corona virus btn
corona virus btn
Loading

ঘরে ফিরতে সমস্যা, পরিযায়ী শ্রমিকদের সহায় মুর্শিদাবাদের অর্কিড

ঘরে ফিরতে সমস্যা, পরিযায়ী শ্রমিকদের সহায় মুর্শিদাবাদের অর্কিড

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সমস্যার হাল ধরতে এগিয়ে এসেছে অর্কিড ফাউন্ডেশন অফ ইন্ডিয়া।

  • Share this:

#কলকাতা: পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার ইস্যুতে উত্তাল কাশ্মীর থেকে কন্যাকুমারিকা। মধ্যপ্রদেশ, বিহার, উত্তর প্রদেশ, রাজস্থান থেকে অন্ধ্র কিংবা বাংলা। বাদ নেই কোনও রাজ্য। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সমস্যার হাল ধরতে এগিয়ে এসেছে অর্কিড ফাউন্ডেশন অফ ইন্ডিয়া।

সংখ্যার নিরিখে বাংলার মধ্যে পরিযায়ী শ্রমিকদের তালিকায় প্রথম সারিতে রয়েছে মুর্শিদাবাদ। এই জেলার বিশাল সংখ্যক মানুষ কাজ করেন অন্য রাজ্যে। ওদের অনেকেরই ঘরে ফেরা হয়নি। যারা ফিরেছেন তাদের সামনে হাজারও বাধা, হাজারও চ্যালেঞ্জ। সমস্যায় জেরবার পরিযায়ী শ্রমিকদের মুখে হাসি ফোটাতে এগিয়ে এসেছে মুর্শিদাবাদের এনজিও অর্কিড ফাউন্ডেশন অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই মহারাষ্ট্র ও কেরল-সহ বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের কাছে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে এই স্বেচ্ছাসেবী সংগঠন।

অর্কিড ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে কর্ণধার সোহেল রানা জানিয়েছেন, আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করে তাদের সমস্যার  সমাধান করতে ইতিমধ্যেই তৎপরতার সঙ্গে হাত লাগিয়েছে তাদের সংগঠন। যেসব শ্রমিকরা ঘরে ফিরে এসেছেন তাদের আত্মনির্ভর করে তুলতে কুশল বিকাশ যোজনা প্রকল্পের আওতায় কাজ শুরু করেছে এই এনজিও-টি। মুর্শিদাবাদের ভারতপুর, সালার-সহ বিভিন্ন অঞ্চলে অসহায় মানুষদের মধ্যে ত্রাণ বিলি করছেন সোহেলরা। অর্কিড ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার উদ্যোগে সামিল হয়েছেন আজিম প্রেমজির মত ব্যক্তিত্ব।মুর্শিদাবাদের এনজিওটির মাধ্যমে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন আজিম প্রেমজি।

PARADIP GHOSH 

Published by: Siddhartha Sarkar
First published: June 2, 2020, 4:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर