corona virus btn
corona virus btn
Loading

মওলানা সাদ না করছেন সামাজিক দূরত্ব মানতে? ভুয়ো অডিও ছড়িয়ে অপপ্রচার: দিল্লি পুলিশ

মওলানা সাদ না করছেন সামাজিক দূরত্ব মানতে? ভুয়ো অডিও ছড়িয়ে অপপ্রচার: দিল্লি পুলিশ
নিজামুদ্দিন মরকজের অন্যতম উদ্যোক্তা মওলানা সাদ কান্ধালভি।

দু'টি অডিও সামনে আসে। একটিতে শোনা যায়,সাদ বলছেন, মৃত্যুর শ্রেষ্ঠ জায়গা মসদিজ। সামাজিক দূরত্ব বিধি না মানলেও চলবে। আবার অন্য একটিতে তিনি সমাবেশ না করার সিদ্ধান্ত মেনে নিয়ে ঘরে থাকতেও বলেন তিনি।

  • Share this:

#নয়াদিল্লি: নিজামুদ্দিন মরকজের অন্যতম উদ্যোক্তা মওলানা সাদ কান্ধালভি গোপন ডেরা থেকে বার্তা দিচ্ছেন, সামাজিক দূরত্বের নিয়ম না মানতে। এই মর্মেই একটি অডিও বাজারে ছড়িয়ে পড়েছিল। শোনা যায়, ওই অডিওতে তিনি বলছেন, করোনা ভাইরাস মুসলিম সম্প্রদায়ভুক্তদের কোনও ক্ষতি করতে পারবে না। তদন্তে নেমে, দিল্লি পুলিশের গোয়েন্দা শাখা বলছে, ভাইরাল হওয়া অডিওটি সম্ভব তবলিগি প্রধানের কণ্ঠই নয়। কেউ স্বপ্রণোদিত ভাবেই এই মিথ্যে রটিয়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি রিপোর্টে প্রকাশিত, পুলিশ এই অডিও ক্লিপটি-সহ অন্য সমস্ত সংশ্লিষ্ট তথ্যই ফরেন্সিক বিভাগে পাঠানো হয়েছে। ওই অডিওতে বলা হচ্ছে, "আমদের ধর্মে এমন কিছু বলা নেই, ফলে সামাজিক দূরত্ব বিধিও মানার দরকার নেই।" প্রাথমিক তদন্ত বলছে, এই অডিওটি অনেকগুলি অডিও জুড়ে জুড়ে বানানো হয়েছে।

পুলিশের অভিযোগ ছিল, নির্দেশের তোয়াক্কা না করেই নিজামুদ্দিনে জমায়েতের আয়োজন করেছিলেন মওলানা সাদ। পরে, নিজামুদ্দিনের কয়েকজন সদস্যকে দিল্লিতে একটি ঘিঞ্জি ছ'তলা বাড়িতে রেখে প্রায় ২০০০ লোককে রেখে দেন তিনি। অজিত ডোভালের নেতৃত্বে দিল্লি পুলিশের তরফে নিজামুদ্দিন অভিযান হওয়ার পরেই গা ঢাকা দেন সাদ। তার বাড়িতে আইনি নোটিশ পাঠায় পুলিশ। দায়ের হয় অনিচ্ছাকৃত খুনে অভিযোগও। এই সময়েই দু'টি অডিও সামনে আসে। একটিতে শোনা যায়,সাদ বলছেন, মৃত্যুর শ্রেষ্ঠ জায়গা মসদিজ। সামাজিক দূরত্ব বিধি না মানলেও চলবে। আবার অন্য একটিতে তিনি সমাবেশ না করার সিদ্ধান্ত মেনে নিয়ে ঘরে থাকতেও বলেন তিনি। দিল্লি পুলিশ সন্দেহ করছে এই প্রথম ভিডিওটি, উদ্দেশ্য প্রণোদিত ভাবেই বাজারে ছড়ানো হয়।

Published by: Bangla Editor
First published: May 9, 2020, 3:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर