corona virus btn
corona virus btn
Loading

করোনার পরে কী! ভয়াবহ এই পোকা আক্রমণ হানবে ভারতে, আশঙ্কা গবেষকদের

করোনার পরে কী! ভয়াবহ এই পোকা আক্রমণ হানবে ভারতে, আশঙ্কা গবেষকদের
ধেয়ে আসছে পঙ্গপাল, আতঙ্ক রাষ্ট্রপুঞ্জের। ছবি-রয়টার্স

আনুমানিক ভাবে প্রতিদিন ৩৫০০০ মানুষের খাবার খেয়ে ফেলতে সক্ষম এই পোকা। এই কারণেই করোনার পরেই খাদ্যের মড়কের ভয় পাচ্ছে রাষ্ট্রপুঞ্জ

  • Share this:

#নয়াদিল্লি: করোনা নিয়ে লড়তে হচ্ছে রাতদিন। সংক্রমণের গতি কমায় যখন আশার আলো দেখছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। তখনই এক ভয়াল সংকেত দিচ্ছেন রাষ্ট্রপুঞ্জের খাদ্য ও কৃষি সংস্থা (FAO)। তাঁদের মতে, আগামী মাসেই আফ্রিকা থেকে দক্ষিণ এশিয়ার কৃষিক্ষেত্রে উড়ে আসতে চলেছে লক্ষ লক্ষ ভয়াল পোকা, এর ফলে ধ্বংস হবে বহু ফসলের খেত, টান পড়তে পারে ফসলেও।

ইতিমধ্যই সরকারের তরফে পঙ্গপাল জাতীয় এই পোকার মোকাবিলার তৎপরতা শুরু করেছে সরকার। সরকারি এক সূত্রের জানাচ্ছে, "সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্যে আমরা তৈরি হচ্ছি। লাখ লাখ পঙ্গপাল বংশবিস্তারের সময়ে আফ্রিকা থেকে ইয়ামেন, বাহারিন, কাতার, ইরান , সৌদি আরব হয়ে ভারতে ঢুকবে। এর জন্যে পঞ্জাব, হরিয়ানা-সহ গাঙ্গেয় ভূমির বড় অঞ্চলের শস্যক্ষেত্রের ক্ষতি হতে পারে। এর ফলে প্রভাব পড়তে পারে খাদ্যের জোগানও।"

রাষ্ট্রপুঞ্জের খাদ্য ও কৃষি সংস্থার ওয়েবসাইটে প্রকাশ এই পঙ্গপালের দলটি কয়েকশো বর্গ কিলোমিটার জায়গা নিয়ে উড়তে পারে। প্রতি বর্গ কিলোমিটারে অন্তত ৪ কোটি করে পঙ্গপাল থাকে। আনুমানিক ভাবে প্রতিদিন ৩৫০০০ মানুষের খাবার খেয়ে ফেলতে সক্ষম এই পোকা। এই কারণেই করোনার পরেই খাদ্যের মড়কের ভয় পাচ্ছে রাষ্ট্রপুঞ্জ।

First published: April 26, 2020, 4:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर