প্রোটোকল মেনে জীবাণু মুক্ত করা হচ্ছে না, বিস্তর অভিযোগে আপাতত করোনা পরীক্ষা বন্ধ সুরক্ষা ল্যাবে

Photo- Representive

চিকিৎসক থেকে শুরু করে রোগীর পরিবার অভিযোগ করেছিল যে অনেক ক্ষেত্রেই ফলস পজিটিভ বা ফলস নেগেটিভ রিপোর্ট আসছে। এর ফলে পরবর্তীতে চিকিৎসার খুব অসুবিধা হচ্ছে।

  • Share this:

#কলকাতা: গোটা বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে এ রাজ্যেও নোভেল করোনা ভাইরাসের আতঙ্ক দানা বেঁধেছে। প্রতিদিনই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ৫৫৯ জন। করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৬৬৮ জন। সাধারণ মানুষের মধ্যে করোনা পরীক্ষার জন্য যথেষ্টই সাড়া পড়ে যায়।

রাজ্যে এখন করোনা পরীক্ষার জন্য সরকারি,বেসরকারি মিলিয়ে মোট ৫১টি পরীক্ষাকেন্দ্র আছে। এর মধ্যে ১৬ টি বেসরকারি করোনা পরীক্ষাকেন্দ্র। গত ২৪ এপ্রিল থেকে বেসরকারি সুরক্ষা ডায়াগনস্টিকসে রাজ্যে আই সি এম আর(icmr) এর গাইডলাইন অনুযায়ী করোনা পরীক্ষা করার ছাড়পত্র পায়। এখনো অব্দি প্রায় ২৭ হাজার নমুনা পরীক্ষা করেছে এই বেসরকারি ল্যাব। গত বেশ কয়েকদিন ধরেই এই ল্যাবের বিরুদ্ধে বিস্তর অভিযোগ উঠছিল। চিকিৎসক থেকে শুরু করে রোগীর পরিবার অভিযোগ করেছিল যে অনেক ক্ষেত্রেই ফলস পজিটিভ বা ফলস নেগেটিভ রিপোর্ট আসছে। এর ফলে পরবর্তীতে চিকিৎসার খুব অসুবিধা হচ্ছে।

সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতর এই ল্যাবে অভিযান চালায়। এরপরই মঙ্গলবার রীতিমত এই ল্যাবের সিইও কে চিঠি দিয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান,আপাতত সুরক্ষা ডায়াগনস্টিকস  করোনা পরীক্ষা করতে পারবে না। কোনওভাবেই কারোর থেকে করোনা পরীক্ষার জন্য নমুনাও সংগ্রহ করতে পারবে না এই ল্যাব। আইসিএমআর(icmr) এর প্রোটোকল অনুযায়ী ল্যাব এবং ল্যাবের যন্ত্রপাতি জীবাণুমুক্ত করা হচ্ছে না। স্বাস্থ্য দফতরের পরিদর্শনের সময় স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল বা SOP মানা হচ্ছে না করোনা আক্রান্ত সন্দেহে ব্যক্তির পরীক্ষার জন্য আর টি - পি সি আর( RT- PCR) পদ্ধতিতে এখানকার মলিকুলার ল্যাবে। কোনও মাইক্রোবায়োলজিস্ট এখানকার করোনা পরীক্ষা এর সঙ্গে যুক্ত নয়। কোনো গুণমান পরীক্ষা করা হয় না এখানকার ল্যাবে। সমস্ত কিছু বিচার বিশ্লেষণ করে রাজ্য স্বাস্থ্য দফতর এই ল্যাবের করোনা পরীক্ষা করার অনুমতি প্রত্যাহার করে নেয়।

Avijit Chanda

Published by:Elina Datta
First published: