr. Jennifer Prabhu Dr. Jennifer Prabhu-Circee Health

এবার আমরা স্বাদ ফেরানোর উপায় হিসাবে দুই রেসিপির দিকে চোখ রাখব:

১. চিকপি মিসো লেমন নুডল সুপ (CHICKPEA MISO LEMON NOODLE SOUP)

উপকরণ:

·১ চা-চামচ অলিভ অয়েল

·১টি ছোট লাল বা সাদা পেঁয়াজ কুচানো

·৪টি রসুনের কোয়া, সূক্ষ্মভাবে কাটা

·৫ কাপ বা প্রায় ১ লিটার ভেজিটেবিল ব্রথ (৫ কাপ জল+৫ চামচ ব্রথ পাউডার ব্যবহার করা যায়)

·১.৫ কাপ রান্না না করা করা পাস্তা

·একটি লেবুর রস

·২ টেবিল চামচ মিসো

·নুন, মরিচ স্বাদ মতো

পদ্ধতি:

১. অল্প আঁচে মাঝারি আকারের পাত্রে তেল গরম করুন।

২. এক চিমটি নুনের সঙ্গে পেঁয়াজ ও রসুন দিয়ে দিন। স্বচ্ছ না হওয়া পর্যন্ত কয়েক মিনিট ধরে রান্না করুন।

৩. ২০-৩০ মিনিটের জন্য ঝোলটি সিদ্ধ করুন।

৪. এবার এতে ছোলা এবং পাস্তা যোগ করুন- প্রায় ১০ মিনিট ধরে রান্না করুন। আঁচ কমিয়ে নিন।

৫. এবার মিসো যুক্ত করুন, পর্যাপ্ত পরিমাণে নাড়াচাড়া করুন যাতে এটি ঝাঁঝালো না হয়।

৬. লেবুর রস, স্বাদ মতো লবণ এবং মরিচ দিন।

৭. কিছু ভাজা পেঁয়াজ সহ অবিলম্বে পরিবেশন করুন।

২. ভেগান মেক্সিকান চকোলেট ব্রেকফাস্ট স্মুদি (VEGAN MEXICAN CHOCOLATE BREAKFAST SMOOTHIE)

উপকরণ:

·১/২ কাপ ওটস

·১ কাপ উদ্ভিজ দুধ (বাদাম, সয়া, নারকেল, ওট)

·১ টেবিল চামচ কোকো পাউডার বা চকোলেট সিরাপ

·১ চা-চামচ দারচিনি গুঁড়ো

·১/৪ চা-চামচ লাল লঙ্কা গুঁড়ো

·১-২ চা-চামচ ব্রাউন সুগার, মধু বা ম্যাপেল সিরাপ

·১ কলা, আগে থেকে কাটা এবং কমপক্ষে ৬ ঘন্টা ফ্রিজে রাখা

পদ্ধতি:

১. একটি পাত্রে কলা ব্যতীত সমস্ত উপাদান একত্রিত করুন, ঢাকা দিয়ে মিশ্রনটিকে একটি শীতল জায়গায় সারা রাত রাখুন।

৩. পরের দিন সকালে কলা এবং উপরের মিশ্রণটি একটি ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

৩. সঙ্গে সঙ্গেই পরিবেশন করুন।

First published: