Doctor tests Covid Positive Thrice|| টিকার ২ ডোজ নিয়েও ৩ বার করোনা আক্রান্ত চিকিৎসক! নয়া প্রজাতির আশঙ্কায় বিশেষজ্ঞরা

চিকিৎসক শ্রুষ্ঠি হালারি।

Covid New Variant Again: ১৩ মাসের মধ্যে তিনবার করোনা আক্রান্ত হলেন বছর ২৬-র চিকিৎসক মুম্বইয়ের (Mumbai) বাসিন্দা শ্রুষ্ঠি হালারি। আশ্চর্যের বিষয় শ্রুষ্ঠি হালারি তিনবারের মধ্যে দু'বার আক্রান্ত হয়েছেন টিকা নেওয়ার পর (COVID 19 Positive after both doses of a vaccine)।

  • Share this:

    #মুম্বই: একবার, দু-বার নয়। ১৩ মাসের মধ্যে তিনবার করোনা আক্রান্ত হলেন বছর ২৬-র চিকিৎসক মুম্বইয়ের (Mumbai) বাসিন্দা শ্রুষ্ঠি হালারি (Dr Shrusthi Halari)। আশ্চর্যের বিষয় শ্রুষ্ঠি হালারি তিনবারের মধ্যে দু'বার আক্রান্ত হয়েছেন টিকা নেওয়ার পর (COVID 19 Positive after both doses of a vaccine)। বিষয়টি প্রকাশ্যে আসতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে চিকিৎসক মহলে। বিএমসি (BMC) ইতিমধ্যেই ওই চিকিৎসকের নমুনা সংগ্রহ করে বিশ্লেষণের (genome sequencing and analysis) জন্য ল্যাবরেটরিতে পাঠিয়েছে।

    চিকিৎসক হালারি ইন্ডিয়া টুডে-কে জানিয়েছেন, 'চিকিৎসক হিসেবে করোনা পরিস্থিতি সামাল দিতে সারাদিন রোগীদের সাবধান করি, নিয়ম মেনে চলতে বলি। কীভাবে সুস্থ থাকবেন, তার নিদান দিই। নিজেও যতটা সম্ভব সুরক্ষিত থাকার চেষ্টা করি।  কিন্তু এভাবে ১৩ মাসের মধ্যে টিকা নেওয়া সত্ত্বেও তিন বার আক্রান্ত হওয়ায় স্তম্ভিত।' শ্রুষ্ঠি হালারি আরও বলেন, 'আজ থেকে মাত্র ৪৫ দিন আগে আমি দ্বিতীয়বারের জন্য করোনা আক্রান্ত হয়েছিলাম। তখন হাসপাতালে ভর্তি ছিলাম। আমার পুরো পরিবার আক্রান্ত হয়েছিল। রিপোর্ট আসার সঙ্গে সঙ্গেই ওষুধ খেতে শুরু করি সকলেই। তবে টিকা নেওয়া থাকায় মারাত্বক কোনও জটিলতা তৈরি হয়নি।'  শ্রুষ্ঠি হালারির তৃতীয়বারের রিপোর্ট নিয়ে অনেকেই বিষ্ময় প্রকাশ করে জানিয়েছিলেন, সম্ভবত রিপোর্টটি ভুল এসেছে। কিন্তু শ্রুষ্ঠির চিকিৎসক জানিয়েছেন, রিপোর্ট ভুল আসার কোনও সম্ভাবনা নেই, কারণ আগেরবারের তুলনায় তাঁর এ বারের উপসর্গ অনেক গভীর।

    শ্রুষ্ঠি করোনা টিকার প্রথম ডোজ নিয়েছিলেন ৮ মার্চ এবং দ্বিতীয় ডোজ নেন ২৯ এপ্রিল। সুতরাং, শ্রুষ্ঠির শরীরে যে ভাইরাস আক্রমন করেছে, সেটি নতুন কোনও প্রজাতির কিনা, তা খতয়ে দেখতেই জিন বিশ্লেষণ করা হচ্ছে। শ্রুষ্ঠি হালারি প্রথমবার করোনা আক্রান্ত হয়েছিলেন ২০২০-র ১৭ জুন। তখন তিনি একটি কোভিড সেন্টারে কর্তব্যরত ছিলেন। সহকর্মীর থেকে আক্রান্ত হয়েছিলেন একসঙ্গে খাবার ভাগ করে খেয়ে।  ২০২১-র ২৯ মে দ্বিতীয়বারের জন্য করোনা আক্রান্ত হন তিনি।

    Published by:Shubhagata Dey
    First published: