বিনামূল্যে ভ্যাকসিন দিয়ে অবিলম্বে কলেজ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু দাবি DSO-র

এদিনের এই কর্মসূচি ঘিরে কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে পুলিস মোতায়েন ছিল।

এদিনের এই কর্মসূচি ঘিরে কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে পুলিস মোতায়েন ছিল।

  • Share this:

#কলকাতা: করোনা আবহে কলেজ বিশ্ববিদ্যালয়ে সমস্ত ক্লাসের ফি মকুব করতে হবে। এই দাবিতে কলেজ স্ট্রিটে বিক্ষোভ দেখাল ডিএসও। মহাবোধি সোসাইটির সামনে থেকে মিছিল করে কলকাতা বিশ্ববিদ্যালয় পর্যন্ত আসেন ডিএসও-এর ছাত্র নেতা ও সমর্থকরা। করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে অফলাইনে বা শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস বন্ধ রয়েছে। অনলাইনেই চলছে পঠনপাঠন। ডিএসও-র দাবি শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হোক লেখা পড়ার পাঠ।

তার আগে ১৮ ঊর্দ্ধ সমস্ত পড়ুয়াদের বিনামূল্য করোনা টিকা দেওয়ার দাবি তোলা হয়েছে। শুধু তাই নয়, শিক্ষা প্রতিষ্ঠানের অশিক্ষক কর্মীদের যাতে সরকারের তরফে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হয় সেই বিষয়েও দাবি তুলেছে এই ছাত্র সংগঠন। সংগঠনের তরফে জনা ৩০ সদস্য এদিন বিক্ষোভে সামিল হন। তাদের আরও দাবি, ফি মুকুব করা হোক। করোনা পরিস্থিতিতে অনেক অভিভাবকের আর্থিক সমস্যা তৈরি হয়েছে। অনেকে কাজ হারিয়েছেন, আবার অনেকের বেতন অর্ধেক হয়েছে- এই অবস্থায় কলেজের ফি দেওয়া অনেক ক্ষেত্রে সম্ভব নয়। তাই ডিএসও ফি মুকুবের দাবি তুলেছে। ইতিমধ্যে গত এক সপ্তাহ ধরে সংগঠনের তরফে ‘দাবি সপ্তাহ’ পালন করা হয়েছে। আগামী দিনেও তাদের আন্দোলন জারি থাকবে বলে জানিয়েছেন ডিএসও-র কলকাতা জেলা সম্পাদক আবু সৈয়দ।

এদিনের এই কর্মসূচি ঘিরে কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে পুলিস মোতায়েন ছিল। কিছুক্ষণের জন্য রাস্তা অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি চলে। পরে পুলিসের অনুরোধে রাস্তার একপাশে স্লোগান দেন বিক্ষোভকারীরা। শুধু কলকাতা নয়। জেলা স্তরেও একই দাবিতে আন্দোলন কর্মসূচি জারি থাকবে বলে জানিয়েছে ডিএসও নেতৃত্ব। বিশেষ করে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মতো কাম্পাসগুলিতে নিজেদের দাবিতে সোচ্চার হবে এই ছাত্র সংগঠন। সরকারের কাছে তাদের বক্তব্য, অবিলম্বে তাদের দাবিগুলি বিবেচনা করা হোক। প্রয়োজনে তারা শিক্ষামন্ত্রী র সঙ্গে দেখা করে নিজেদের দাবি জানাতে প্রস্তুত আছে। করোনা পরিস্থিতিতে ইতিমধ্যে সরকার গরিব মানুষের জন্য নানা প্রকল্প এনেছে, এবার পড়ুয়াদের জন্য ভাবুক, এই দাবি তোলা হয়েছে ডিএসও-র তরফে।

(Amit Sarkar)

Published by:Pooja Basu
First published: