corona virus btn
corona virus btn
Loading

কোথায় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ম? বিনা মাস্ক, ফেস কভারেই রাস্তায় সাধারণ মানুষ

কোথায় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ম? বিনা মাস্ক, ফেস কভারেই রাস্তায় সাধারণ মানুষ

কোথায় মাস্ক? কোথায় ফেস কভার? স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে দিব্বি পথে নেমে পড়েছেন এক শ্রেণীর মানুষ। নিজেদের বিপদ যে নিজেরাই ডেকে আনছেন অজান্তেই।

  • Share this:

Partha Sarkar

#শিলিগুড়ি: করোনার জাল ক্রমেই ছড়াচ্ছে। দেশেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। রাজ্যেও করোনা আক্রান্তে মৃত্যুর সংখ্যা বেড়েছে। এর মোকাবিলায় একাধিক বিধি নিষেধ লাগু করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গতকালই স্বাস্থ্য মন্ত্রক নির্দেশিকা জারি করেছে, রাস্তায় বের হলেই মাস্ক পড়তে হবে। মাস্ক না হলেও ফেস কভার পড়ে ঘর থেকে বের হতে হবে এবং ঘরে ঢোকার পর মাস্ক বা ফেস কভার ভালো করে ধুয়ে নিতে হবে। না ধুয়ে রাখলেই বিপদ। বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। কিন্তু মাস্ক পড়ে বাড়ি থেকে বের হতে হবে। কিন্তু এই বিধি মানছেন ক'জন?

আজ শিলিগুড়ির বহু বাজার ঘুরে দেখেছি আমরা। নজরে এল সেই অসচেতনতারই ছবি। কোথায় মাস্ক? কোথায় ফেস কভার? স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে দিব্বি পথে নেমে পড়েছেন এক শ্রেণীর মানুষ। নিজেদের বিপদ যে নিজেরাই ডেকে আনছেন অজান্তেই। তবু হুঁশ ফিরছে না তাঁদের। বাজারে ক্রেতা থেকে বিক্রেতাদের মধ্যে কোনো ফারাকই নেই। জিজ্ঞেস করতেই ক্রেতাদের জবাব, হ্যাঁ, নিয়মের কথা শুনেছি। মাস্ক রয়েছে বাড়িতে। আনতে ভুলে গিয়েছি। মাস্ক না পড়া যে অন্যায় তাও মানছেন তাঁরা। কিন্তু মাস্ক ব্যবহারে অনীহা।

আর এক ক্রেতার কথায়, পাশেই বাড়ি। অল্প সবজি কিনতে এসেছি। ফিরে যাবো দ্রুত। তাই আর মাস্ক পরা হয়ে ওঠেনি। উত্তরের মধ্যেই পরিস্কার সচেতনতার অভাব। আবার এক শ্রেণীর মানুষ মাস্ক পড়ে এসেছেন। রীতিমতো সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করছেন। মাস্ক না হলেও অন্তত ফেস কভার পড়ে বাজারে এসেছেন। কিন্তু বাকিরা আর কবে সচেতন হবেন? উঠছে প্রশ্ন। মেডিকেটেড মাস্কই যে পড়তে হবে। তা তো আর বলেনি স্বাস্থ্য মন্ত্রক। বাড়িতে তৈরী মাস্ক পড়লেও হবে। কিন্তু তাও মানছেন না কেন? চিকিৎসকেরা বলছেন, মাস্ক বা ফেস কভার পড়ে রাস্তায় নামাটা বাধ্যতামূলক এবং তা সকলের জন্যই সমানভাবে প্রযোজ্য।

Published by: Simli Raha
First published: April 8, 2020, 12:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर