corona virus btn
corona virus btn
Loading

বাজার চাঙ্গা করতে আরবিআই কমাচ্ছে রেপো রেট, অর্থনীতিকে শক্তিশালী করার বার্তা শক্তিকান্ত দাসের

বাজার চাঙ্গা করতে আরবিআই কমাচ্ছে রেপো রেট, অর্থনীতিকে শক্তিশালী করার বার্তা শক্তিকান্ত দাসের

তবে এই রোগের পরে বাজারে স্থায়ীত্ব যাতে বজায় থাকে, তা খেয়াল রাখার কথা এদিন মনে করিয়ে দিয়েছেন শক্তিকান্ত দাস

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ ভারতীয় অর্থনীতি এখন এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আর সেই পরিস্থিতিতেই ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে একগুচ্ছ ভাবনা ও প্রকল্পের কথা ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রধান শক্তিকান্ত দাস। তিনি বলেন, করোনা ভাইরাসের বাড়াবাড়ির কারণে পৃথিবী জুড়েই এক বিপুল অর্থনৈতিক মন্দা এসে লেগেছে। আর সেই মন্দার ছায়া এসে পড়েছে ভারতীয় অর্থনীতির ওপরেও। যদিও সেই অর্থনৈতিক মন্দা থেকে বাঁচতে নতুন করে লড়াই করতে শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। যাতে আরও বেশি করে বাজারে অর্থ বিনিয়োগ করে ব্যাঙ্কগুলি, সেই কারণেই শক্তিকান্ত দাস ঘোষণা করেন, রেপো রেট কমানো হচ্ছে ৭৫ বেসিস পয়েন্ট। যা অনেকটাই। এর ফলে শতাংশের হিসাবে রেপো রেট দাঁড়াবে ৪.‌৪ শতাংশে। অন্যদিকে রিভার্স রেপো রেট কমানো হচ্ছে ৯০ বেসিস পয়েন্ট, এর ফলে শতাংশের হিসাবে সুদ হবে ৪ শতাংশ। এর ফলে ব্যাঙ্কগুলি টাকা বাজারে ঋণ দিতে আরও বেশি করে আগ্রহী হবে, তাতে বাণিজ্যক্ষেত্রে কিছু পরিমাণ অর্থ বিনিয়োগ বাড়বে। ফলে এই কঠিন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে আরও সাহায্য পাবেন ছোট, বড় ব্যবসায়ীরা।

শক্তিকান্ত দাস আজ সাংবাদিক বৈঠকে মনে করিয়ে দেন, আমরা এখন এক ভয়ানক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। আর সেখানে আমাদের লড়াই করতেই হবে। যেভাবে অর্থমন্ত্রক ও কেন্দ্রীয় সরকার লড়াই করছে, সেই লড়াইয়ের পাশে থেকেই রিজার্ভ ব্যাঙ্ক চেষ্টা করছে লড়াই করার। তবে মনে রাখতে হবে খাবাপ সময় বেশিদিন টেকে না, শক্তিশালী সংস্থাগুলি থেকে যায়। তাই খুব দ্রুত এই পরিস্থিতি কেটে যাবে বলে মনে করা হচ্ছে। এদিন তিনি মনে করিয়ে দেন, স্বাস্থ্য সচেতনতার নজির রেখেছে রিজার্ভ ব্যাঙ্কও। সংস্থা চেষ্টা করে নিজের ৫০ শতাংশ কর্মীরে এই মারণ ভাইরাসের থেকে বাঁচতে বাড়ি পাঠিয়েছে। এইকদিন যথেষ্ট কম কর্মচারীতেই কাজ সারছেন তাঁরা।

তবে এই রোগের পরে বাজারে স্থায়ীত্ব যাতে বজায় থাকে, তা খেয়াল রাখার কথা এদিন মনে করিয়ে দিয়েছেন শক্তিকান্ত দাস। তিনি বলেছেন, রিজার্ভ ব্যাঙ্কের লক্ষ্য ভারতের অর্থনীতিকে শক্তিশালী ভিতের পর দাঁড় করানো। আর সেই স্থায়ীত্ব বজায় রাখতে রিজার্ভ ব্যাঙ্ক যেমন আগেও কাজ করেছে, এখনও তেমন করবে। বাজারের শক্তি বৃদ্ধিতে যতটা করা সম্ভব করা হবে বলে জানিয়েছেন তিনি।

Published by: Uddalak Bhattacharya
First published: March 27, 2020, 10:50 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर