corona virus btn
corona virus btn
Loading

COVID-19 মানুষের তৈরি নয়, ইউহানের গবেষণাগারেও তৈরি নয়, প্রাথমিক তদন্তে নিশ্চিত মার্কিন গোয়েন্দারা

COVID-19 মানুষের তৈরি নয়, ইউহানের গবেষণাগারেও তৈরি নয়, প্রাথমিক তদন্তে নিশ্চিত মার্কিন গোয়েন্দারা
Photo: Collected

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিন্তু এখনও অনড়। তাঁর দাবি, ইউহানের ল্যাব থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। এ নিয়ে তাঁর কাছে তথ্যপ্রমাণও আছে।

  • Share this:

#নিউইয়র্ক: কোভিড-১৯ ভাইরাস মানুষের তৈরি নয়।গবেষণাগারেও তৈরি হয়নি। ২ মাস ধরে তদন্তের পর জানিয়ে দিল মার্কিন গোয়েন্দা সংস্থা। তাদের রিপোর্টে জানানো হল, ইউহানের গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়েছে, এমন কোনও প্রমাণ মেলেনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিন্তু এখনও অনড়। তাঁর দাবি, ইউহানের ল্যাব থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। এ নিয়ে তাঁর কাছে তথ্যপ্রমাণও আছে।

টানা দু’মাস ধরে তদন্ত। তদন্তে নেমেছিলেন দুঁদে সব মার্কিন গোয়েন্দারা। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের দাবি টিকল কই। গোয়েন্দারা তো দাবি করলেন, কোভিড-১৯ মোটেও মানুষের তৈরি নয়। চিনের ইউহানের গবেষণাগারেও তৈরি হয়নি। প্রাথমিক রিপোর্ট তাই জানাল। কিন্তু ডোনাল্ড ট্রাম্প তো কথা কানেই তুলছেন না। মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্ট জানিয়ে দিল, চিনের ইউহানের ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়ায়নি। পশুর দেহ থেকেই ভাইরাস ছড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্টই সেই রিপোর্ট মানতে নারাজ। সাংবাদিক সম্মেলনে এসে তাঁর দাবি, গোয়েন্দাদের অনেকেই অপদার্থ। তাই সত্যিটা সামনে আসছে না।

গোয়েন্দাদের রিপোর্টে জানা যাচ্ছে, করোনা ভাইরাস মানুষের তৈরি নয় ৷ চিনের ইউহান থেকেই ছড়িয়েছে, তবে চিন ছড়ায়নি ৷জিনগত ভাবে এর কোনও পরিবর্তনও ঘটানো হয়নি ৷ পশুর দেহ থেকেই ভাইরাস ছড়িয়েছে ৷ করোনা ভাইরাস নিয়ে তদন্ত আরও চলবে ৷

অর্থাৎ জৈব মারণাস্ত্র হিসাবে চিন করোনার ভাইরাস নিয়ে পরীক্ষা চালাচ্ছিল বলে যে অভিযোগ, তা প্রাথমিকভাবে খারিজ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা ৷ ২ মাস ধরে তদন্তের পর এই সিদ্ধান্তে এসেছে USDNI ৷ মার্কিন মুলুকে ১৭টি গোয়েন্দা সংস্থার মধ্যে সমন্বয় সাধনের দায়িত্বে রয়েছে USDNI। মার্কিন প্রশাসন সূত্রে খবর, দুটি ধাপে এই তদন্ত চলেছে ৷ প্রথমত, ইউহান থেকে ভাইরাস ছড়ানোর কারণ খতিয়ে দেখা হয় ৷ দ্বিতীয়ত, কীভাবে ভাইরাস ছড়াল, তা বুঝতে রুট এনক্রিপশন ৷

দ্বিতীয় ধাপে ভাইরাসের আচরণ ও জিনগত পরীক্ষা চলে ৷ আমেরিকার সিয়াটলে USDNI-র নিজস্ব ল্যাবেই পরীক্ষা করা হয় ৷ এতকিছুর পরও ট্রাম্প নিজের সিদ্ধান্তে অনড়। শুক্রবার ট্রাম্পকে প্রশ্ন করা হয়, দাবির স্বপক্ষে কী তাঁর কাছে নির্দিষ্ট তথ্যপ্রমাণ আছে। মার্কিন প্রেসিডেন্টের জবাব, হ্যাঁ, আছে ৷ কিন্তু কী সেই তথ্য, প্রমাণই বা কী ? স্পষ্ট করেননি, ডোনাল্ড ট্রাম্প।

First published: May 1, 2020, 6:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर