'৫০ টাকায় ডায়ালিসিস চলবে', হাসপাতালের বেডে শুয়েই বলছেন ফুয়াদ হালিম

ফুয়াদ হালিম। ফাইল চিত্র

নিজে অসুস্থ হলেও এই পরিষেবায় ছেদ পড়ুক চান না ফুয়াদ।

  • Share this:

    #কলকাতা: দলমত নির্বিশেষে সবাই মানবেন, কলকাতার করোনা যোদ্ধা বললে যে নামগুলি চোখের সামনে ভেসে ওঠে তার প্রথম সারিতে থাকবেন ফুয়াদ হালিম। করোনার মধ্যে কত মানুষকে যে চিকিৎসা পরিষেবা দিয়েছেন তিনি তা গুণে বলা মুশকিল। কিন্তু তিনি এখন নিজেই অসুস্থ। পরপর কয়েকবার করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরে শেষমেশ তাঁর করোনা ধরা পড়ে বৃহস্পতিবার। শুরু হয় নতুন লড়াই।

    হাসপাতালের বেডে শুয়ে রয়েছেন। কিন্তু মন পড়ে রয়েছে সেই গরিব রোগীদের জন্য তৈরি হাসপাতাল কলকাতা স্বাস্থ্য সংকল্পেই। এই হাসপাতালেই লকডাউনের সময় ৫০০ টাকায় ডায়ালিসিস শুরু হয়েছিল। কমতে কমতে তা ৫০ টাকায় এসে দাঁড়ায়।

    কিডনির রোগীর করোনা হলে কোমর্বিডিটির ঝুঁকি থাকে। অথচ দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া সময়ে গরিব মানুষের হাতে টাকা কই! তাই ৫০০ টাকা থেকে কমতে কমতে ৫০ টাকায় এসে দাঁড়ায় সেই ডায়ালিসিসের খরচ।  এই পরিষেবায় উপকৃত হয়েছেন কয়েক হাজার মানুষ।

    নিজে অসুস্থ হলেও তাই এই পরিষেবায় ছেদ পড়ুক চান না ফুয়াদ। এদিন নিজের ফেসবুক অ্যাকাউন্টে ফুয়াদ হালিম লেখেন, অগাস্ট মাসের শেষদিন পর্যন্ত ৫০ টাকায় ডায়ালিসিস চালিয়ে নিয়ে যাওয়া হবে। একই সঙ্গে তিনি একটি পরিসংখ্যান তুলে ধরে দেখান, ২৬ মার্চ থেকে এখনও পর্যন্ত মোট ৩ হাজার ১৫৪ জন রোগী ৫০ টাকায় ডায়ালিসিস পেয়েছেন।

    ১২ বছর আগে ফুয়াদ হালিম, তাঁর পরিবার, দেশ বিদেশে ছড়িয়ে থাকা বন্ধু-বান্ধবদের নিয়ে পার্ক স্ট্রিটের পাশের কিড স্ট্রিটের এমএলএ হোস্টেলের বিপরীতে বাড়ির পাশেই হাসপাতাল গড়েন। কলকাতা স্বাস্থ্য সংকল্প।

    পশ্চিমবঙ্গ বিধানসভার টানা ২৯ বছরের স্পিকার, সিপিএম নেতা আব্দুল হালিমের পুত্র ফুয়াদ। নিজেও সিপিএম দলের সদস্য। গত লোকসভা নির্বাচনে হেভিওয়েট ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে সিপিএমের হয়ে ভোটে দাঁড়িয়েছিলেন আর বিপুল ভোটে তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে হেরেছিলেন। ভোটের যুদ্ধে হারলেও, করোনা যুদ্ধে তিনি হারতে আসেননি, তা পল অনুপল বুঝিয়ে দিচ্ছেন ডাক্তারবাবু।

    Published by:Arka Deb
    First published: