করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

করোনার ওষুধ আবিষ্কার করে ফেলেছেন তাঁরা, দাবি বাংলাদেশের চিকিৎসক দলের

করোনার ওষুধ আবিষ্কার করে ফেলেছেন তাঁরা, দাবি বাংলাদেশের চিকিৎসক দলের

তিনি বলেছেন, ‘‌যাঁদের শ্বাসকষ্ট হচ্ছিল, আমার চিকিৎসকদল সেই করোনা আক্রান্তদের ওপর এই দুই ওষুধের প্রয়োগ করে। তারপর দেখা গিয়েছে, চারদিনের মধ্যে তাঁরা সুস্থ হয়ে উঠতে শুরু করেছেন

  • Share this:

#‌ঢাকা:‌ করোনা প্রতিষেধক নিয়ে গবেষণা করতে গিয়ে একের পর এক নতুন নতুন দিক উঠে আসছে। প্রায় প্রতিটি দেশই নিজের মতো করে করোনা মোকাবিলায় কাজ করে চলেছে। সেই প্রতিষেধক তৈরির তালিকাতেই নতুন এক সংযোজন করতে চলেছে বাংলাদেশ। বাংলাদেশের একজন চিকিৎসক দাবি করেছেন, তাঁরা করোনার প্রতিষেধক তৈরি করে ফেলেছেন। পরীক্ষা করে অবাক এক ফল পেয়েছেন তাঁরা।

যে কেউ নন, বাংলাদেশের বিখ্যাত চিকিৎসকদেরই একটি দল এই দাবি করেছেন এই কথা। ফলে দাবি ঠিক ফেলেও দেওয়া যাচ্ছে না। বাংলাদেশ মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর মহম্মদ তারেক আলম জানিয়েছেন, ‘‌আমরা অবাক হয়ে গিয়েছি এই ওষুধ কার্যক্ষমতা দেখে। ৬০ জন করোনা আক্রান্তকে আমরা এই ওষুধ দিয়েছিলাম, তাঁরা সকলেই সুস্থ হয়ে গিয়েছেন।’‌ চিকিৎসক বলেছেন, একটি Antiprotozoal ওষুধ, ‌যেটির নাম Ivermectin, তার সঙ্গে একটি অ্যান্টিবায়োটিক, নাম Doxycycline, এগুলি প্রয়োগ করে তাঁরা নাকি অসম্ভব এক ফলাফল পেয়েছেন।

তিনি বলেছেন, ‘‌যাঁদের শ্বাসকষ্ট হচ্ছিল, আমার চিকিৎসকদল সেই করোনা আক্রান্তদের ওপর এই দুই ওষুধের প্রয়োগ করে। তারপর দেখা গিয়েছে, চারদিনের মধ্যে তাঁরা সুস্থ হয়ে উঠতে শুরু করেছেন। পরে একাধিকবার টেস্ট করে দেখা গিয়েছে, করোনা নেগেটিভ রেজাল্ট এসেছে। ফলে আমাদের মধ্যে হচ্ছে, এই ওষুধগুলির কোনও সাইড এফেক্টও নেই, এবং দ্রুত সুফল দিয়ে সমস্যা মেটাতে পারে এটি। আমরা এটির কর্মক্ষমতা নিয়ে ১০০ শতাংশ আশাবাদী।’‌ এরপর তাঁরা সরকারি পদ্ধতিতে এগোবেন বলেও জানিয়েছেন। যাতে আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁদের ওষুধের কম্বিনেশনকে স্বীকৃতি দেওয়া যায়।

Published by: Uddalak Bhattacharya
First published: May 18, 2020, 2:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर