অ্যাপোলো হাসপাতালে ডক্টর রেড্ডির ল্যাবরেটরির সহায়তায় শুরু Sputnik V ভ্যাকসিনেশন, পরিষেবা কবে থেকে মিলবে কলকাতায়?

File Photo

এতদিন ভারতে Covishield ও Covaxin টিকা দেওয়া শুরু হয়েছিল। এবার ভারতে শুরু হল রাশিয়ার টিকা Sputnik V দেওয়ার পালা।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারীর মারণ কামড় ঘুম কেড়েছে সকলের। কবে কমবে সংক্রমণ, সে দিকেই যেন তাকিয়ে দেশবাসী। এই মহামারীর হাত থেকে একমাত্র বাঁচাতে পারে ভ্যাকসিন, এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞরা। সেই মর্মে গোটা দেশজুড়ে শুরু হয়েছে টিকাকরণ। এতদিন ভারতে Covishield ও Covaxin টিকা দেওয়া শুরু হয়েছিল। এবার ভারতে শুরু হল রাশিয়ার টিকা Sputnik V দেওয়ার পালা।

অ্যাপোলো হাসপাতাল (Apollo Hospitals) এবং ডাঃ রেড্ডিজ (Dr Reddy) ল্যাবরেটরিজ সোমবার জানিয়েছে যে, তারা করোনা টিকা Sputnik V ভারতে দেওয়ার কার্যক্রম শুরু করতে সহযোগিতা করছে।

কর্মসূচির প্রথম পর্যায়ে সোমবার হায়দরাবাদে শুরু হয়েছে টিকাকরণ। মঙ্গলবার (১৮ মে) থেকে টিকা দেওয়া শুরু হবে বিশাখাপত্তনমে। তার পর ধীরে ধীরে গোটা দেশের মানুষ পাবেন Sputnik V ভ্যাকসিন। CoWIN-এ রেজিস্ট্রেশন সহ সরকার কর্তৃক সুপারিশ অনুসারে এই টিকাগুলি প্রদানে SOPs অনুসরণ করা হবে।

এই দিন একটি বিবৃতি দিয়ে অ্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট কে হরিপ্রসাদ (K Hari Prasad) বলেন, “এই পরীক্ষামূলক পর্বে ডাঃ রেড্ডি এবং অ্যাপোলোকে কোল্ড চেইনের রসদ পরীক্ষা করার জন্য এবং প্রবর্তনের জন্য প্রস্তুতির অনুমতি দেবে। আমরা আত্মবিশ্বাসী যে Sputnik V ভ্যাকসিনের সাহায্যে আমরা কোভিড ভ্যাকসিনকে সহজলভ্য করতে এবং ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হব”।

তিনি আরও বলেন, “এই পর্যায়ে ডক্টর রেড্ডিজ ও অ্যাপোলো সংস্থা বুঝতে সক্ষম হবে যে, দেশে কী ভাবে টিকাকরণ প্রক্রিয়া চলবে। কেন্দ্রের নিয়ম মেনেই মূলত এই টিকাকরণ প্রক্রিয়া চলবে।” তিনি যুক্ত করেন, “আমরা অন্যান্য সংস্থার সঙ্গেও আলোচনা করছি, যাতে তারাও এই কাজে আমাদের সাহায্য করে। এই মুহূর্তে দেশের ৬০টি কেন্দ্র থেকে Sputnik V দেওয়া হবে বলে স্থির হয়েছে।”

এই পাইলট প্রোগ্রামের জন্য Sputnik V ভ্যাকসিনগুলি ডাঃ রেড্ডির দ্বারা আমদানিকৃত প্রথম ব্যাচ থেকে দেড় লাখ ডোজ সরবরাহ করা হবে।

হায়দরাবাদ এবং বিশাখাপত্তনমের পরে এই ভ্যাকসিন দেওয়া শুরু হবে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, আহমেদাবাদ, চেন্নাই, কলকাতা এবং পুণেতে। নির্দিষ্ট করে কোনও তারিখ উল্লেখ না করা হলেও কলকাতায় Sputnik V যে খুব তাড়াতাড়ি আসছে, তা সংগঠনের দাবি স্পষ্ট করে দিয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published: