Ramadan 2021 : রোজা থাকলেও কী করোনার ভ্যাকসিন নেওয়া যায়? জেনে নিন...

রোজার উপোসেও কি নেওয়া যাবে ভ্যাকসিন?

শুরু হয়ে গিয়েছে পবিত্র রমজান মাস (Ramadan 2021)। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী নবম মাসটি হল রমজান মাস। মুসলিম ধর্ম অনুযায়ী এই পবিত্র মাসে রোজা বা উপবাস রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা (Muslims)।

  • Share this:

    করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিপর্যস্ত গোটা দেশ। হু হু করে বাড়ছে করোনা আতঙ্ক। তার মধ্যেই চলছে টীকাকরণ অভিযান। এদিকে শুরু হয়ে গিয়েছে পবিত্র রমজান মাস (Ramadan 2021)। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী নবম মাসটি হল রমজান মাস। মুসলিম ধর্ম অনুযায়ী এই পবিত্র মাসে রোজা বা উপবাস রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা (Muslims)। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার বা পানীয় গ্রহণ করেন না তাঁরা। কোরোনার বাড়াবাড়ির মধ্যেই চলছে ধর্মপ্রাণ মুসলিমদের এই রোজার উপবাস। তাই প্রশ্ন উঠছে, যাঁরা রমজান পালন করতে রোজা রেখেছেন, এরই মধ্যে করোনার ভ্যাকসিন নিতে তাঁদের কোনও বাধা নেই তো?

    ইসলামী শিক্ষাবিদ এবং জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ বলছে, রমজানের সময়ে রোজা থাকলেও মুসলিমদের টিকা নেয়া থেকে বিরত থাকা উচিত হবে না। বিশেষজ্ঞরা জানিয়েছেন, রোজা রেখে করোনাভাইরাসের টিকা নিতে কোনও সমস্যা নেই।

    তাঁদের মতে, যেহেতু করোনাভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী বা পাকস্থলীতে প্রবেশ করে না, সেহেতু রমজান মাসে রোজা রাখার পর ব্যক্তি দিনের বেলায় টিকা নিলে রোজা ভঙ্গ হবে না। ইসলামিক ফাউন্ডেশনের একটি বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। প্রসঙ্গত, ইসলামিক শিক্ষায় বলা হয়, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত শরীরের ভেতরে কিছু প্রবেশ করানো থেকে এই সময়কাল বিরত থাকা উচিত মুসলিমদের।

    রমজানের সময় কোভিডের টিকা নেওয়া নিয়ে সংশয়   প্রতীকী ছবি রমজানের সময় কোভিডের টিকা নেওয়া নিয়ে সংশয়
    প্রতীকী ছবি

    কিন্তু ইমাম কারী আসিম বলছেন, "টিকা যেহেতু পেশীতে দেয়া হয়, রক্তের শিরায় যায় না, এটি পুষ্টিকর কিছু নয়, সুতরাং টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।" একইরকম মত পোষণ করেছেন বিশেষজ্ঞদের একটি বড় অংশ। বস্তুটা ইসলামী চিন্তাবিদদের বেশিরভাগের দৃষ্টিভঙ্গি হল, রমজানের সময় টিকা নেওয়া হলে তাতে রোজা ভঙ্গ হয় না।

    ইমামের বার্তা, ''আপনি যদি টিকা নেওয়ার উপযুক্ত হন এবং টিকা নেওয়ার আমন্ত্রণ পান, তাহলে আপনার নিজেকেই জিজ্ঞেস করতে হবে, আপনি কি টিকা নেবেন যা এর মধ্যেই কার্যকরী বলে প্রমাণিত হয়েছে, নাকি কোভিডে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেবেন, যা আপনাকে অসুস্থ করে তুলতে পারে এবং যার ফলে হয়তো পুরো রমজানই হারাতে পারে, হয়তো হাসপাতালে ভর্তি হওয়ার দরকারও হতে পারে।''

    রমজানে নিরাপদ থাকার জন্য টিকা নেয়ার পরামর্শ দিচ্ছেন বিশিষ্ট চিকিৎসকেরাও। লন্ডনের বিশিষ্ট চিকিৎসক এই বিষয়ে বলেন, ''আমরা জানি, রমজানের সময় কোভিডের টিকা নেওয়া নিয়ে অনেক মুসলিমদের মধ্যে সংশয় রয়েছে। অনেকে বিশ্বাস করেন, এই সময় ইনজেকশন নিলে তাদের রোজা ভেঙ্গে যাবে, কিন্তু এটা একেবারেই তা নয়, কারণ এর মাধ্যমে আসলে শরীরে কোন খাবার প্রবেশ করছেই না।'' একইসঙ্গে সূর্যাস্তের পরে টিকা নেওয়ার প্রসঙ্গও নস্যাৎ করে দিয়েছেন ওই চিকিৎসক। তিনি বলেন, ''কোরানে বলা আছে, তোমার জীবন রক্ষা করা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। একটা জীবন বাঁচানো মানে হলো পুরো মানব জগতকে বাঁচানো। সুতরাং একজন মুসলিম হিসাবে টিকা নেওয়া যে কোনও ধর্মপ্রাণ মানুষেরই কর্তব্য।''

    Published by:Sanjukta Sarkar
    First published: