Home /News /coronavirus-latest-news /
ফিরতে হবে নিজের খরচে, জেনেও দেশে ফিরতে নাম নথিভুক্ত করছেন লক্ষ লক্ষ মানুষ

ফিরতে হবে নিজের খরচে, জেনেও দেশে ফিরতে নাম নথিভুক্ত করছেন লক্ষ লক্ষ মানুষ

বৃহস্পতিবারই আটকে থাকা ভারতীয়দের আনতে যাচ্ছে উড়ান।

বৃহস্পতিবারই আটকে থাকা ভারতীয়দের আনতে যাচ্ছে উড়ান।

শুধু আরব আমিরশাহী থেকেই নাম নথিভুক্ত করেছেন আড়াই লক্ষ মানুষ। বিপুল চাপে নথিভুক্তকরণের ওয়েবসাইটটি কিছুক্ষণের জন্য স্তব্ধ হয়ে যায়

  • Share this:

    #নয়াদিল্লি: বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে মহাযজ্ঞ শুরু হতে চলেছে। বিমানে এবং নৌবাহিনীর জাহাজে করে ১৩ টি দেশ থেকে প্রথম দফায় অন্তত ১৪ হাজার ৮০০ জনকে ফেরানো হবে। মঙ্গলবার বিদেশ মন্ত্রক থেকে জানানো হয়েছে, প্রথম ৭ দিনে ৬০ টিরও বিমান এই যাত্রী পরিষেবা দেবে।

    বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে এই অপারেশন। ওই দিনই আটকে থাকা যাত্রীদের ফিরিয়ে আনতে রওনা দিচ্ছে দশটি বিমান। একটি বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের সোমবারের বিবৃতিতে, যাঁরা প্রবাস থেকে ফিরছেন, পরিবহণ খরচ থেকে কোয়ারেন্টাইন খরচ সবই তাঁদের নিজেদের বহন করতে হবে। দেশে ফেরার পর স্ক্রিনিং হবে প্রত্যেক যাত্রীর।

    কেন্দ্রের পরিকল্পনা অনুযায়ী, শুক্রবার প্রথম দফায় ৯টি দেশ থেকে মোট আড়াই হাজার জন ঠাঁই পাবেন এই দশটি বিমানে। এর পরে ক্রমে পশ্চিম এশিয়া, ইওরোপ, দক্ষিণ পূর্ব এশিয়া ও আমেরিকা, আরব আমিরশাহীতে আটকে থাকা ভারতীয়দেরও ফেরানো হবে। বিদেশমন্ত্রকের বিবৃতি জারি হতেই সোমবার থেকে দেশে ফেরার জন্য নাম নথিভুক্তকরণে হুড়োহুড়ি পড়ে যায়। শুধু আরব আমিরশাহী থেকেই নাম নথিভুক্ত করেছেন আড়াই লক্ষ মানুষ। বিপুল চাপে নথিভুক্তকরণের ওয়েবসাইটটি কিছুক্ষণের জন্য স্তব্ধ হয়ে যায়।

    স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হচ্ছে, দফায় দফায় ফেরানো হবে প্রবাসী ভারতীয়দের। সংক্রমণের কোনও উপসর্গ নেই এমন যাত্রীরাই ওই বিমানে বা জাহাজে চড়তে পারবেন, এমনটাও জানিয়েছে বিদেশমন্ত্রক।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, Lockdown, MHA

    পরবর্তী খবর