corona virus btn
corona virus btn
Loading

দীর্ঘ ১১ বছর পর কলকাতার মাটি স্পর্শ করল ব্রিটিশ এয়ারওয়েজ...

দীর্ঘ ১১ বছর পর কলকাতার মাটি স্পর্শ করল ব্রিটিশ এয়ারওয়েজ...
সংগৃহীত ছবি

করোনার বিরুদ্ধে গোটা বিশ্ব যখন আবার একসঙ্গে লড়াই করছে তখন কলকাতা বিমানবন্দরের রানওয়ে ছুঁল ব্রিটিশ এয়ারওয়েজ।

  • Share this:

#কলকাতাঃ অবশেষে সে এল। দীর্ঘ ১১ বছর আগে শেষবার কলকাতা এয়ার ট্রাফিক কন্ট্রোল তাকে 'রজার' বলেছিল। কলকাতার আকাশ ছাড়িয়ে উড়ে গিয়েছিল ব্রিটিশ এয়ারওয়েজ। ব্যস...

তারপর অনেক বৈঠক, চিঠি-চাপাটি, আলোচনা। কলকাতায় ফেরত আসেনি রাজকীয় ব্রিটিশ এয়ারওয়েজ এয়ারলাইন্স। বহুদিন পরে সে এল, তবে এল মাত্র কয়েক ঘন্টার জন্য। করোনা'র বিরুদ্ধে গোটা বিশ্ব যখন আবার একসঙ্গে লড়াই করছে, তখন কলকাতা বিমানবন্দরের রানওয়ে ছুঁয়ে ফেলল ব্রিটিশ এয়ারওয়েজ।  তবে নিয়মিত বিমান চালানোর জন্য তার এই উড়ে আসা নয়। দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া ব্রিটিশ নাগরিকদের নিয়ে যেতেই বেশ কয়েকদিন ধরে ভারতে আসছে ব্রিটিশ এয়ারওয়েজের বিশেষ বিমান। সেই কাজেই আজ সন্ধ্যায় কলকাতায় এল ব্রিটিশ এয়ারওয়েজের বিশেষ বিমান।

ব্রিটিশ দুতাবাস সূত্রে খবর, ভারতে কয়েক হাজার ব্রিটিশ নাগরিক আটকে রয়েছেন। গোয়া, মুম্বই, দিল্লি থেকে ইতিমধ্যেই বেশ কয়েকটি উড়ানে কয়েক হাজার ব্রিটিশ নাগরিককে দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখনও কয়েক হাজার ব্রিটিশ নাগরিক কাজের জন্য ভারতে রয়েছেন মেট্রো শহরগুলিতে। তাঁদের দেশে ফেরাতেই ১২টি বিশেষ উড়ান চালাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজ। সূত্রের খবর, প্রায় ৩ হাজার ব্রিটিশ নাগরিকে এবার ফিরিয়ে নিয়ে যাবে বিমান সংস্থাটি। আঁর তাঁদের নিয়ে যাওয়ার জন্য গত ১০ এপ্রিল শুক্রবার সন্ধ্যা থেকেই শুরু হয়েছিল বুকিং। এপ্রিল মাসের ৫ তারিখ থেকে তারা গোয়া, মুম্বই ও দিল্লি বিমানবন্দর থেকে উড়ান চালিয়েছিল। ইন্ডিয়া ট্রাভেল অ্যাডভাইস পেজ থেকে এই বিমানের জন্য আসন সংরক্ষণ করা যাচ্ছিল। তবে শুধু কলকাতা নয়। দেশের অন্যান্য শহর থেকে উড়েছে  ব্রিটিশ এয়ারওয়েজের বিমান। অমৃতসর থেকে ১৩, ১৭ ও ১৯ এপ্রিল। আমেদাবাদ থেকে ১৩ ও ১৫ এপ্রিল, গোয়া থেকে ১৪ ও ১৬ এপ্রিল, গোয়া থেকে ভায়া মুম্বই ১৮ এপ্রিল, তিরুবন্তপুরম থেকে ভায়া কোচি ১৫ এপ্রিল, হায়দ্রাবাদ থেকে ভায়া আমেদাবাদ ১৭ এপ্রিল বিমানগুলি যাত্রীদের নিয়ে উরে গিয়েছে দেশে। চেন্নাই থেকে ভায়া বেঙ্গালুরু আগামিকাল উড়বে বিমান।

তবে শুধু ভারত নয় ইতিমধ্যেই নেপাল, ঘানা, ফিলিপিন্স, ইকুয়েডর, বলিভিয়া, তিউনিসিয়া, পেরুর মতো দেশগুলি থেকেও আটকে পড়া ব্রিটিশ নাগরিকদের নিয়ে যাওয়া হয়েছে ফেরত। আজ কলকাতা থেকে যাত্রী নিয়ে যে বিমান উড়ে গেল , সেটি  ভায়া দিল্লি হয়ে যাবে। কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার নিক লো জানিয়েছেন, "আমরা আশ্বস্ত যে ব্রিটিশ এয়ারওয়েজ কলকাতা থেকে লন্ডন ভায়া দিল্লি বিশেষ বিমান চালাল। আমরা আশা করছি আমাদের দেশের সকলে বাড়ি পৌঁছে যাবেন নিশ্চিন্তে।" তবে কলকাতার মানুষ আশা প্রকাশ করছেন শুধু এক দিনের জন্য নয়, আবার নিয়মিত কলকাতায় আসুক ব্রিটিশ এয়ারওয়েজ। রাজকীয় ব্রিটিশ এয়ারওয়েজকে স্বাগত জানাতে প্রস্তুত কলকাতা এটিসি থেকে শুরু করে কলকাতার মানুষ।

ABIR GHOSHAL

First published: April 19, 2020, 6:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर