corona virus btn
corona virus btn
Loading

বড় সাফল্যের মুখে মেডিক্যাল কলেজ! মৃত্যু মিছিলে লাগাম পরিয়ে একদিনে ৬০ করোনা আক্রান্তকে ফেরান হল বাড়ি

বড় সাফল্যের মুখে মেডিক্যাল কলেজ! মৃত্যু মিছিলে লাগাম পরিয়ে একদিনে ৬০ করোনা আক্রান্তকে ফেরান হল বাড়ি
ফাইল ছবি

বর্তমানে ৫৮৯ জন আক্রান্ত রোগী মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন । তাঁদের মধ্যে সোমবার একসঙ্গে ৬০ জন করোনা আক্রান্তকে সুস্থ করে বাড়ি পাঠিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ।

  • Share this:

#কলকাতা: অতিমারী করোনা বিদায়ের কোনও সম্ভাবনাই দেখা যাচ্ছে না । গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে । এ দেশেও বাড়ছে নভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা । স্বাস্থ্যমন্ত্রকের পেশ করা  শেষ পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১ লক্ষ ৩৯ হাজার । মৃতের সংখ্যা প্রায় চার হাজার ছাড়িয়েছে ।  তবে তার মধ্যেই কিছুটা স্বস্তির খবর রয়েছে । প্রায় ৫৮ হাজার মানুষ করোনা সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন । রাজ্যে ৩৩৬৭ জন করোনা আক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন ১৩৩৯ জন । অর্থাৎ সুস্থ হয়ে ওঠার হার রাজ্যে ৩৬.৫১ শতাংশ ।

কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল রাজ্যের অন্যতম টার্শিয়ারি করোনা হাসপাতাল । এখানে প্রাথমিকভাবে করোনা চিকিৎসার জন্য ৫০০ বেডের ব্যবস্থা করা হয়েছে । বর্তমানে ৫৮৯ জন আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসাধীন । তাঁদের মধ্যে  সোমবার একসঙ্গে ৬০ জন করোনা আক্রান্তকে সুস্থ করে বাড়ি পাঠিয়েছে কর্তৃপক্ষ ।

তবে কি এবার করোনা মৃত্যুর মিছিলে লাগাম পড়তে চলেছে?

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকদের একাংশ তেমনই বলছেন। এককথায় বড়সড় সাফল্যের মুখে কলকাতা মেডিকেল কলেজ । হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী নির্মল মাজি বলেন, "গুছিয়ে নিতে একটু সময় লেগেছে। ত্রুটি ছিল, অস্বীকার করছি না। কিন্তু চিকিৎসক, কর্মী থেকে শুরু করে গোটা হাসপাতাল যেভাবে করোনা আক্রান্তদের বাঁচানোর কাজে ঝাঁপিয়ে পড়েছিলেন এবং তারপরে যে সাফল্য, তা প্রশংসার যোগ্য। আজ আমরা ৬০ জন রোগীকে সম্পূর্ণ সুস্থ ঘোষণা করে বাড়ি ফেরানোর ব্যবস্থা করছি ।" তিনি আরও বলেন, "মনে রাখবেন, মেডিক্যাল কলেজ হাসপাতালে বহু বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন, তাই করোনা চিকিৎসার এটা একটা অন্যতম উৎকর্ষ কেন্দ্র।"  হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, এদিন দুপুর ১টা নাগাদ করোনা যোদ্ধাদের ফুল এবং মিষ্টি দিয়ে অভিনন্দন জানিয়ে বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয় ।

করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করার পর থেকেই নানা বিতর্কে জড়িয়ে গিয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিষেবা । দফায় দফায় কর্মী বিক্ষোভ, পিপিই , মাস্ক , স্যানিটাইজার , সরঞ্জাম না পাওয়া , রোগীদের খেতে না পাওয়া , ওয়ার্ডে পরিষেবা পর্যাপ্ত না থাকা , সুপার স্পেশালিটি ব্লকের মেঝের  মধ্যে মৃতদেহ পড়ে থাকা , মর্গে মৃতদেহ রাখার জায়গা না থাকা , এমনকি রোগীর পরিবার রোগীদের সম্পর্কে কোনও খোঁজ পাচ্ছে না- এমন নানান অভিযোগে ব্যতিব্যস্ত হয়ে উঠেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। অস্বস্তি বেড়েছিল রাজ্য প্রশাসন এবং স্বাস্থ্যভবনের। এরপর সোমবার সমস্ত অভিযোগ জবাব দিল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।

ABHIJIT CHANDA

Published by: Shubhagata Dey
First published: May 25, 2020, 6:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर