কোনও দাওয়াইতেই বাগে আসছে না করোনা, নির্ঘণ্ট মেনে মন্দিরে যজ্ঞে বসলেন পুরোহিতরা

শনিবার নির্ঘণ্ট মেনে যজ্ঞে বসলেন পুরোহিতেরা । দাউ দাউ করে জ্বলল যজ্ঞের আগুন । উলুধ্বনি, শঙ্খধ্বনিতে মুখরিত হল মন্দির ।

শনিবার নির্ঘণ্ট মেনে যজ্ঞে বসলেন পুরোহিতেরা । দাউ দাউ করে জ্বলল যজ্ঞের আগুন । উলুধ্বনি, শঙ্খধ্বনিতে মুখরিত হল মন্দির ।

  • Share this:

#শিলিগুড়িঃ ওষুধ, প্রতিষেধক, সামাজিক দূরত্ব, মাস্ক, স্যানিজাইজার- কিছুতেই বাগে আসছে না সংক্রমণ । তাই এবারে করোনা প্রতিরোধে শনিবার নির্ঘণ্ট মেনে যজ্ঞে বসলেন পুরোহিতেরা । দাউ দাউ করে জ্বলল যজ্ঞের আগুন । উলুধ্বনি, শঙ্খধ্বনিতে মুখরিত হল মন্দির ।

বিশ্বজুড়েই দাপট বাড়ছে করোনার। বাড়ছে মৃত্যুর মিছিল । এখনও করোনা প্রতিষেধক আবিষ্কার হয়নি । বিজ্ঞানী থেকে চিকিৎসকেরা প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন । এদিকে দেশেও ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা । সঙ্গে বাড়ছে মৃত্যুর। সর্বত্র গ্রাস করেছে আতঙ্ক।

করোনা রুখতে লকডাউনে দেশ । তার জেরে একে একে পয়লা বৈশাখ, অক্ষয় তৃতীয়া, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনের মতো উৎসব হয়নি । কিন্তু কবে এর থেকে মুক্তি মিলবে ? উত্তর জানা নেই ।

তাই এই মারণ ভাইরাসের হাত থেকে রক্ষে পেতে শনিবার যজ্ঞের আয়োজন শিলিগুড়িতে । শহর লাগোয়া শান্তিনগর পাইপ লাইনে "বুড়া বুড়ি" মন্দির কমিটির উদ্যোগে যজ্ঞ আয়োজিত হয় । বিশ্ব শান্তির বার্তা নিয়েই এই যজ্ঞের আয়োজন । তবে ভক্তের সংখ্যা ছিল কম । তবে যাঁরা এসেছিলেন তাঁরা প্রত্যেক্যেই মানলেন সামাজিক দূরত্ব । পারস্পরিক দূরত্ব মেনে বসেছিলেন পুরোহিতরাও । সকলের মুখে ছিল মাস্ক ।

মন্দির কমিটির পক্ষে উত্তম অধিকারী জানান, যেভাবে মারণ করোনা ভাইরাস বাড়ছে তার হাত থেকে বিশ্ব শান্তির জন্যেই এই যজ্ঞের আয়োজন । রীতি মেনে হল মন্ত্রচারণও । বিদায় নিক করোনা। বিশ্বে ফিরে আসুক শান্তি। পৃথিবী তথা দেশ, আমাদের রাজ্য ফিরুক নিজের ছন্দে ।

প্রসঙ্গত, এর আগে নির্বাচনে প্রিয় দলের জয় থেকে বিশ্বকাপে দেশের চ্যাম্পিয়ন হবে- এই আশায় যজ্ঞ হয়েছে বহুবার । আর এবারে করোনা থেকে মুক্তি পেতে হল যজ্ঞের আয়োজন । মানুষ আজ ঘরবন্দি। মন্দিরে মন্দিরে ভক্তের সমাগমও নেই। বন্ধ  মসজিদ, বৌদ্ধ গুম্ফার দরজা । করোনা বদলে দিয়েছে সব কিছু । এর থেকে রেহাই  তাই পেতে ফের ঈশ্বরের শরণাপন্ন ভক্তরা ।

Partha Sarkar

Published by:Shubhagata Dey
First published: