১১ বছর পর কলকাতায় ফের ব্রিটিশ এয়ারওয়েজ !   

Representational Image

Representational Image

করোনার বিরুদ্ধে গোটা বিশ্ব যখন আবার একসঙ্গে লড়াই করছে তখন কলকাতা বিমানবন্দরের রানওয়ে ছোঁবে ব্রিটিশ এয়ারওয়েজ।

  • Share this:

#কলকাতা: কলকাতা ১১ বছর আগে শেষবার কলকাতা এয়ার ট্রাফিক কন্ট্রোল 'রজার' বলেছিল। কলকাতার আকাশ ছাড়িয়ে উড়ে গিয়েছিল ব্রিটিশ এয়ারওয়েজ। ব্যাস, তারপর অনেক বৈঠক, চিঠি-চাপাটি, আলোচনা। কলকাতায় ফেরত আসেনি রাজকীয় ব্রিটিশ এয়ারওয়েজ । করোনা'র বিরুদ্ধে গোটা বিশ্ব যখন আবার একসঙ্গে লড়াই করছে তখন কলকাতা বিমানবন্দরের রানওয়ে ছোঁবে ব্রিটিশ এয়ারওয়েজ।

আগামী ১৯ এপ্রিল কলকাতায় এসে পৌঁছনোর কথা ব্রিটিশ এয়ারওয়েজের। তবে ফের নিয়মিত বিমান চালানোর জন্য নয়। দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া ব্রিটিশ নাগরিকদের নিয়ে যেতেই আসছে ব্রিটিশ এয়ারওয়েজের বিশেষ বিমান। সেই কাজেই আগামী ১৯ তারিখ রবিবার কলকাতায় আসছে ব্রিটিশ এয়ারওয়েজ। ব্রিটিশ দুতাবাস সূত্রে খবর, ভারতে কয়েক হাজার ব্রিটিশ নাগরিক আটকে রয়েছেন। গোয়া, মুম্বই, দিল্লি থেকে ইতিমধ্যেই ৭টি উড়ানে বেশ কয়েক হাজার ব্রিটিশ নাগরিককে তাদের দেশে নিয়ে যাওয়া হয়েছে। এখনও কয়েক হাজার ব্রিটিশ নাগরিক আটকে আছেন দেশের বিভিন্ন মেট্রো শহরগুলিতে। এবার তাদের নিয়ে যেতে ১২টি বিশেষ উড়ান চালাবে ব্রিটিশ এয়ারওয়েজ। সূত্রের খবর প্রায় ৩ হাজার জনকে এবার তারা ফিরিয়ে নিয়ে যাবে দেশে। এই তিন হাজার জন ব্রিটিশ নাগরিককে নিয়ে যাওয়ার জন্য শুক্রবার সন্ধ্যা থেকেই শুরু হয়েছে বুকিং।

এপ্রিল মাসের ৫ তারিখ থেকে তারা গোয়া, মুম্বই ও দিল্লি বিমানবন্দর থেকে উড়ান চালিয়েছিল। ইন্ডিয়া ট্রাভেল অ্যাডভাইস পেজ  থেকে এই বিমানের জন্য আসন সংরক্ষণ করা যাবে। কলকাতা ছাড়াও আর যে সমস্ত জায়গা থেকে ব্রিটিশ এয়ারওয়েজ উড়বে সেগুলি হল। অমৃতসর থেকে ১৩,১৭ ও ১৯ তারিখ। আহমেদাবাদ থেকে ১৩ ও ১৫ তারিখ, গোয়া থেকে ১৪ ও ১৬ তারিখ, গোয়া থেকে ভায়া মুম্বই ১৮ তারিখ, তিরুঅনন্তপুরম থেকে ভায়া কোচি ১৫ তারিখ, হায়দরাবাদ থেকে ভায়া আহমেদাবাদ ১৭ তারিখ, চেন্নাই থেকে ভায়া বেংগালুরু ২০ তারিখ। তবে শুধু ভারত নয় ইতিমধ্যেই নেপাল, ঘানা, ফিলিপিন্স, ইকুয়েডর, বলিভিয়া, তিউনিসিয়া, পেরুর মতো দেশগুলি থেকেও আটকে পড়া ব্রিটিশ নাগরিকদের নিয়ে যাওয়া হয়েছে ফেরত। আগামী ১৯ এপ্রিল কলকাতা থেকে যে বিমান উড়বে তা ভায়া দিল্লি হয়ে যাবে। কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার নিক লো জানিয়েছেন, " আমরা আশ্বস্ত যে ব্রিটিশ এয়ারওয়েজ কলকাতা থেকে লন্ডন ভায়া দিল্লি বিশেষ বিমান চালাবে রবিবার ১৯ এপ্রিল। আমরা আশা করছি আমাদের সবাই তাদের বাড়ি পৌছে যাবে নিশ্চিন্তে।"

Abir Ghoshal

Published by:Siddhartha Sarkar
First published: