Coronavirus Guidelines: করোনা বিধি না মানলেই জরিমানা, জেলাশাসকদের কড়া নির্দেশ মুখ্যসচিবের

বিধি মানার জন্য কড়া নির্দেশ নবান্নর৷

করোনা বিধিকে কঠোরভাবে কার্যকর করতে আজ, শনিবার স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা রাজ্য পুলিশের ডিজি, সব জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন (Coronavirus Guidelines)।

  • Share this:

#কলকাতা: করোনা বিধি মানা নিয়ে এবার কড়া মনোভাব নিতে চলেছে রাজ্য সরকার।নবান্ন সূত্রে খবর, করোনা বিধি অমান্য করলে কাউকে যাতে রেয়াত করা না হয়, এ দিন জেলাশাসকদের সেই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। শনিবার জেলাশাসকদের নির্দেশ দিয়ে মুখ্যসচিব জানান, করোনা বিধি অমান্য করলেই প্রয়োজনে জরিমানা করতে হবে। শুধু তাই নয়, রাত ৯ টা থেকে ভোর ৫টা পর্যন্ত যে বিধিনিষেধ রয়েছে, তাও যাতে কঠোর ভাবে মানা হয়, তা নিশ্চিত করতেও নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে নাকা চেকিংয়ের মাধ্যমেও অকারণে বাইরে বেরনোর প্রবণতা আটকাতেও নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

মুখ্যসচিব জেলাশাসকদের সতর্ক করে বলেন, 'বর্তমানে করোনার শোচনীয় পরিস্থিতির মধ্য দিয়ে আমরা যাচ্ছি। বিধিনিষেধ যথাযথ ভাবে মানলেই আগামী দিনে তৃতীয় ঢেউকে আটকানো যাবে।'

অন্যদিকে করোনা বিধিকে কঠোরভাবে কার্যকর করতে আজ, শনিবার স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা  রাজ্য পুলিশের ডিজি, সব জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন। সূত্রের খবর, পর্যটন কেন্দ্র গুলির পাশাপাশি বিভিন্ন বাজারগুলিতে কীভাবে করোনা বিধ কে কঠোরভাবে কার্যকর করতে হবে, তার রূপরেখাও এই বৈঠকে তৈরি করে দেওয়া হবে।

শুক্রবারই বিভিন্ন জেলাশাসকদেরর সঙ্গে ভিডিও কনফারেন্স করেন মুখ্য সচিব। সেই বৈঠকেই ন' দফা নির্দেশ দেন মুখ্যসচিব। সেই বৈঠকেই মাস্ক ব্যবহার করার জন্য কঠোর বিধি নিষেধ জারি করার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি অতিরিক্ত বা অকারণ জনসমাগম বন্ধ করার জন্য বিধি-নিষেধ জারির কথা বলা হয়।পাশাপাশি বলা হয়, পর্যটনের হাত ধরে যাতে তৃতীয় ঢেউ আছড়ে না পড়ে সেদিকে কড়া নজর রাখতে। শুক্রবারের নির্দেশে বলা হয়, দিঘা, দার্জিলিংয়ের  মতো জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলিতে বিধিনিষেধ মানার ক্ষেত্রে কড়া নিয়ন্ত্রণ রাখতে হবে। আইসিডিএস এবং স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা মাস্ক ব্যবহারে জনসচেতনতামূলক প্রচারে অংশ নেবেন।

শুধু তাই নয় শুক্রবারের বৈঠকে মুখ্যসচিব গুরুত্ব দিতে বলেছেন শহরাঞ্চলে বিশেষত জনবহুল এলাকাগুলিতে টিকাকরণে গতি আনার উপরে জোর দিয়েছেন। তার সঙ্গে বাজার এলাকাগুলিতে সচেতনতামূলক প্রচার কর্মসূচিতে বাজার কমিটি গুলিকেও শামিল করার কথা বলা হয়েছে।

করোনার তৃতীয় ঢেউ যাতে এ রাজ্যে আছড়ে না পড়তে পারে তার জন্য একাধিক ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। ইতিমধ্যেই দিঘা, দার্জিলিং, তারাপীঠ সহ একাধিক পর্যটনকেন্দ্রে নাকা চেকিং শুরু করেছে পুলিশ। এবার রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত যে বিধিনিষেধ রয়েছে তা কঠোরভাবে কার্যকর করা এবং জরিমানা করার জন্য প্রয়োজনীয় নির্দেশ জেলাশাসক দেওয়া হল নবান্নের তরফে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Debamoy Ghosh
First published: