Satyarup Siddhanta : জয় করেছেন এভারেস্টের চূড়া, এবার করোনা জয়ে রোগীদের পাশে সত্যরূপরা!

করোনা রোগীদের পাশে সত্যরূপ সিদ্ধান্ত Photo : File Photo

‘সেভেন মাউন্টেনিয়ার’ হিসেবে বাঙালির গর্ব সত্যরূপ সিদ্ধান্ত (Satyarup Siddhanta)। কিন্তু এই কোভিড (Coronavirus Pandemic) কালে চারিদিকে যখন অক্সিজেনের হাহাকার, ঘরে বসে থাকা সম্ভব হয়নি তাদের পক্ষেও। আর সেই কারণেই “অক্সিজেন অন হুইলস” প্রজেক্ট শুরু করলেন তাঁরা।

  • Share this:

    #কলকাতা : কোভিড (Coronavirus) আতঙ্ক ছেয়ে ফেলেছে গোটা দেশ। ব্যতিক্রম নয় আমাদের রাজ্যও। রোজই আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। ইতিমধ্যে তাঁদের পাশে এগিয়ে এসেছেন একাধিক তারকা। জনপ্রিয় অভিনেতা অভিনেত্রী থেকে কিংবদন্তি ক্রিকেটার। সৌরভ গঙ্গোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, দেব, থেকে শুরু করে প্রত্যেকেই নিজের নিজের মত করে করোনা রোগী ও তাঁদের পরিবার পরিজনদের পাশে দাঁড়াচ্ছেন। কেউ তৈরি করছেন সেফ হোম কেউ বা অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন মানুষের দরজায় দরজায়। এবার সেই তালিকায় যুক্ত হলেন এভারেস্টজয়ী বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত (Satyarup Siddhanta), রুদ্রপ্রসাদ হালদাররাও (Rudraprasad Haldar)।

    ‘সেভেন মাউন্টেনিয়ার’ হিসেবে বাঙালির গর্ব সত্যরূপ সিদ্ধান্ত (Satyarup Siddhanta)। কিন্তু এই কোভিড কালে চারিদিকে যখন অক্সিজেনের হাহাকার, ঘরে বসে থাকা সম্ভব হয়নি তাদের পক্ষেও। আর সেই কারণেই কোভিড কেয়ার নেটওয়ার্ক এবং লিভার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গত ৭ মে “অক্সিজেন অন হুইলস” প্রজেক্ট শুরু করলেন তাঁরা। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকারও। দুটি অ্যাম্বুলেন্স সর্বক্ষণ পৌঁছে যাচ্ছে মানুষের বাড়ি বাড়ি। থাকছে অক্সিজেন কন্সেন্ট্রেটর, কোভিড রোগীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সিলিন্ডার ইত্যাদি।

    ইতিমধ্যেই উপকৃত হয়েছেন বহু মানুষ। সত্যরূপ জানান, “আমরা প্রায়ই একুশটা কন্সেন্ট্রেটর নিয়ে শুরু করেছিলাম। চাহিদার তুলনায় যোগান তাও কম। কারণ কল এসেছে প্রায় ছ হাজার। তবে তার মধ্যে এমারজেন্সি কেস বেছে নিয়ে আমরা আমাদের মতো করে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি। অক্সিজেন স্যাচুরেশন নব্বইয়ের নিচে নেমে গেলে তখন প্রথম দরকার অক্সিজেন এবং হসপিটালাইজেন। আমরা চাইছি রোগীর পরিবার যাতে অন্তত অক্সিজেনের বিষয়টিতে নিশ্চিন্ত হতে পারে। সেক্ষেত্রে হাসপাতালে নিয়ে যেতে অনেকটাই সুবিধা হয়।”

    শুধু কলকাতা এবং তার আশপাশেই নয়। সত্যরূপ জানান ইতিমধ্যে অনেক কল এসেছে জেলা থেকেও আর সেই কারণেই আগামী রবিবার থেকে জেলা গুলিতেও “অক্সিজেন অন হুইলস” প্রজেক্ট শুরু করতে চলেছেন তাঁরা। সত্যরূপ বলেন, “অনেকে জেলা থেকেও ফোন করে সাহায্য চাইছেন, সেই কারণেই আমরা ঠিক করেছি অন্তত আট-দশটি জেলাতে আগামী রবিবার থেকে এই প্রোজেক্ট শুরু করব। যার মধ্যে যেমন থাকছে শিলিগুড়ি, দার্জিলিং তেমনি থাকছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, বর্ধমান প্রভৃতি জেলাও।”

    Published by:Sanjukta Sarkar
    First published: