বানান শেখানোর ছলে মাস্ক পরার সঠিক কায়দা শিখিয়ে দিল মুম্বই পুলিশ, বুদ্ধি দেখে অবাক লাগবে!

বানান শেখানোর ছলে মাস্ক পরার সঠিক কায়দা শিখিয়ে দিল মুম্বই পুলিশ, বুদ্ধি দেখে অবাক লাগবে!

Coronavirus Pandemic-র দ্বিতীয় ধাক্কায় এলোমেলো অবস্থা, মুম্বই পুলিশের সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া পোস্টে বুদ্ধিতে বাজিমাত৷

  • Share this:

#মুম্বই: অনেকেই বলে থাকেন যে পুলিশ চাইলে সব করতে পারে! করে যে না, সেটা আলাদা কথা! তবে মুম্বই পুলিশের ক্ষেত্রে অন্তত এই অভিযোগ আনা যাবে না, বিশেষ করে তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল যাঁরা করেন, তাঁদের ক্ষেত্রে। যে রকম বুদ্ধিদীপ্ত ভাবে তাঁরা একের পর এক পোস্টে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা প্রসারের কাজটি করে চলেন, তা রীতিমতো তারিফের যোগ্য।

এক্ষেত্রে মুম্বই পুলিশের সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া পোস্টের বিষয় কী হতে পারে, তা সহজেই অনুমান করে নেওয়া যায়। করোনার প্রথম ঝাপটা এবং এই দ্বিতীয় বারের দাপটের ক্ষেত্রেও সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান অনুযায়ী সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৬ হাজার জন, মৃতের সংখ্যা ৩৭৬! এরকম পরিস্থিতিতে দাঁড়িয়ে মুম্বই নগরীর পুলিশ যে নতুন করে করোনাবিধি পালন নিয়ে জনসচেতনতার প্রসার করবে, তাতে আর আশ্চর্য কী!

আশ্চর্য হওয়ার মতো বিষয় হল সচেতনতা প্রসারের ধরন! নানা লেখালিখি এবং আলোচনা হলেও ফেস মাস্ক পরার ক্ষেত্রে এখনও দেশের মানুষের একটা বড় অংশে গাফিলতি দেখা যাচ্ছে, এ ব্যাপারে শিক্ষিত থেকে অশিক্ষিত অনেকেই পরিচয় দিচ্ছেন সমান কাণ্ডজ্ঞানহীনতার। তাই সঠিক নিয়মটা ধরিয়ে দেওয়ার লক্ষ্যে নিজেদের Instagram হ্যান্ডেল থেকে ৪টি ছবির একটি পোস্ট করেছে মুম্বই পুলিশ। প্রথম তিনটি ছবিতে দেখা যাচ্ছে তিনটি অতি পরিচিত শব্দের সঠিক উচ্চারণ। আর চার নম্বর ছবিতে কোনও শব্দ নেই, তার বদলে এসেছে ফেস মাস্ক পরার সঠিক কায়দা!

সঙ্গত কারণেই এই অভিনব সচেতনতা প্রসার মুগ্ধ করেছে নেটিজেনদের, পোস্ট হওয়ার ১ ঘণ্টার মধ্যে এটি ১১ হাজার লাইক ছাড়িয়ে গিয়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে চলছে শেয়ারিংয়ের পালা। অবশ্য এই পোস্টের ধরন কিছুটা সিরিয়াস হলেও এর আগে মুম্বই পুলিশের পোস্ট করা একটি কার্টুন নজর কেড়েছিল সোশ্যাল মিডিয়ায়। সঞ্জয় লীলা বনশালির (Sanjay Leela Bhanshali) খামোশি: দ্য মিউজিক্যাল (Khamoshi: The Musical) ছবির একটি গানের লাইন সামান্য বদলে ফেস মাস্ক কী ভাবে পরা উচিত সে কথা জানানো হয়েছিল।

Published by:Debalina Datta
First published: