Sputnik V: দেশি স্পুটনিক ভি-র পরীক্ষা এবার কলকাতায়, বুধবার থেকে শুরু ট্রায়াল

File Photo

রাশিয়ার এই ভ্যাকসিন তৈরিও হচ্ছে ভারতে। কিন্তু কতটা কার্যকরী সেই ভ্যাকসিন। এবার বিদেশি বনাম দেশি ভ্যাকসিনের তুলনামূলক পরীক্ষা হবে ৷

  • Share this:

    কলকাতা: রাশিয়ার তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিনের তুলনায় ভারতে তৈরি স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিন কতটা কার্যকর? তারই তুলনামূলক পরীক্ষা এবার কলকাতায়। বুধবার থেকে পিয়ারলেস হাসপাতালে শুরু হচ্ছে ট্রায়াল।

    করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় দেশ। সোমবার থেকে শুরু হয়েছে আঠেরো ঊর্দ্ধদের গণহারে টিকাকরণ। কোভ্যাক্সিন-কোভিশিল্ডের পর রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিনও দেশে ব্যবহার শুরু হয়েছে। রাশিয়ার এই ভ্যাকসিন তৈরিও হচ্ছে ভারতে। কিন্তু কতটা কার্যকরী সেই ভ্যাকসিন। এবার বিদেশি বনাম দেশি ভ্যাকসিনের তুলনামূলক পরীক্ষা হবে ৷ ২৩ জুন থেকে বাইপাসের ধারের এই বেসরকারি হাসপাতালে চলবে তুলনামূলক পরীক্ষা যাতে প্রথমদিন অংশ নেবেন ৩০ জন স্বেচ্ছাসেবক।

    স্বদেশি স্পুটনিক-ভি পরীক্ষা

    হায়দরাবাদে তৈরি স্পুটনিক ভি-র এবার পরীক্ষা হবে শহরে ৷ সম্পূর্ণ সুস্থ এবং করোনা নেগেটিভদের সেই টিকা দেওয়া হবে ৷ দেশি স্পুটনিক ভি, রাশিয়ার টিকার মতোই কার্যকরী কিনা তা পরীক্ষা করা হবে ৷ দেশে প্রায় ১০টি কেন্দ্রে ২৮৮ জনের ওপর এর পরীক্ষা চালানো হবে ৷

    সোমবার দেশে একদিনে প্রায় ৮০ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। যা অবশ্যই রেকর্ড। বিশেষজ্ঞরা বলছেন সব মানুষকে দ্রুত প্রতিষেধর দিতে হলে আরও বাড়াতে হবে টিকার উৎপাদন। সেই লক্ষ্যে দেশে তৈরি টিকার কার্যকরিতা আর সাফল্যের দিকে তাকিয়ে চিকিৎসকরা।

    Published by:Siddhartha Sarkar
    First published: