corona virus btn
corona virus btn
Loading

বন্দে ভারতের তৃতীয় পর্যায়ে আরও বেশি ফ্লাইট, কোন কোন দেশে বিমান সংখ্যা বাড়ানো হচ্ছে ? জেনে নিন

বন্দে ভারতের তৃতীয় পর্যায়ে আরও বেশি ফ্লাইট, কোন কোন দেশে বিমান সংখ্যা বাড়ানো হচ্ছে ? জেনে নিন
File Photo

অসামরিক বিমান পরিবহণ দফতরের এক কর্তার কথায়, "সাধারণত বিমানের চাহিদা দেখেই তার সংখ্যা ঠিক করা হচ্ছে। প্রয়োজনে সে রকম চাহিদা থাকলে মিশনের মাঝপথেই আরও ফ্লাইটের সংখ্যা বাড়তে পারে।"

  • Share this:

#নয়াদিল্লি: বন্দে ভারত মিশনের তৃতীয় পর্যায়ে বাড়ছে ফ্লাইটের সংখ্যা। বৃহস্পতিবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে এ খবর জানানো হয়েছে। আমেরিকা এবং কানাডায় আটকে থাকা ভারতীয়দের ফেরানোর জন্য এর আগে ৭০টি ফ্লাইটের কথা ঘোষণা করা হয়েছিল। সেটা বাড়িয়ে ৮০টি ফ্লাইট করা হয়েছে। একই ভাবে মধ্য প্রাচ্যের দেশগুলিতে যাওয়ার কথা ছিল ১০৭টি ফ্লাইট। সেটিও বাড়িয়ে ১৬৫টি ফ্লাইট করা হয়েছে।

এ ছাড়াও ইউরোপে মোট ৮০টি ফ্লাইট যাবে আটকে থাকা ভারতীয়দের ফেরত আনতে। আগামী ১৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চলবে বন্দে ভারত মিশনের তৃতীয় পর্যায়। অসামরিক বিমান পরিবহণ দফতরের এক কর্তার কথায়, "সাধারণত বিমানের চাহিদা দেখেই তার সংখ্যা ঠিক করা হচ্ছে। প্রয়োজনে সে রকম চাহিদা থাকলে মিশনের মাঝপথেই আরও ফ্লাইটের সংখ্যা বাড়তে পারে।"

কোভিড-১৯-এর প্রকোপ শুরু হওয়ার কয়েক দিন পর থেকেই বিদেশ থেকে আসা সমস্ত বিমান পরিষেবা বন্ধ করে দেয় ভারত সরকার। ২৫ মার্চের পর থেকে আর কোনও বিদেশি উড়ান এ দেশে ঢোকেনি। এর পরেই বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়রা দেশে ফেরার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানাতে শুরু করে। এর ভিত্তিতে কেন্দ্রীয় সরকার বিদেশে আটকে থাকা ভারতীয়দের বিমানে ফেরত আনার কাজ শুরু করে। তারই নাম দেওয়া হয়েছে 'বন্দে ভারত মিশন'।

৭ মে থেকে ১৬ মে প্রথম ধাপে প্রায় ১২টি দেশ থেকে ১৬,৭১৬ জনকে ফেরত নিয়ে আসা হয়। তার পর থেকে ধীরে ধীরে বিদেশে থাকা ভারতীয়দের পক্ষ থেকে আরও বেশি করে আবেদন আসতে শুরু করে। তারই ভিত্তিতে আরও বড় আকারে দ্বিতীয় পর্যায়ে এই মিশনের কাজ শুরু করে কেন্দ্র। দ্বিতীয় পর্যায়ে এয়ার ইন্ডিয়ার মোট ৪২৯টি ফ্লাইট ৬০টি দেশ থেকে আটক ভারতীয়দের ফিরিয়ে আনার কাজ করছে। পরে ওই তালিকায় আবার যোগ দিয়েছে ইন্ডিগো-সহ বেশ কিছু বেসরকারি বিমানও। আগামী ১৩ জুন দ্বিতীয় পর্যায়ের বন্দে ভারত মিশন শেষ হবে। তার পর দিন ১৪ জুন থেকেই শুরু হচ্ছে তৃতীয় পর্যায়।

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: June 12, 2020, 8:38 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर